Weight Loss: হাতের কাছেই রয়েছে সমাধান! দ্রুত স্লিম হতে ডায়েটে যোগ করুন হেঁসেলর এই ৫ মশলা!

Indian Spices: শরীরের জেদি মেদ নির্মূল করতে কঠিন ডায়েট মেনে চলেন অনেকেই। কিন্তু সেই ডায়েট দীর্ঘদিন ধরে মেনে চলাও কষ্টকর হয়ে ওঠে। তবে অনেকেই জানেন না, ভারতীয় অনেক মশলা রয়েছে, যেগুলি নিয়মিত খেলে অনেক উপকার হয়।

Weight Loss: হাতের কাছেই রয়েছে সমাধান! দ্রুত স্লিম হতে ডায়েটে যোগ করুন হেঁসেলর এই ৫ মশলা!
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 6:48 PM

বিশ্বের সবচেয়ে আলোচিত ও চর্চিত বিষয়গুলির মধ্যে অন্যতম হল ওজন নিয়ন্ত্রণ করা (Weight Loss)। আশেপাশের বেশিরভাগ মানুষ, বিশেষ করে বিশ্বের সব প্রান্তেই নিখুঁত চেহারার মানুষকে পাওয়া কঠিন। নিজেদের পছন্দের তারকার মত চেহারা গড়ার স্বপ্ন দেখেন। কিন্তু সেই সুখ আত্মার তৃপ্তি করানোর সব প্রয়াসই ব্যর্থ হয়ে ওঠে। অতিরিক্ত ওজন একজনকে বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে।

শরীরের জেদি মেদ নির্মূল করতে কঠিন ডায়েট মেনে চলেন অনেকেই। কিন্তু সেই ডায়েট দীর্ঘদিন ধরে মেনে চলাও কষ্টকর হয়ে ওঠে। তবে অনেকেই জানেন না, ভারতীয় অনেক মশলা রয়েছে, যেগুলি নিয়মিত খেলে অনেক উপকার হয়। তার মধ্যে ওজন হ্রাসের বিষয়টিও জড়িত। সেই সব মশলার জন্য বিভিন্ন জায়গায় পাড়ি দিতে হবে না। রান্নাঘরেই রয়েছে সেই সব মশলা।

ওজন হ্রাসের জন্য রইল ৫টি ভারতীয় মশলার গুণাগুণ।সেগুলি কীকী , জেনে নিন একঝলকে…

জিরা- এতে রয়েছে থাইমল নামে একটি সক্রিয় যৌগ। এনজাইমগুলিকে উদ্দীপিত করার জন্য দারুণ কার্যকরী। হজমের জন্য জিরার জল খাওয়া ভীষণ উপকারী। এর ফলে পেটের চর্বি হ্রাস করানোর অন্যতম চাবিকাঠি। জিরা ক্যালোরির পরিমাণ নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। জিরা জল একটি চমৎকার পানীয় যা শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে এবং পিত্ত নিঃসরণকে উৎসাহিত করে, যকৃতের স্বাস্থ্য বাড়ায়। জিরার জল হল অসাধারণ একটি ডিটক্স ওয়াটার।

ধনে– ভারতীয় পাঁচ মশলার মধ্যে সবচেয়ে প্রয়োজনীয় মশলা হল এই ধনে। এতে রয়েছে বিভিন্ন ধরনের খনিজ পদার্থ। তাতে রয়েছে পটাসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড। এছাড়া রয়েছে ভিটামিন এ, কে, ও সি। ধনে বীজ হজম এবং ওজন কমাতে সাহায্য করে। সারারাত দুইচামচ ধনে জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে সেই জল গরম করে ছেঁকে নিন। নিয়মিত এই জল পান করলে মেদ ঝরতে বাধ্য।

জোয়ান- এটি একটি মিরাক্যাল ওয়াটার। দ্রুত হজমে সাহায্য তো করেই, শরীর থেকে মেদ নির্মূল করতেও সাহায্য করে। নিয়মিত এক টেবিল চামচ জোয়ানের বীজ এক লিটার জলে সিদ্ধ করুন। তারপর ছেঁকে সারাদিন চুমুক দিন।

হিং- যে কোনও তরকারি রান্নায় স্বাদ আনতে এক চিমটে হিং-ই যথেষ্ট। তবে হিংয়েরও রয়েছে হাজারো গুণাবলী। এটি ভাল বিপাক, রক্তচাপ নিয়ন্ত্রণে ও ব্লাড সুগার নিয়ন্ত্রণের জন্য একটি অলৌকিক ওষুধের মত কাজ করে। কারণ এতে রয়েছে কারমিনেটিভ, অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য। গরম জলে আধ চামচ হিং মিশিয়ে সকালে খালি পেটে পান করুন।

কালো গোলমরিচ- এতে রয়েছে ভিটামিন ও খনিজ পদার্থ। স্বাস্থ্যকর ফাইবারও রয়েছে। কালো মরিচ চা ওজন নিয়ন্ত্রণে ভাল কাজ করে। কালো মরিচে রয়েছে পাইপ্রিন, যা একটি যৌগ যা বিপাকীয় কর্মক্ষমতা বাড়ায় এবং শরীরে চর্বিকে গলাতে সাহায্য করে। এছাড়া ২-৩টে গোলমরিচ চিবিয়ে খেতে পারেন। এছাড়া গোলমরিচের তেলও খেতে পারেন।

এই মশলাগুলি প্রতিটি ভারতীয় রান্নাঘরে খুব সহজেই পাওয়া যায়। ওজন নিয়ন্ত্রণের জন্য নিয়মিত এই মশলাগুলি ব্যবহার করলে আখেরে লাভবান আপনিই হবেন। ডায়েট চার্টে এই মশলাগুলি অন্তর্ভুক্ত করলে ফল পাবেন হাতেনাতে।

আরও পড়ুন: World Health Day: সাবধান! সুস্থ থাকতে এখনই খাওয়া বন্ধ করুন রোজকার এই খাবারগুলি