Steam Bath: স্টিম বাথ কি শুধু ত্বকের জন্য ভাল নাকি এর আরও স্বাস্থ্য উপকারিতা রয়েছে? জেনে নিন

আয়ুর্বেদে, স্টিম বাথকে সবসময়ই বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। বলা হয় যে স্টিম বাথ শুধুমাত্র আমাদের শরীরকে ফিট রাখে না, এটি ত্বককেও সুন্দর করতে সাহায্য করে।

Steam Bath: স্টিম বাথ কি শুধু ত্বকের জন্য ভাল নাকি এর আরও স্বাস্থ্য উপকারিতা রয়েছে? জেনে নিন
স্টিম বাথের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিন।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 8:01 AM

আমরা সবাই প্রতিদিন স্নান করি। বর্তমান সময়ে স্নানের পদ্ধতিও আমাদের সুস্থ থাকার সঙ্গে যুক্ত হয়েছে। আপনি যদি স্টিম বাথ বা বাষ্প স্নান করেন তবে এটি আপনার স্বাস্থ্যের জন্য আরও উপকারী। আয়ুর্বেদে, স্টিম বাথকে সবসময়ই বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। বলা হয় যে স্টিম বাথ শুধুমাত্র আমাদের শরীরকে ফিট রাখে না, এটি ত্বককেও সুন্দর করতে সাহায্য করে। এই শীতের মরসুমে আমরা সবাই ঠাণ্ডা থেকে বাঁচতে হালকা গরম জল দিয়ে স্নান করি। কিন্তু জানেন কি, স্টিম বাথ আমাদের ঠাণ্ডা থেকে রক্ষা করার পাশাপাশি শরীরের ক্লান্তি ও জয়েন্টের ব্যথাকেও দূর করে।

শুধু তাই নয়, আপনি যদি স্টিম বাথ করেন তবে তা ডায়াবেটিস রোগীদের জন্যও ভালো। আসলে স্টিম বাথের কারণে আমাদের চারপাশের পরিবেশও খুব গরম হয়ে যায়। এ কারণে আমরাও গরম নিঃশ্বাস নিই। এর থেকে গরম নিঃশ্বাস ফুসফুসে গিয়ে কফ বের করে দিতে সাহায্য করে। স্টিম বাথও থেরাপি হিসেবে করা হয়। চলুন জেনে নেওয়া যাক এর বিশেষ কিছু উপকারিতা-

ত্বক সুস্থ রাখতে সাহায্য করে

স্টিম বাথ হার্টের রোগীদের জন্য অত্যন্ত উপকারী। এই স্নান রক্তসঞ্চালনের উন্নতি ঘটায়। আপনি যদি প্রতিদিন স্টিম বাথ করেন তবে আপনি আপনার হার্টকে সুস্থ রাখার পাশাপাশি ত্বককেও ভালো রাখতে পারবেন। গরমের মরসুমে ঘামের কারণে ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যায়, এমন অবস্থায় স্টিম বাথ করলে শরীরের ময়লা দূর হওয়ার পাশাপাশি ত্বকের ছিদ্রও খুলে যায়।

রক্তচাপ কমাতে সাহায্য করে

একটি গবেষণায় বলা হয়েছে, যারা বাষ্প স্নান করেন তাদের শরীর থেকে এই ধরনের হরমোন নিঃসৃত হয়, যা তাদের হৃদস্পন্দন কমাতে সাহায্য করে। আপনি যদি প্রতিদিন এই স্নান করেন তাহলে আপনার রক্ত ​​সঞ্চালন সবসময় ঠিক থাকবে এবং আপনি অনেক ধরনের রোগ থেকেও দূরে থাকবেন। বিশেষ করে শীতের মরসুমে স্টিম বাথ পেশী এবং জয়েন্টের ব্যথা ও দৃঢ়তা থেকে মুক্তি দেয়।

ওজন কমাতে সাহায্য করে

শুধু তাই নয়, সঠিক উপায়ে স্টিম বাথ করলে তা ক্যালরি বার্ন করতেও সাহায্য করে। এটি আপনার ওজন হ্রাসের দিকেও নিয়ে যায়। যখন আমাদের শরীর গরম জলের সংস্পর্শে আসে, তখন এটি লিউকোসাইটকে উদ্দীপিত করে যা কোষগুলিকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। স্টিম বাথ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও উন্নত করতে পারে।

এর পাশাপাশি স্টিম বাথ মনকে সতেজ করে। এটি শরীর থেকে ক্লান্তি ও অনিদ্রার সমস্যাও দূর করে। তাই চেষ্টা করুন, সপ্তাহে একদিন স্টিম বাথ নেওয়ার।

আরও পড়ুন: বাঁশের না প্লাস্টিকের টুথব্রাশ! কোনটি দাঁতের পক্ষে উপকারী ও কেন?