পাইলেটস বনাম যোগা, কোনটি আপনার জন্য সঠিক?

ওজন কমাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও শরীরের সঠিক গঠনের জন্য যোগা বা পাইলেটস বেশ উপকারী । সামগ্রিক সুস্থতার জন্য যে কোনও অনুশীলন বা শরীরচর্চার সঠিক ফর্ম জানা অত্যন্ত দরকার।

পাইলেটস বনাম যোগা, কোনটি আপনার জন্য সঠিক?
যোগা না পাইলেটস
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2021 | 12:49 PM

পাইলেটস, যোগা- এইগুলি একই রকমের ওয়ার্কআউট! নাকি যোগা ও পাইলেটসের মধ্যে রয়েছে বিস্তর ফারাক! সম্প্রতি বিশ্বের যে কোনও প্রান্তের জিম বা স্টুডিয়ো উঁকি দিন কেন, সেখানে পাইলেটস বা যোগার সেশন চলছে। ,সেখানে বিভিন্ন প্রকারের পাইলেটস ও যোগার ট্রেনিং দেওয়া হয় ।

ওজন কমাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও শরীরের সঠিক গঠনের জন্য যোগা বা পাইলেটস বেশ উপকারী । সামগ্রিক সুস্থতার জন্য যে কোনও অনুশীলন বা শরীরচর্চার সঠিক ফর্ম জানা অত্যন্ত দরকার।

পাইলেটস

প্রসঙ্গত, প্রথম বিশ্বযুদ্ধের শেষে জোসেফ পাইলেটস শরীরচর্চার এই ধরণটি শুরু করেন। সাধারণত, যুদ্ধে আহত সৈন্যদের পুর্নবাসনের জন্য এই শরীরচর্চার উপর জোর দেওয়া হয়। ১৯৩৩ সালে তাঁর সৃষ্টি করা শরীরচর্চার ধরণ বা পদ্ধতি মার্কিন যুক্তরাষ্ট্রে দারুণ সাড়া ফেলেছিল।

পেশী শক্তি বৃদ্ধিতে, ধৈর্য বৃদ্ধিতে, দেহে নমনীয়তা ও অঙ্গবিন্যাসের উন্নতি ঘটাতে পাইলেটসের উপর জোর দেওয়া হয়। এছাড়া দেহে সঠিক ভারসাম্য রক্ষা করতে, গাঁটে ব্যাথা দূর করতে পাইলেটস করার পরামর্শ দেওয়া হয়। শ্বাসকষ্টের সমস্যা থাকলে, পেশিগুলিকে সংকোচন করতে এই ধরনের শরীরচর্চা করা প্রয়োজন। সাধারণত মাদুর বা ম্যাটের উপর এই অনুসীলন করার নিয়ম।

আরও পড়ুন: কোভিডের জেরে বাড়ছে মানসিক সমস্যা! উদ্বেগ কাটাতে যোগাসন করার বার্তা জাতিসংঘের

পাইলেটসের করলে দেহে কী কী উপকার মেলে

– বাতের উপশম হয়, প্রস্রাবে সংযম আনতে, শ্বাস প্রশ্বাসের সমস্যা দূর করতে, পিঠে ব্যাথা দূর করতে পাইলেটসের জুরি মেলাভার।

যোগা

অন্যদিকে যোগার উত্স আমরা প্রায় সকলেই জানি। কমপক্ষে চিন হাজারের বেশি সময় ধরে এই প্রাচীন অনুশীলন এখনও বর্তমান। বৌদ্ধধর্ম, হিন্দুধর্ম ও অন্যান্য ধর্মের সঙ্গে যোগার শিকড় রয়েছে। অনুশীলন, শ্বাস-প্রশ্বাস, যথার্থ রিল্যাক্সেশন, ডায়েট, ও ইতিবাচক চিন্তাধারণা ও ভাবনার- এই পাঁচটি বিশ্বাসেই যোগা সম্পূর্ণ হয়।

মনোযোগ ও গভীর শ্বাস-প্রশ্বাসের অনুশীলনই হল যোগার মূল বৈশিষ্ট্য। যদিও বিভিন্ন ধরনের যোগব্যায়াম রয়েছে, সেগুলি ফিটনেস ও মনোযোগ বাড়াতে সাহায্য করে । শারীরিক ও মানসিক বিকাশের পাশাপাশি বেশ কিছু চিকিত্সা সংক্রান্ত সমস্যার জন্যওইতিবাচক প্রভাব রয়েছে। উদ্বেগ, বিষন্নতা, বাত, শ্বাস-প্রশ্বাসের অসুবিধা, উচ্চরক্তচাপ, দীর্ঘস্থায়ী ব্যাথা, টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধ করার জন্য যোগা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন চিকিত্সক থেকে বিজ্ঞানীরা।

যোগ বনাম পাইলেটস: কোনটি ভাল?

যোগ এবং পাইলেটগুলি উভয়ই দুর্দান্ত ওয়ার্কআউট। আপনার স্বাস্থ্যের অবস্থা অনুযায়ী কোনটি আপনার জন্য সেরা তা নির্ধারণ করতে পারবেন একমাত্র প্রশিক্ষক।

বিভিন্ন ধরণের যোগের জন্য বিশেষত মেরুদণ্ড, পাছা এবং কব্জিগুলির যথেষ্ট নমনীয়তা এবং গতিশীলতা আনতে সাহায্য করে। যদিও বেশিরভাগ ভঙ্গিকে সংশোধন করা যেতে পারে, তীব্র সীমাবদ্ধতা বা ব্যথা সহ একজন ব্যক্তির স্বাস্থ্য উন্নত করতে যোগের মাধ্যমে চ্যালেঞ্জ করা যেতে পারে। পুনঃস্থাপনমূলক যোগ, অ্যাক্রো যোগা এবং চেয়ার যোগ সহ অনেকগুলি বিভিন্ন প্রকারের যোগ রয়েছে। আপনার শরীরের জন্য সবচেয়ে উপযুক্ত তা নির্ধারণ করবেন ডাক্তার বা প্রশিক্ষক।

অন্যদিকে, পাইলেটস হল প্রবীণদের জন্য। রোগ সারাতে বা শরীরের আঘাত থেকে সেরে উঠতে এই অনুশীলন দুর্দান্ত। পাইলেটস করার জন্য দরকার ম্যাট ও অন্যান্য সরঞ্জাম, যা বেশ ব্যায়বহুলও বটে।