Winter Health Care: শীতকালে সর্দি কাশির কারণে শরীরের বিশেষ কিছু স্থানে মারাত্মক ব্যথা হয়, নিরাময়ের উপায় জেনে নিন…

Winter Health Care: শীতকালে সর্দি কাশির কারণে শরীরের বিশেষ কিছু স্থানে মারাত্মক ব্যথা হয়, নিরাময়ের উপায় জেনে নিন...

বিশেষজ্ঞদের মতে, আমাদের খারাপ অভ্যাসের কারণে আমাদের শরীরের ঠান্ডা সহ্য করার ক্ষমতাও কমে যায়। এই অবস্থায় শরীরের অনেক জায়গায় ব্যথাও শুরু হয়।

TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Jan 23, 2022 | 8:44 AM

খারাপ লাইফস্টাইল এবং জাঙ্ক ফুড (Junk Food) খাওয়ার কারণে আমাদের শরীরে নানা সমস্যা তৈরি হতে শুরু করে। এই কারণে, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity) দুর্বল হতে শুরু করে এবং কোথাও এটি সর্দি-কাশির (Cough and Cold) কারণ হয়ে দাঁড়ায়। বিশেষজ্ঞদের মতে, আমাদের খারাপ অভ্যাসের কারণে আমাদের শরীরের ঠান্ডা সহ্য করার ক্ষমতাও কমে যায়। এই অবস্থায় শরীরের অনেক জায়গায় ব্যথাও শুরু হয়।

যাদের এই সমস্যা রয়েছে, তারা শীতের ক্রমবর্ধমান আবহাওয়ায় সমস্যায় পড়েন । বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, এর কারণে অনেক মানুষেরই সারাক্ষণ হাঁচির সমস্যা হয়। ঘন ঘন হাঁচির কারণে তারা এতটাই বিচলিত হয় যে তাদের কাজে মনোযোগ করতেও অসুবিধা হয়। শুধু তাই নয়, মাথাব্যথার সমস্যাও শুরু হয়। সাইনাসের মতো রোগও এর পেছনে কারণ হতে পারে। তবে ঠান্ডা লাগার কারণে শরীরের অনেক জায়গায় ব্যথাও হয়।

গলা ব্যথা:

আপনি যদি গলা ব্যথার সমস্যায় ভোগেন, তাহলে ধরে নিন আপনার সর্দি লেগেছে। এর জন্য ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। গরম নুন জল গলায় রেখে গার্গল করুন, খুবই উপকারী। গার্গল করলে গলা ব্যথা এবং কাশি কমে যেতে পারে। আসলে, লবণের আশ্চর্যজনক অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। আপনাকে অবশ্যই দিনে অন্তত দু’বার এই প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে।

Signs of Cough in Winter

মাথা ব্যথা:

এটাও ঠান্ডা লাগার একটা বড় লক্ষণ। গরম কাপড় ছাড়া ঠান্ডায় বাইরে বের হওয়ার কারণেও মাথাব্যথা শুরু হতে পারে। যদি এটি ঘটে তবে বিশেষজ্ঞের পরামর্শ নিন। অন্যদিকে, আপনি যদি ঘরোয়া উপায় অবলম্বন করতে চান, তবে এমন জিনিস খান, যার প্রভাবে শরীর গরম থাকে।

বুক ব্যথা:

বুকে ব্যথাও ঠান্ডার লক্ষণ। ঠাণ্ডা লাগার কারণে বুকে ব্যথা হলে তা থেকে মুক্তি পেতে ভাপ নিতে পারেন। বলা হয়ে থাকে ঠাণ্ডার কারণে রক্ত ​​সঞ্চালন ঠিক মতো হয় না আর সেই জন্যই শরীরের বিভিন্ন অংশে ব্যথা শুরু হয়।

জয়েন্টে ব্যথা:

ঠাণ্ডার কারণে জয়েন্টে ব্যথা হওয়াও একটা বড় সমস্যা হয়ে দাঁড়ায় এবং তা উপেক্ষা করা ঠিক নয়। ঠাণ্ডায় জয়েন্টে ব্যথা হলে সেটা সারিয়ে তোলার জন্য সরিষার তেলে রসুন গরম করে সেই সব স্থানে ভাল করে ম্যাসাজ করুন। এই পদ্ধতিতে আপনি অনেক আরাম পাবেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Weight Loss: বাড়তি ওজন কমাতে রোজ জিমে যাচ্ছেন? এবার একটু ডায়েটের দিকেও নজর দিন

আরও পড়ুন: Exercise After Corona Recovery: করোনা থেকে সেরে ওঠার ঠিক কতদিন পর আপনি আবার আগের মতো ব্যায়াম করতে পারবেন?

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA