PCOS Diet: ব্রেকফাস্টে রাখুন লো কার্ব রেসিপি, ওজন কমবে ঝটপট

PCOS: বেশির ভাগ মেয়েই এখন এই সমস্যায় ভুক্তভোগী। আর এর জন্য দায়ী কিন্তু আমাদের জীবনযাত্রা। অনিয়ন্ত্রিত ওজন, ত্বকের সমস্যা এবং অনিয়মিত পিরিয়ডস এই রোগের মুখ্য উপসর্গ। তবে এই অসুখে ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই প্রয়োজনীয়

PCOS Diet: ব্রেকফাস্টে রাখুন লো কার্ব রেসিপি, ওজন কমবে ঝটপট
পিসিওএসের সমস্যায় ওজন নিয়ন্ত্রণে রাখতেই হবে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 1:18 AM

পলি সিস্টিক ওভারিয়ান সিনড্রোম ( PCOS) এর সমস্যা এখন ঘরে ঘরে। প্রায় ৬০ শতাংশেরও বেশি মহিলা এই সমস্যায় ভুগছেন। PCOS-এর নেপথ্যে হরমোনের ভারসাম্যহীনতা থাকলেও আমাদের রোজকার লাইফস্টাইলও (Lifestyle Disease) কিন্তু এর জন্য দায়ী। আজকাল শারীরিক পরিশ্রম আগের তুলনায় অনেকটাই কমে গিয়েছে। সেই সঙ্গে ফাস্ট ফুড, তেল-মশলাদার খাবার এসব অনেক বেশি খাওয়া হচ্ছে। যেখান থেকে বাড়ছে ওজন। এছাড়াও ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোন ঠিকমতো কাজ করে না। যে কারণে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়। ফলে তখন পিরিয়ডস যেমন অনিয়মিত হয় তেমনই ত্বকের সমস্যা, অতিরিক্ত ব্রন, ওজন বেড়ে যাওয়া, শরীরে লোমের আধিক্য এইসব লক্ষণ দেখা যায়। এসব ছাড়াও ইনসুলিন প্রতিরোধের ক্ষমতা কমে যায়। ডিপ্রেশনের (Depression)  সমস্যাও আসে অনেক ক্ষেত্রে।

পরীক্ষায় যদি PCOS-ধরা পড়ে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। প্রয়োজন মত ওষুধও খেতে হবে। এছাড়াও যে বিষয়ে জোর দিতে হবে তা হল জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে। প্রতিদিন নিয়ম করে শরীরচর্চা করতেই হবে। ক্যালোরি মেপে খাবার খেতে হবে। কার্বোহাইড্রেট একেবারেই কম খেতে হবে। মিষ্টি, চিনি, আইসক্রিম, ঠান্ডা পানীয় এসব একেবারেই এড়িয়ে চলুন। ওজন নিয়ন্ত্রণ হল PCOS- সমস্যার একমাত্র ওষুধ। ওজন কমালে কিন্তু অনেকখানি সমস্যারও সমাধান হয়ে যায়। ব্রেকফাস্টে একেবারেই লো কার্বস কিছু খান। দুপুরে ভাতের বদলে ওটস কিংবা আমন্ডের রুটি খেতে পারেন। কিংবা চলতে পারে ব্রাউন রাইস। তেল, মশলা যতটা সম্ভব এড়িয়ে চলুন। রোজকার ডায়েটে, ফল, সবজি, পালং শাক, মাছ. ডিম, মাংস এসব রাখতেই হবে। পিসিওএসের সমস্যা থাকলেই আসে সুগারের সমস্যাও। এক্ষেত্রে তাই সুগার যাতে নিয়ন্ত্রণে তাকে সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। ব্রেকফাস্টে যা কিছু খাবেন-

সবুজ মুগের ধোকলা

যা যা লাগছে

মুগ- ১ কাপ কাঁচা লংকা- ৩ টে কারি পাতা হিং- ১/২ চামচ সাদা তিল- ১ চামচ বেসন- ২ চামচ পালং শাক কুচি- ১/২ স্বাদমত নুন

যে ভাবে বানাবেন

সবুজ মুগ আগের রাতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে তা জল থেকে ছেঁকে নিয়ে বেটে নিন। এবার এর সঙ্গে বেটে নেওয়া তিল, বেসন, কারিপাতা, লংকা কুচি, হিং সব দিয়ে একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণ ১০ মিনিট রেখে স্টিমে দিয়ে ধোকলা বানিয়ে নিলেই তৈরি। কারিপাতা, সরষে, হিং, নারকেল কোরা দিয়ে পরিবেশন করুন।

ওটস ওমলেট 

যা যা লাগছে 

ওটস- ২ চামচ

ডিম- ১ টা

পালং শাক কুচি- ১ চামচ

গ্রেট করা গাজর- ১ চামচ

পেঁয়াজ কুচি- ১ / ২ চামচ

লঙ্কা কুচি- ১ / ২ চামচ

ক্যাপসিকাম কুচি – ১ / ২ চামচ

টমেটো কুচি – ১ / ২ চামচ

টকদই- ১ চামচ

নুন স্বাদমতো

যে ভাবে বানাবেন 

ডিম ভেঙে তাতে ওটস, সবজি, দই, স্বাদমতো নুন আর গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন ভাল করে। ১০ মিনিট রাখুন। এবার প্যানে মাখন ব্রাশ করে মিশ্রণটা ছড়িয়ে দিন। চিজ ড্রেট করে দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। এলার উল্টে নিলেই তৈরি ওমলেট।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।