World Health Day: সাবধান! সুস্থ থাকতে এখনই খাওয়া বন্ধ করুন রোজকার এই খাবারগুলি

Healthy Life: দৈনন্দিন জীবনে এমন অনেক খাবার খাওয়া হয়, যেগুলি এখনই বন্ধ না করলে ভবিষ্যতে নানান শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারেন।

World Health Day: সাবধান! সুস্থ থাকতে এখনই খাওয়া বন্ধ করুন রোজকার এই খাবারগুলি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 9:23 AM

রোজকার ব্যায়াম ও ডায়েট মেনেই আপনি নিজেকে সুস্থ রাখতে চান? তাহলে এখানে জেনে রাখা ভাল, কোন কোন খাবার আপনার স্বাস্থ্যের পক্ষে উপযুক্ত। সঠিক খাবারই আপনাকে শক্তি জোগাতে সাহায্য করবে। কিছু অস্বাস্থ্যকর খাবার রয়েছে, যেমন চিনিযুক্ত সোডা এবং চকোলেট বার, এগুলি কখনওই একটি ভালমানের খাবার হতে পারে না। দৈনন্দিন জীবনে এমন অনেক খাবার খাওয়া হয়, যেগুলি এখনই বন্ধ না করলে ভবিষ্যতে নানান শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারেন। সেগুলির মধ্যে কোন কোন খাবার খাওয়া উচিত নয়, তা একনজরে দেখে নিন…

সাদা রুটি

হোয়াইট ব্রেডের গ্লাইসেমিক ইনডেক্স (GI) বেশি থাকে। রক্তে শর্করার মাত্রার প্রভাবের উপর ভিত্তি করে খাদ্যের ক্রম নির্ধারণ করে। উচ্চ জিআইযুক্ত খাবারগুলি রক্তে গ্লুকোজের মাত্রার উপর বেশি প্রভাব ফেলে। অনেক কোম্পানি সস্তা সাদা রুটি তৈরি করে,তাতে ক্যারামেল রং দিয়ে বানানো হয়। যেমন ডায়েট কোককে বাদামী করতে ব্যবহৃত হয়।

শুকনো ফল

তাজা ফলে রয়েছে ভিটামিন এবং খনিজ। ফলের রস দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ফাইবারে বর্তমান। শুকনো বা ডিহাইড্রেটেড ফলের নিজস্বতা বাড়ানোর জন্য যোগ করা চিনি এবং সালফার থাকতে পারে। আপনি যখন একটি তাজা এপ্রিকট, আপেল বা পীচ খান তখন ছোট পনিরের মতো কিছু খাওয়ার পরে খেতে পারেন। কিন্তু শুকনো ফল দিয়ে আপনি পুরো বাক্সটি খেয়ে হাজার হাজার ক্যালোরি গ্রাস করতে পারেন। শুকনো ফলের জিআই সূচক টাটকা খাবারের চেয়ে বেশি।

আগে থেকে তৈরি করা সালাদ

দোকান থেকে কেনা স্যালাডগুলি দ্রুত একটি স্বাস্থ্যকর খাবারকে ফ্যাটে পরিণত করতে সিদ্ধহস্ত। ড্রেসিং করা সবুজ শাক-সবজিগুলিতে অনেক সময় রাসায়নিক মেশানো থাকে। আবার ভাস করে পরিস্কারও করানো হয় না। সালাদে কত ক্যালরি আছে তা আগে দেখে নিন। তারপর যে ড্রেসিং দেওয়া হয়েছে তার সঙ্গে ক্যালোরি দেখুন। কখনও কখনও এটা প্রায় দ্বিগুণ হয়ে যায়।

খাবারের সোডা

ইউনিভার্সিটি অফ হিউস্টনের একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে “অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ” বা “গ্লুটেন-মুক্ত” এর মতো খাবারের লেবেলগুলি ক্রেতাদের আকর্ষণ করে। সেখানে অনেকেই বিশ্বাস করেন যে তারা সেগুলি সত্যিকারের চেয়ে স্বাস্থ্যকর। কৃত্রিম সুইটনারগুলি ফ্রুক্টোজ এবং সুক্রোজের মতো প্রাকৃতিকভাবে পাওয়া শর্করার চেয়ে ১০০ গুণ বেশি মিষ্টি। এবং এগুলি খুব মিষ্টি হওয়ায় শরীর ইনসুলিন তৈরি করতে শুরু করে। তবে ফিট ও সুস্থ থাকলে চিনির সামান্য টুকরো খাওয়া কারোর খুব একটা ক্ষতি করবে না। কিন্তু নকল চিনি আপনার শরীরে অতিরিক্ত ইনসুলিন তৈরি করতে পারে।

প্রসেসড কোল্ড কাট

পরিমার্জিত বা স্যাচুরেটেড ফ্যাট বা সোডিয়াম পূর্ণ পাম্প করা খাবারগুলি ক্যামিওতে সীমাবদ্ধ হওয়া উচিত। প্রক্রিয়াজাত খাবারগুলিকে প্রশিক্ষক এবং পুষ্টিবিদরা ‘খালি ক্যালোরি’ হিসাবে উল্লেখ করেন। “গুরুতর উত্তোলনকারীরা তাদের শরীরকে অনেক বেশি করে ফেলে, এবং তাদের এমন খাবারের প্রয়োজন যা একটি ওয়ার্কআউটের সময় হারিয়ে যাওয়া অনেক পুষ্টি মেরামত এবং প্রতিস্থাপনে সহায়তা করতে পারে। প্রক্রিয়াজাত খাবার কোন পুষ্টির মান দেয় না।”

আইসক্রিম

আইসক্রিমের উচ্চ ক্যালোরি, চিনি এবং চর্বিযুক্ত উপাদান এটিকে একটি অবাঞ্ছিত খাবার পছন্দ করে তোলে যখন আপনার উদ্দেশ্য হল ছাঁটা এবং টোনড থাকা। একটি উপাদান হিসাবে ভুট্টা সিরাপ মত কৃত্রিম চিনি ব্যবহার এটি আরও খারাপ করে তোলে। “স্বাস্থ্য এবং ফিটনেসের সাথে যুক্ত যে কেউ আপনাকে বলবে যে প্রক্রিয়াজাত চিনি যা সাধারণত আইসক্রিমগুলিতে ব্যবহৃত হয় তা ক্ষতিকারক হতে পারে৷ আপনি যদি স্বাস্থ্যকর চেহারা এবং অনুভূতি বজায় রাখার বিষয়ে গুরুতর হন তবে আপনার প্রক্রিয়াজাত শর্করা গ্রহণ সীমিত করুন এবং আরও তাজা ফল এবং পছন্দ করুন৷

আরও পড়ুন: Ayurveda alert: গরমের যে কোনও সমস্যা থেকে মুক্তি পেতে রোজ খান এই ‘ম্যাজিক’ জল!

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।