Black Pepper: রোজকার ডায়েটে এক চিমটি গোলমরিচেই হবে ‘ম্যাজিক’! গুণের বহর দেখলে চমকাবেন আপনিও

Health Benefits: গোলমরিচের অপর নাম ‘মশলার রাজা’। একাধিক পদের প্রস্তুতিতে অপরিহার্য উপাদান গোলমরিচ। অনেকেই বিশ্বাস করেন, একচিমটে গোলমরিচ সম্পূর্ণ বদলে দিতে পারে খাদ্যের স্বাদ। একইসঙ্গে রাখে শরীরও সুস্থ! দেখা যাক কীভাবে?

Black Pepper: রোজকার ডায়েটে এক চিমটি গোলমরিচেই হবে 'ম্যাজিক'! গুণের বহর দেখলে চমকাবেন আপনিও
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 12:14 AM

জ্বর-সর্দি-কাশিতে ভুগে জিভ বিস্বাদ? কিচ্ছু খেতে ইচ্ছে করছে না? চিন্তা নেই। আলুভাজায় দিন একচিমটে গোলমরিচ (black pepper), তার সঙ্গে মাখুন মুড়ি— ব্যস এক নিমেষে মুখে ফিরবে স্বাদ। ঘুগনি বড় ফ্যাকাসে মনে হচ্ছে? মিশিয়ে নুন লেবুর রস আর গোলমরিচ। আন্তর্জাতিক মানের টেস্ট পাবেন ঘুগনিতে। তবে শুধু খাদ্যে স্বাদ ও গন্ধ যোগ করাই নয়, একইসঙ্গে প্রচুর স্বাস্থ্যগুণও রয়েছে মশলাটির।

রোগ প্রতিরোধক ক্ষমতা

একাধিক ভিটামিন ও খনিজের উৎস কালো গোলমরিচ যা শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতাকে করে তোলে শক্তিশালী। গোলমরিচে রয়েছে ভিটামিন এ, সি, কে। এছাড়া আছে থিয়ামিন, পাইরিডক্সিন, রাইবোফ্ল্যাভিন, ফোলিক অ্যাসিড, তামা এবং ক্যালশিয়াম। গোলমরিচে বিদ্যমান নানাবিধ অ্যান্টিইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা বিভিন্ন ধরনের সংক্রমণকে দূরে সরিয়ে রাখে ও শরীরকে সুস্থ রাখে।

হজমে সাহায্য

গোলমরিচে থাকে পিপারিন যা অত্যন্ত সক্রিয় একটি উপাদান। এই উপাদান কোষের অকালে ধ্বংস হওয়া আটকায়। পুষ্টি উপাদান শোষণেও সাহায্য করে। বিশেষ ভূমিকা নেয় অন্ত্র পরিষ্কার রাখতেও। হজমতন্ত্রের বিভিন্ন ক্ষতিকর রাসায়নিককে শরীরের বাইরে বের করে। সরল করে পৌষ্টিকতন্ত্রের নানা জটিলতা।

কোষ্ঠকাঠিন্য

বহু মানুষই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। গোলমরিচ এই অসুখের সমাধান হতে পারে। প্রতিদিনের রান্নায় গোলমরিচ যোগ করলে কনস্টিপেশনের সঙ্গে বমিবমি ভাব এবং অন্যান্য ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায় যা একজন ব্যক্তিকে স্বাস্থ্যকর জীবন প্রদান করতে পারে।

ক্যান্সার রোধ

ডায়েটিশিয়ানদের মতে, হলুদের সঙ্গে কালো গোলমরিচ মিশিয়ে খেলে তা ক্যান্সার রোধ করতে পারে। প্রতিদিন দুধে গোলমরিচ আর হলুদ মিশিয়ে খেলে চটজলদি ঠান্ডা লাগার ধাত উধাও হয়। তাছাড়া হলুদ-মরিচের মিশ্রণে থাকে অত্যন্ত উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ এবং ক্যারোটিনয়েডস। উপাদানগুলি ক্যান্সার সহ অন্যান্য ক্ষতিকর রোগ প্রতিরোধ করতে সক্ষম।

ত্বকের সমস্যা

গোলমরিচ সত্যিই জাদু মশলা। ত্বকের নানা সমস্যা যেমন অত্যাধিক পিগমেনটেশন হওয়া কিংবা শ্বেতির মতো অসুখ সারাতে অত্যন্ত কার্যকরী মশলাটি।

ওজন কমাতে

মাত্রাতিরিক্ত মেদ ঝরাতে ও স্লিম-ট্রিম হতে চাইলে খাদ্যে ও স্যালাডে যোগ করুন গোলমরিচ। চর্বি ঝরাতে মশলাটি অত্যন্ত ফলদায়ী। কারণ বিপাকক্রিয়ায় গতি আনে গোলমরিচ। বিশেষ করে মশলায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্টস মেদ ধ্বংস করতে কাজে আসে। অতএব আপনার নাম রমেশ, সুরেশ, রমা, পলা— যাই হোক না কেন, একবার একচিমটে গোলমরিচ খাদ্যে যোগ করেই দেখুন। ম্যাজিকের মতো ফল পাবেন কিছু দিনের মধ্যেই।

আরও পড়ুন: Cancer Signs: মহিলারা এখনই সচেতন না হলে বিপদ আসন্ন! এই ৫ উপসর্গ দেখা দিলে উপেক্ষা নয় একেবারেই