Ayurveda alert: গরমের যে কোনও সমস্যা থেকে মুক্তি পেতে রোজ খান এই ‘ম্যাজিক’ জল!

Summer Heat: গ্রীষ্মের তাপ থেকে বাঁচার অন্যতম সেরা উপায় হল শরীরকে হাইড্রেটেড রাখা। তবে অলৌকিক উপায়েও এই তাপ থেকে মুক্তি পাওয়া সম্ভব। ভাবছেন , এটা কি করে সম্ভব?

Ayurveda alert: গরমের যে কোনও সমস্যা থেকে মুক্তি পেতে রোজ খান এই 'ম্যাজিক' জল!
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 3:56 PM

গ্রীষ্মের তাপপ্রবাহে (summer heat)  শরীর সুস্থ রাখাটাই সমস্যা। ত্বক, চুল ও সামগ্রিক স্বাস্থ্যের নানা সমস্যার সৃষ্টি হয় এই ঋতুতেই। যদিও গ্রীষ্মের তাপ থেকে বাঁচার অন্যতম সেরা উপায় হল শরীরকে হাইড্রেটেড রাখা। তবে অলৌকিক উপায়েও এই তাপ থেকে মুক্তি পাওয়া সম্ভব। ভাবছেন , এটা কি করে সম্ভব? এই শিকড় কোনও জড়িবুটি নয়। একেবারে নিখাদ ভেষজ উপকরণ। গরমকালে শরীরকে ঠান্ডা রাখতে, হজমশক্তি বৃদ্ধিতে এর কোনও জুড়ি নেই। এর জন্য দরকার এক মুঠো খুস ঘাসের (khus roots) শিকড়।

আয়ুর্বেদিক অনুশীলনকারী ড. রেখা রাধামনি ইনস্টাগ্রামে একটি বিশদ ভিডিয়োতে খুস ঘাতের অনেক উপকারিতা ব্যাখ্যা করেছেন। তাঁর মতে “এই শিকড়গুলি অত্যন্ত শীতল, এবং সুগন্ধযুক্তও।”

খুস ঘাসের শিকড়ের জল খাবেন কেন?

ড. রাধামনির মতে, শরীরকে শীতল রাখা ছাড়াও, এটি হজমশক্তি বাড়ায়, জ্বর, তৃষ্ণা এবং জ্বালাপোড়াও কমায়। এছাড়া রক্ত বিশুদ্ধকারী হিসেবেও দারুণ কার্যকরী। চর্মরোগের জন্য দুর্দান্ত ভেষজ উপকরণ। গরমকালে ঘাম ও প্রস্রাবের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য এই ম্যাজিক জল খেতে পারেন।

এই ম্যাজিক জল কীভাবে তৈরি করবেন?

এক লিটার ফুটন্ত জলেতে খুস ঘাসের শিকড় যোগ করুন। ঠান্ডা হলে ছেঁকে নিয়ে একটি জারে রেখে দিন। পানীয় জলের মত এই ভেষজ জল সারা দিন পান করুন।

অতিরিক্ত সুবিধা

– প্রচণ্ড গরমে শরীরের ঘাম জমে ব্যাকটেরিয়া তৈরি করে। তা থেকে সৃষ্ট দুর্গন্ধ দূর করতেও এই ভেষজ পানীয়ের কোনও বিকল্প হয় না।

– বিশেষজ্ঞের কথায়, খুস ঘাসের শিকড় হল ‘দৌরগন্ধ্যাহারা’। এগুলি দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। অনেকেরই গ্রীষ্মকালে অতিরিক্ত ঘামের কারণে শরীরে দুর্গন্ধ হয়, তাঁরা খুস শিকড় দিয়ে কিছু জল সিদ্ধ করুন। এছাড়া স্নানের জন্য যে জল ব্যবহার করেন তাতে মিশিয়ে নিতে পারেন।”

আরও পড়ুন: World Health Day: ডায়েট ও ব্যায়ামের প্রয়োজন নেই! সুস্থ ও সুন্দর থাকতে জীবনে আনুন এই ৭টি অভ্যাস