Esophageal Cancer: গরম চায়ের সঙ্গে সিগারেট খাওয়ার অভ্যেস আপনাকে কোন ক্যানসারের দিকে ঠেলে দিচ্ছে?

Cancer Care: চায়ের সঙ্গে ধূমপানটা (Smoking) আমাদের অনেকেরই একটা চল হয়ে গিয়েছে। আপনার এই অভ্যেস (Smoking During Tea Drinking) খাদ্যনালীর ক্যানসারের (Esophageal Cancer) জন্য দায়ী।

Esophageal Cancer: গরম চায়ের সঙ্গে সিগারেট খাওয়ার অভ্যেস আপনাকে কোন ক্যানসারের দিকে ঠেলে দিচ্ছে?
ছবির সৌজন্যে টাইমস অফ ইন্ডিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 8:28 AM

সকালে ঘুম থেকে উঠেই অনেকে হাতে তুলে নেন ধোঁয়া ওঠা গরম বেড টি (Bed Tea)। আবার অনেকেরই অফিসে কাজের ফাঁকে কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডা যা ই হোক না কেন, চা-কফি (Tea and Coffee Drinking) না থাকলে চলেই না। সব মিলিয়ে সারাদিন বেশ কয়েকবার চা-কফি পান করেন সবাই। যদিও প্রাকৃতিক বিভিন্ন ধরনের চায়ের স্বাস্থ্য উপকারিতা অনেক। তবে অনেকেই গরম চা পান করার সঙ্গে সঙ্গে ধূমপান করেন, যা হতে পারে কঠিন রোগের কারণ। এমনিতেও ধূমপান (Smoking) ক্যানসারের কারণ, তা সবারই জানা। তবে ধূমপায়ীরা একথা জেনেও সতর্ক হন না। একই সঙ্গে গরম চা ও সিগারেটের যুগলবন্দি স্বাস্থ্যঝুঁকি দ্বিগুণ বাড়িয়ে তুলতে পারে বলেই জানাচ্ছে এক গবেষণা।

Esophageal Cancer

প্রতীকী ছবি

অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন নামক চিকিৎসা সংক্রান্ত পত্রিকায় চীনের এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। গবেষণা বলছে, যে ব্যক্তিরা নিয়মিত ধূমপান ও মদ্যপান করেন তাদের ক্ষেত্রে গরম চা পানের অভ্যাস খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি বাড়াতে পারে। গবেষকরা প্রায় ৯ বছর ধরে ৩০-৭৯ বছর বয়সী ৪ লাখ ৫৬ হাজার ১৫৫ জন অংশগ্রহণকারীর উপর গবেষণাটি পরিচালনা করেন। বিশেষজ্ঞরা বলছেন, অত্যধিক গরম চা, ভারী অ্যালকোহল সেবনের সঙ্গে মিলিত হয়ে খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি পাঁচগুণ বাড়িয়ে দিতে পারে।

চিনের ন্যাশনাল ন্যাচারাল সায়েন্স ফাউন্ডেশনের ডঃ ক্যানকিং ইউ-এর নেতৃত্বের দলটি দেখেছে, উচ্চ-তাপমাত্রার চা পান করার পাশাপাশি অ্যালকোহল সেবন বা ধূমপান করলে খাদ্যনালির ক্যানসারে আক্রান্ত হওয়ার বেশি ঝুঁকি থাকে। অন্যদিকে ম্যানচেস্টার ইউনিভার্সিটির অধ্যাপক অ্যান্ড্রু শ্যারকস বলেছেন, ‘আমরা চিনের তুলনায় পশ্চিমে কম তাপমাত্রায় চা পান করি। যা খাদ্যনালির জন্য কম ক্ষতিকর। যদিও গবেষণাটি চিনের জনসংখ্যার সঙ্গে প্রাসঙ্গিক। তবে বিশ্বের বিভিন্ন স্থানের মানুষ চীনের তুলনায় একটু কম গরম পানীয় পানেই অভ্যস্ত। যা তুলনামূলক কম ক্ষতিকর।’

তামাক ও অ্যালকোহল দুটিই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট। ক্যানসারের মতো মারণ রোগ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে ধূমপান ও মদ্যপানের অভ্যাস থেকে দূরে থাকা জরুরি। এই অভ্যাসগুলির সঙ্গে যদি জোট বাঁধে গরম চা, তাহলে সমস্যা আরও বৃদ্ধি পায়। সেই কারণে, নিজের আর পরিবারের স্বাস্থ্যের কথা ভেবে এই সমস্ত অভ্যেস থেকে সরিয়ে রাখাই ভাল।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Cerebral palsy: সেরিব্রাল পলসিতে দীর্ঘদিন ভোগার পর মৃত্যু মাইক্রোসফটের এই শীর্ষকর্তার পুত্রর! রোগ সম্বন্ধে বিস্তারিত জানা আছে কি?

আরও পড়ুন: Staying hydrated: প্রখর গ্রীষ্মেও কীভাবে থাকবেন কুল আর এনার্জিতে ভরপুর! মেনে চলুন এই সহজ নিয়মগুলি