Diabetes Diet Tips: এই ভিটামিনই রুখে দেবে ডায়াবেটিস, আজ থেকেই তালিকায় রাখুন নির্ধারিত ফল-সবজি

How to Prevent Diabetes: গবেষকরা বিটা কোষের মধ্যে প্রচুর পরিমাণে এই ভিটামিন কে খুঁজে পেয়েছেন। এই বিটা কোষ থেকেই ইনসুলিন উৎপাদন হয়

Diabetes Diet Tips: এই ভিটামিনই রুখে দেবে ডায়াবেটিস, আজ থেকেই তালিকায় রাখুন নির্ধারিত ফল-সবজি
এই ফলেই সারবে সুগার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2023 | 8:15 AM

বিশ্ব জুড়েই নিঃশব্দ ঘাতকের মত থাবা বসিয়েছে ডায়াবেটিস। প্রতি ঘরে প্রতি পাড়ায় রয়েছে ডায়াবেটিসে আক্রান্তের খোঁজ। আর ডায়াবেটিস এমন একটি রোগ যা কখনই সম্পূর্ণ ভাবে সেরে যেতে পারে না। এমনকী এর কোনও স্থায়ী সমাধানও নেই। শুধুমাত্র একে নিয়ন্ত্রণে রাখা যায়। যদি সঠিক ডায়েট, ওষুধ এসব মেনে চলা হয়। এর সঙ্গে শরীরচর্চাও কিন্তু করতে হবে। ডায়াবেটিসে সবচেয়ে বেশি যে সমস্যা হয় তা হল হঠাৎ করে রক্ত শর্করার পরিমাণ বেড়ে যাওয়া। এই অবস্থায় অগ্ন্যাশয় পর্যাপ্ত পরিমাণ ইনসুলিন তৈরি করতে পারে না। আর তৈরি হলেও তার পরিমাণ খুব কম থাকে। একমাত্র ডায়েটই ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ২০২৩সালের মে-মাসে একটি গবেষণা প্রকাশিত হয়েছে কানাডায়। সেখানে বলা হয়েছে ডায়াবেটিস রোগীদের জন্য সবচেয়ে উপকারী ভিটামিন হল-K। নিয়মিত ভাবে ভিটামিন হল-K সমৃদ্ধ খাবার খেলে ডায়াবেটিস রুখে দেওয়া সম্ভব।

এই ভিটামিন কে সবচাইতে বেশি পাওয়া যায় শাক সবজির মধ্যে। ব্রকোলি, স্প্রাউটস, বাঁধাকপি, শসা আর অ্যাসপারগাসের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন কে। ভিটামিন কে- হল চর্বি দ্রবণীয় ভিটামিন। সেই সঙ্গে শরীরের প্রদাহজনিত সমস্যা, বিপাক, হাড় দুর্বল হয়ে যাওয়া, হার্ট অ্যাটাক, স্ট্রোক, পেরিফেরাল ভাস্কুলার রোগ এবং ক্যানসার প্রতিরোধে অপরিহার্য। এছাড়াও শরীরে প্রয়োজনীয় খনিজের সমতা বজায় রাখতেও সাহায্য করে এই ভিটামিন কে।

কী ভাবে এই ভিটামিন ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে?

গবেষকরা বিটা কোষের মধ্যে প্রচুর পরিমাণে এই ভিটামিন কে খুঁজে পেয়েছেন। এই বিটা কোষ থেকেই ইনসুলিন উৎপাদন হয়। সেই সঙ্গে শরীরে ক্যালশিয়ামের মাত্রা বজায় রাখতে তা সাহায্য করে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে গ্লুটামিক অ্যাসিডের গামা-কারবক্সিলেশনের জন্য ভিটামিন K- প্রয়োজন। এটি কোষে প্রোটিন নিঃসরণকে প্রভাবিত করে। আর রক্ত জমাট বাঁধতেও সাহায্য করে এই ভিটামিন।

ভিটামিন কে সমৃদ্ধ শাক-সবজির তালিকায় রয়েছে-

বিভিন্ন শাক, ব্রকোলি করোলা বিট ফুলকপি, শালগম এছাড়াও সব রঙিন সবজির মধ্যে রয়েছে ভিটামিন কে লাল আঙুরের মধ্যেও প্রচুর পরিমাণে থাকে ভিটামিন কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট।

ফলের মধ্যে রোজ নিয়ম করে কিউই, ডুমুর, আঙুর, লাল টমেটো, জাম, বেদানা, পেঁপে, অ্যাভোগাডো এসব খেতে পারলে খুবই ভাল। সবচেয়ে বেশি ভিটামিন কে রয়েছে আলুবোখরাতে।