Bamboo Toothbrushes: বাঁশের না প্লাস্টিকের টুথব্রাশ! কোনটি দাঁতের পক্ষে উপকারী ও কেন?

বাঁশের টুথব্রাশগুলি পরিবেশবান্ধব ও বাজারে নতুন জিনিস। তবে বর্তমানে বাঁশের টুথব্রাশগুলিতে নাইলনের ব্রিসলগুলি হলেও আগেকার দিনে নাইলনের বদলে শুয়োরের চুল দিয়ে তৈরি করা হত।

Bamboo Toothbrushes: বাঁশের না প্লাস্টিকের টুথব্রাশ! কোনটি দাঁতের পক্ষে উপকারী ও কেন?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 12:01 AM

পরিবেশ সম্পর্কে সচেতনতা তো রয়েছেই, সঙ্গে ভবিষ্যত নিয়ে উদ্বেগ তৈরি হওয়ায় বর্তমানে প্লাস্টিকের টুথব্রাশের থেকে বাঁশ দিয়ে তৈরি টুথব্রাশ ব্যবহার বৃদ্ধি পেয়েছে। ব্যক্তিগত ও গৃহস্থের নানান পণ্যে তৈরিতে এখন পরিবেশবান্ধব জিনিসপত্রের ব্যবহার বেড়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেছে বাঁশের তৈরি পণ্য। আর এগুলি মোটেই সাজিয়ে রাখার জন্য, দৈনন্দিন জীবনের প্রতিটি পদক্ষেপেই ব্যবহার বৃদ্ধি পেয়েছে।

পরিবেশ সুস্থ রাখতে প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য বিভিন্ন দেশ নানাভাবে সচেষ্ট। আর সেই কথা মাথায় রেখে, মানুষ এখন প্লাস্টিকের বিকল্প পথ খুণজছে। প্রকৃতিকে ঘিরে বেঁচে থাকার উপায় খুঁজছে মানবজাতি। আর সেই বিকল্পের পথ অনেকটাই প্রসারিত করতে সাহায্য করেছে বাঁশ। বাঁশ দিয়ে তৈরি টুথব্রাশ ব্যবহার এখন সারাবিশ্বেই প্রচলিত। এতদিনে সকলেই জেনে গিয়েছেন যে, পরিবেশর জন্য কতটা ভয়ংকর ও বিষাক্ত এই প্লাস্টিক। দূষণের অন্যতম কারণ হল এই প্লাস্টিক। একটি বাঁশের টুথব্রাশের মধ্যে একটি বাঁশের হাতল, নাইলন ফ্রাইবার বা অন্যান্য প্রাকৃতিক ফাইবার অন্তর্ভুক্ত থাকে। ভাবছে আপলকা কিনা! প্লাস্টিকের মতোই টেকসই এই টুথব্রাশ।

গবেষণা বলা হয়েছে, প্রতি বছর প্রায় ৪৪৮ মিলিয়ন টনেরও বেশি প্লাস্টিক সারা বিশ্বে উত্‍পাদিত হয়।যে গুলি কখনও বিলীন বা ধ্বমস হয় না আবার পুনর্ব্যবহারেরও অযোগ্য। ফলে পরিবেশগত দিক থেকে ভয়ংকর বিপদের সম্মুখীন গোটা দুনিয়া।

অন্যদিকে, বাঁশের টুথব্রাশগুলি বাজারচলতি অন্য যে কোনও ম্যানুয়াল টুথব্রাশের মতোন। দাঁত থেকে ময়লা দূর করতে ও মুখগহ্বরের দুর্গন্ধ অপসারণের জন্য রয়েছে কাঠের বা বাঁশের হ্যান্ডেল ও ব্রিসলস। কিন্তু প্রশ্ন জাগতেই পারে, বাঁশের টুথব্রাশ ও প্লাস্টিকের টুথব্রাশের মধ্যে মূল পার্থক্য কী?

পার্থক্য হল, বাঁশের তৈরি টুথব্রাশ অত্যন্ত প্রাচীন একটি রূপ। এছাড়া প্লাস্টিকের বদলে বাঁশের হ্যান্ডেল অনেকটা আরামদায়ক বলা যেতে পারে। যদিও বাঁশের টুথব্রাশগুলি পরিবেশবান্ধব ও বাজারে নতুন জিনিস। তবে বর্তমানে বাঁশের টুথব্রাশগুলিতে নাইলনের ব্রিসলগুলি হলেও আগেকার দিনে নাইলনের বদলে শুয়োরের চুল দিয়ে তৈরি করা হত। অনেকে আবার বাঁশের টুথব্রাশের ব্রিসলগুলিতে চারকোল মেশানোর চাহিদা থাকে। তার কারণ চারকোলের প্রভালে দাঁতের রঙ ধবধবে সাদা হয়ে যেতে সাহায্য করে।

আরও পড়ুন: Benefits Of Drinking Water: খালি পেটে জল পান করা কতটা উপকারী! রইল ৭টি গুরুত্বপূর্ণ কারণ