Omicron Back Pain: ওমিক্রন থেকে সেরে ওঠার পর অসম্ভব বেশি কোমরের যন্ত্রণা হচ্ছে? জেনে নিন কারণ আর নিরাময়ের উপায়…

ওমিক্রনের পরে কী কী সমস্যা হতে পারে, তা এখনও চিকিৎসকদের কাছে পরিষ্কার নয়। অনেকেই বলছেন, এটি সাধারণ জ্বর-সর্দি-কাশির মতো সমস্যা, কেউ আবার বলছেন, অত হাল্কা ভাবে নেওয়ার কিছু নেই, এটি রীতিমতো জটিল জিনিস।

Omicron Back Pain: ওমিক্রন থেকে সেরে ওঠার পর অসম্ভব বেশি কোমরের যন্ত্রণা হচ্ছে? জেনে নিন কারণ আর নিরাময়ের উপায়...
TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Jan 14, 2022 | 8:16 AM

যদিও ডাক্তার এবং গবেষকরা দাবি করেছেন যে ওমিক্রনের (Omicron) উপসর্গগুলি ডেল্টা (Delta) ভ্যারিয়েন্টের তুলনায় মৃদু এবং কম গুরুতর, তবে অনেকেই এখনও শরীরে ব্যথা এবং অলসতার (Weakness) অভিযোগ করছেন। ডাক্তাররা বলছেন, এখন সুস্থ হয়ে ওঠার পর ওমিক্রন রোগীদের মধ্যে পিঠে ব্যথার ঘটনা বৃদ্ধি পাচ্ছে।

ওমিক্রনের পরে কী কী সমস্যা হতে পারে, তা এখনও চিকিৎসকদের কাছে পরিষ্কার নয়। অনেকেই বলছেন, এটি সাধারণ জ্বর-সর্দি-কাশির মতো সমস্যা, কেউ আবার বলছেন, অত হাল্কা ভাবে নেওয়ার কিছু নেই, এটি রীতিমতো জটিল জিনিস। কেন্দ্র সরকারের তরফেও স্পষ্ট করে বলা হয়েছে, এখনই ওমিক্রনকে হাল্কা ভাবে নেওয়ার মতো কোনও প্রমাণ পাওয়া যায়নি এবং স্বাস্থ্যবিধি মেনে চলতেই হবে।

কিন্তু এরই মধ্যে অনেকেই জানাচ্ছেন, ওমিক্রন থেকে সেরে ওঠার সময়ে তাঁদের কোমরে ব্যথা হচ্ছে। এর কারণ কী? কতটা ভয়ের এই সমস্যাটি? হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী যা যা জানা যায়…

Omicron Back Pain Remedies

ওমিক্রন থেকে সেরে ওঠার সময়ে কোমরে ব্যথার কারণ কী?

চিকিৎসক বলছেন, ভাইরাস সংক্রমণ হলে myalgias বা পেশি-গাঁটের ব্যথা হওয়াটা খুব একটা অস্বাভাবিক নয়। কোভিডেও তার ব্যতিক্রম হচ্ছে না। কিন্তু এখনও পর্যন্ত পাওয়া সমীক্ষার রিপোর্ট বলছে, কোভিডের অন্য রূপগুলির তুলনায় ওমিক্রনে এই ধরনের ব্যথা কিছুটা বেশি হচ্ছে। শরীরের musculoskeletal system বা হাড়-পেশি-মজ্জার যে কাঠামো তাতে এই ভাইরাসটির প্রভাব বেশি পড়ছে এবং ক্ষতি বেশি হচ্ছে বলেই হয়তো এমন হচ্ছে।

এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে…

  • সেরে যাওয়ার পরেও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক পরতে হবে। সামাজিক দূরত্ববিধিও মেনে চলতে হবে।
  • যত ক্ষণ না পুরোপুরি সেরে উঠছেন, তত ক্ষণ ভারী কাজ করা যাবে না। দরকার হলে যতটা বিশ্রাম নেন, তার চেয়ে বেশি সময় বিশ্রাম নিতে হবে।
  • নিয়মিত শরীরচর্চা বা এক্সারসাইজ শুরু করতে পারেন। তাতে এই ব্যথা কমবে। তবে প্রথমেই ভারী ব্যয়াম করা যাবে না।
  • সবচেয়ে বড় কথা, বেশি পরিমাণে জল খেতে হবে। তাতে পেশির নমনীয়তা বাড়বে। ব্যথা কমবে তাড়াতাড়ি।
  • খুব বেশি ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যথার ওষুধ খাওয়া যেতে পারে।
  • অনেক সময়ে শরীরে ভিটামিন ডি-র ঘাটতির কারণেও এই ব্যথা বেড়ে যায়। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন ডি-র মাত্রা পরীক্ষা করাতে পারেন। বা এই ভিটামিনের সাপ্লিমেন্ট খেতে পারেন।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Omicron Scare: জ্বর বা শ্বাসকষ্ট নেই, কিন্তু বমি বমি ভাব, পেটের ব্যথায় অস্থির! করোনাভাইরাসের নয়া উপসর্গ নিয়ে চিন্তায় চিকিত্‍সকমহল

আরও পড়ুন: Coronavirus: ওমিক্রনেই কি হবে করোনার সমাপ্তি? বিশেষজ্ঞরা কী বলছেন, জেনে নিন…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla