মাছ-মাংসের চেয়েও বেশি প্রোটিন রয়েছে স্পিরুলিনায়! গুণের বহর দেখলে চমকে যাবেন…

স্পিরুলিনা (Spirulina)! নামটা শুনে ভ্রু কুচকাচ্ছেন তো! ভাবছেন এ আবার কেমন জিনিস! প্রথমবার নাম শুনে থাকলে লজ্জা পাওয়ার কিছু নেই। জেনে নিন এই নীলাভ-সবুজ শৈবালের গুণাবলী কী কী...

মাছ-মাংসের চেয়েও বেশি প্রোটিন রয়েছে স্পিরুলিনায়! গুণের বহর দেখলে চমকে যাবেন...
স্পিরুলিনা (Spirulina)
Follow Us:
| Updated on: Apr 09, 2021 | 5:52 PM

এটি এমন একধরণের শৈবাল, যা মানুষের শরীরে জন্য অত্যন্ত উপকারী। পৃথিবীতে হাজারো শৈবাল রয়েছে, তার মধ্যে মাত্র তিনটি শৈবাল মানুষের কাজে লাগে। এএফএ, ক্লোরেলা ও স্পিরুলিনা। এই তিন জনপ্রিয় জলজ শৈবালে কী নেই! প্রোটিন, আয়রন, পটাসিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, ফসফরাস, কার্বোহাইড্রেট, উপকারী ফ্যাট, সোডিয়াম, ভিটামিন সি, রয়েছে থায়ামিন, রাইবোফ্লাভিন, নিয়াসিন, ফোলেট এর মতো দুর্দান্ত পুষ্টিকর খনিজ।

ভাবছেন কোথায় মিলবে এই স্বাস্থ্যকর সম্পদ! অনলাইন স্টোর বা যে কোনও হেলথ ফুড স্টোরে শুকনো স্পিরুলিনা অর্ডার করতে পারেন। পাইডার ও ট্যাবলেটের আকারে এই ভেষজ শৈবাল পাওয়া যায়।

স্পিরুলিনা নিয়ে এখনও গবেষণা চালু রয়েছে। খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে নিয়মিত ডায়েটে এই উপকারী শৈবাল খেতে পারেন। সকালে উঠে যে কোনও স্মুদি তৈরি করে এক চামচ স্পিরুলিনা যোগ করতে পারেন। গাঢ় সুবজ রঙের এই পানীয়ের বদলে রোজ একটি করে স্পিরুলিনার ট্যাবলেটও খেতে পারেন।

সালাদ বা স্যুপের উপর স্পিরুলিনা ছড়িয়ে দিতে পারেন। ট্যাবলেট আকারে এই স্বাস্থ্যকর উপাদানটি ডায়েটের পরিপূরক।

স্পিরুলিনার উপকারিতা

১. ওজন নিয়ন্ত্রণের জন্য এই উচ্চ পুষ্টিসমৃদ্ধ ও কম ক্যালোরিযুক্ত শৈবাল অল্প পরিমাণে ডায়েটের সঙ্গে যো করতে পারেন। ২০১৬ সালের ডাবল-ব্লাইন্ড প্লাসেবো-নিয়ন্ত্রিত একটি গবেষণার সমীক্ষা দেখা গিয়েছে, টানা ৩ মাস ধরে স্পিরুলিনা খাওয়ার পর শরীর থেকে মেদ ঝরে গিয়ে ছিপছিপে আকার নিয়েছে অংশগ্রহণকারীদের।

২. অন্ত্র সুস্থ রাখতেও এই পুষ্টিকর নীলাভ-সবুজ শৈবাল দারুণ উপকারী। অন্ত্রে থাকা উপকারী ব্যাকটেরিয়াকে বাঁচিয়ে বাজে ব্যাকটেরিয়াকে নিধন করতে সাহায্য করে এই সর্পিলাকার শৈবালটি।

৩. এই শৈবাল সাধারণত শাকসবজি হিসেবেই খাওয়া হয়। গবেষণায় প্রমাণিত এই সুপার ফুড মাছ মাংস ও ডিমের থেকেও বেশি পরিমাণে প্রোটিন রয়েছে। গর্ভবতীদের রক্তল্পতা থাকলে এই পুষ্টিসমৃদ্ধ সবজি খাওয়া ভাল। স্পিরুলিনাতে রয়েটে প্রচুর পরিমাণে ক্লোরোফিল। যা রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। রক্তাল্পতা প্রতিরোধেও সাহায্য করে এটি।

৪. হৃদরোগের ঝুঁকি কমাতেও স্পিরুলিনার উচ্চমাত্রার গামা লিনোলেয়িক অ্যাসিড দারুণ কার্যকরী।

৫. ক্যানসার কোষ ধবংস করতে ও প্রবণতা কমাতে এই নীল-সবুজ রঙের শৈবাল অত্যন্ত উপকারী। এতে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যানসার রোধে সহায়তা করে।

৬. পাচনতকন্ত্রে বসবাসকারী lactobacillus ও bifidobacteria ব্যাকটেরিয়া তৈরিতে সাহায্য করে।, হজমশক্তি বাড়াতে স্পিরুলিনার

৭. ক্লোরোফিল থাকায় কিডনিতে স্টোন হওয়ার ঝুঁকি কম করে। ক্ষতিকারক রশ্মি ও দূষণ থেকে কিডনি রক্ষা করতেও এটি সাহায্য করে।

৮. ডায়াবেটিসে আক্রান্তদের জন্য স্পিরুলিনা উপকারী। রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে সুগার নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই রক্তে গ্লুকোজের মাত্রা সহজে বাড়তে দেয় না।