Grilled Chicken: বর্ষশেষে পাতে গ্রিলড চিকেনের প্ল্যান করেছেন? খাওয়ার আগে এই তথ্য জানলে চোখ কপালে তুলবেন

Side Effect Of Roast Items: শরীরের বৃদ্ধি ও বিকাশের জন্য প্রয়োজন রয়েছে প্রোটিনের। চিকেনের মধ্যে থাকে মাইক্রোনিউট্রিয়েন্টস, কার্ব, ফ্যাট। আর চিকেন আমাদের অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে। ছোট থেকে বড় সকলেই চিকেন খুব সহজে হজম করে ফেলতে পারে। যাঁরা ওজন কমাতে চান তাঁদের জন্য খুবই ভাল হল গ্রিলড চিকেন

Grilled Chicken: বর্ষশেষে পাতে গ্রিলড চিকেনের প্ল্যান করেছেন? খাওয়ার আগে এই তথ্য জানলে চোখ কপালে তুলবেন
শীতের রাতে পিকনিক হোক বা সবাই মিলে ঘরোয়া আড্ডা। চিকেন রোস্ট খাওয়ার মজাই আলাদা। অনেকে অবশ্য ভাবেন এটা বেশ ঝক্কির কাজ। সেই ভয়ে বাড়িতে বানাতে চান না।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2023 | 12:47 PM

একে উইকএন্ড, তার উপর বছরশেষ। ফলে পার্টি যে জমজমাট হবে এ নিয়ে কোনও সন্দেহ নেই। শীতের দেখা যদিও এবার নেই। ভরা পৌষে মার্কেট থেকে উধাও শীত। তবুও কোথাও তিল ধারণের জায়গা নেই। বছর শেষের ছুটি কাটাতে সকলেই বেরিয়ে পড়েছেন। বছরের এই শেষ মাসে কাজের চাপ একটু কম থাকে। অনেক অফিসে আবার ছুটিও থাকে। আর তাই এই সময়টা কেউ কাটান পরিবারের সঙ্গে আবার কেউ বন্ধুদের সঙ্গে। বিদেশ থেকেও অনেকেই এসময় দেশে ফেরেন। ফলে সব মিলিয়ে জমজমাট একটা আড্ডার প্ল্যান থাকেই। আর কোথাও যদি না যাওয়া হয় তাহলে বাড়িতেই এ দিন ভাল ভাল পদ রান্না হয়।

ইন্টারনেটের দৌলতে এখন সবাই সবরকম রান্না করতে পারেন সহজেই। যে কারণে কন্টিনেন্টাল থেকে চাইনিজ সব সহজেই বাড়িতে বানানো হয়ে যায়। শীতের দিনে এই কন্টিনেন্টাল খাবারের কোনও তুলনা নেই। গ্রিলড ফিশ থেকে শুরু করে পাস্তা, বার্গার-সব কিছুই বানানো যায় বাড়িতে। শীতের দুপুরে এই সব খাবার খেতেও লাগে বেশ। বিশেষত গ্রিলড চিকেন। শীতের দিনে এই চিকেন খেতে লাগে বেশ। গ্রিলড চিকেন সঙ্গে গ্রিলড ভেজিস, মেয়োনিজ ডিপ এসব দিয়ে খেতে বেশ লাগে। সঙ্গে একটুকরো কেক আর রেড ওয়াইন থাকলে তো কেনও কথাই নেই।

চিকেনের মধ্যে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে। সেই সঙ্গে থাকে অ্যামাইনো অ্যাসিডও। শরীরের বৃদ্ধি ও বিকাশের জন্য প্রয়োজন রয়েছে প্রোটিনের। চিকেনের মধ্যে থাকে মাইক্রোনিউট্রিয়েন্টস, কার্ব, ফ্যাট। আর চিকেন আমাদের অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে। ছোট থেকে বড় সকলেই চিকেন খুব সহজে হজম করে ফেলতে পারে। যাঁরা ওজন কমাতে চান তাঁদের জন্য খুবই ভাল হল গ্রিলড চিকেন। যে কারণে অনেকেই এই চিকেন খান। মাংসের মধ্যে প্রোটিন থাকে। যখন উচ্চ তাপমাত্রায় চিকেন গ্রিলড করা হয় তখন হেটারোসাইক্লিক অ্যামাইনাস (HCAs) নামের একটি যৌগ তৈরি হয়, যা মাংসের উপর স্তরে একটা আবরণ তৈরি করে। আর এই HCAs- ক্যানসার কোষের বিকাশে সাহায্য করে। এরপাশাপাশি মাংসের মধ্যে যে চর্বি থাকে তা আগুনে ঝলসানোর সময় পলিয়ারোমেটিক হাইড্রোকার্বন (PAHs) নামের আরও একটি যৌগ তৈরি করে। যাও ক্যানসার কোষের বৃদ্ধিতে সাহায্য করে। যে কারণে খুব বেশি চর্বিযুক্ত মাংস একেবারেই হ্রিলড করা ঠিক নয়। চামড়া ছাড়া একদম ছোট মুরগি গ্রিলড করতে পারেন।

গ্রিলড করার সময় যদি বার বার উল্টে পাল্টে নেন তাহলে সেই সম্ভাবনাও অনেকটা কম থাকে। এছাড়াও চিকেনের মধ্যে হার্বস মাখিয়ে নিতে পারেন এতেও ক্যানসারের সম্ভাবনা কমে। আর চিকেনের সঙ্গে সবজি গ্রিলড করে খেতে পারেন।