Cancer Signs: মহিলারা এখনই সচেতন না হলে বিপদ আসন্ন! এই ৫ উপসর্গ দেখা দিলে উপেক্ষা নয় একেবারেই

Women Health: শরীরের মধ্যে যে কর্কট রোগ বাসা বেধেছে, তা বোঝার সহজ উপায় কী? তবুও, এমন কিছু মূল লক্ষণ রয়েছে যা বেশিরভাগ রোগী, বিশেষ করে মহিলারা উপেক্ষা করে থাকেন।

Cancer Signs: মহিলারা এখনই সচেতন না হলে বিপদ আসন্ন! এই ৫ উপসর্গ দেখা দিলে উপেক্ষা নয় একেবারেই
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 6:03 PM

ক্যানসার, এই রোগের নাম শুনলেই মানুষের মনের মধ্যে এক আতঙ্ক গ্রাস করে। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লেও তার কষ্ট কোনও অংশে কম হয় না। কর্কট রোগের চিকিত্‍সা চললেও রোগীর দরকার সঠিক যত্ন ও সেবা। প্রসঙ্গত, সময়মতো রোগ নির্ণয় করা প্রয়োজন কারণ এই রোগের বেঁচে থাকার চাবিকাঠি। টিউমারটি কোথায় তৈরি হয়েছে তার উপর নির্ভর করে ক্যান্সারের লক্ষণগুলি। সেই মত লক্ষণগুলির মধ্যে ধীরে ধীরে পরিবর্তিত হয়।

এখানে একটি প্রশ্ন থাকতে পারে যে শরীরের মধ্যে যে কর্কট রোগ বাসা বেধেছে, তা বোঝার সহজ উপায় কী? তবুও, এমন কিছু মূল লক্ষণ রয়েছে যা বেশিরভাগ রোগী, বিশেষ করে মহিলারা উপেক্ষা করে থাকেন। ক্যানসারের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষণগুলি দেখে নিন, যা কখনই উপেক্ষা করা উচিত নয়।

অন্ত্রের অভ্যাসগত পরিবর্তন: অন্ত্রের অভ্যাসের পরিবর্তন খুব কমই ক্যান্সারের লক্ষণ হিসাবে বিবেচিত হয়। এটি ফোলা, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া বা কখনও কখনও খালি হওয়ার অনুভূতি – এই সমস্ত কিছু স্বাস্থ্য সমস্যা এবং এমনকি কোলন ক্যান্সারের ইঙ্গিত দিতে পারে। অনেক মহিলার মাসিক চক্রের পরিবর্তন হিসাবে বিভ্রান্ত হতে পারে। লক্ষণগুলি ক্রমাগত বাড়তে থাকলে, যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

ফোলাভাব: ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণগুলি অস্পষ্ট হতে পারে এবং উপেক্ষা করা সহজ। আপনি যদি দুই সপ্তাহের বেশি সময় ধরে পিউবিক হাড় থেকে পাঁজরের খাঁচায় চাপ লক্ষ্য করেন তবে এটি ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণ হতে পারে। অনিচ্ছাকৃত ওজন বৃদ্ধিও একটি উপসর্গ হতে পারে। তাই একজন ডাক্তারের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়।

অস্বাভাবিক যোনিপথে রক্তপাত: মেনোপজের পরে, পিরিয়ড বা ভারী এবং দীর্ঘস্থায়ী মাসিক চক্রের মধ্যে যোনিপথ থেকে রক্তপাত, একটি অন্যতম সমস্যা ও লক্ষণ। এই সমস্যাগুলির সঙ্গে টিউমারগুলির একটা যোগাযোগ রয়েছে। তাই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে জরুরি চিকিত্‍সার প্রয়োজন।

ঘাড়ে পিণ্ড দেখা দেওয়া: বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, থাইরয়েড ক্যানসার মহিলাদের মধ্যে সবচেয়ে দ্রুত ছড়িয়ে বিস্তৃত হওয়া ক্যান্সারের একটি রূপ। ভুলে গেলে চলবে না যে এই রোগটি পুরুষদের বিপরীতে মহিলাদের মধ্যে তিনগুণ বেশি প্রভাব বিস্তার করেছে। থাইরয়েড ক্যানসার ঘাড়ের সামনের দিকে অবস্থিত প্রজাপতি-আকৃতির গ্রন্থিতে ঘাটতি হিসাবে প্রকাশ পায়। যদিও ৯০ শতাংশ থাইরয়েড ক্যান্সার সেরে যায়। তবে প্রথমদিকে নজর না দিলে রোগটি সময়ের সঙ্গে সঙ্গে গুরুতর আকার ধারণ করে।

অত্যাধিক ওজন হ্রাস: শত চেষ্টাকরেও ওজন নিয়ন্ত্রণ রাখা সম্ভব হয় না। স্থূলতা নয়, ওজন হ্রাস হতে দেখা যায় অনেককে। লিভার, কোলন, লিউকেমিয়া, লিম্ফোমা, কোলন বা অগ্ন্যাশয়ের ক্যানসারের কারণে অস্বাভাবিক হতে পারে। আপনি যদি কোনও ওয়ার্কআউট পদ্ধতিতে না গিয়ে ওজন হ্রাস লক্ষ্য করেন তবে কোনও কিছু না ভেবে ডাক্তারের সঙ্গে আলোচনা করুন। পারলে বেশ কয়েকটি পরীক্ষা পদ্ধতিতে যেতে পারেন।

আরও পড়ুন:  Benefits of Fennel Water: যৌবন ফেরাতে মৌরী ভেজানো জলে লুকিয়ে রয়েছে কোন রহস্য? রয়েছে অনেক অবাক করা গুণ…