Prunes Benefits: ৫০-এর দোরগোড়ায় পৌঁছে গেছেন? প্রতিদিন আলুবোখরা খাওয়া শুরু করুন

Women Health: মেনোপজের পর মহিলাদের হাড়ের স্বাস্থ্যের বিশেষ যত্ন নিতে হয়। কারণ মেনোপজের পর ৫০-এর বেশি মহিলাদের মধ্যে হাড়ের মিনারেলের ঘনত্ব (বিএমডি) দ্রুত হ্রাস পায়।

Prunes Benefits: ৫০-এর দোরগোড়ায় পৌঁছে গেছেন? প্রতিদিন আলুবোখরা খাওয়া শুরু করুন
আলুবোখরা খেলে এর প্রভাব নিতম্বের হাড়ের ওপর পড়ে।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 3:05 PM

বিরিয়ানি রান্না করতে গিয়ে অনেকেই আলুবোখরা (Prunes) ব্যবহার করেন। এমনকি অনেকেই আলুবোখরার চাটনি খান। আলুবোখরা দিয়ে তৈরি পদ খেতে তো সুস্বাদু হয়, কিন্তু এর স্বাস্থ্য উপকারিতাগুলো (Health Benefits) জানেন কি? সম্প্রতি পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গিয়েছে প্রতিদিন আলুবোখরা খেলে স্বাস্থ্যের স্বাস্থ্য উন্নত হয়। ‘দ্য অ্যাডভান্সেস ইন নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত ওই গবেষণায় জানা গিয়েছে, প্রতিদিন আলুবোখরা খেলে এটি নিতম্বের হাড়ের ক্ষয় রোধ করে। এর পাশাপাশি এটি পোস্ট মেনোপজ মহিলাদের (Women Health) মধ্যে হাড়ে ফ্র্যাকচারের ঝুঁকি কমায়।

ওই গবেষণায় জানা গিয়েছে, আলুবোখরা খেলে এর প্রভাব নিতম্বের হাড়ের ওপর পড়ে। নিতম্বের হাড়ের খনিজের (বিএমডি) ওপর দারুণ প্রভাব ফেলে। এর পাশাপাশি হাড়ের স্বাস্থ্য রক্ষার জন্য খাদ্য-ভিত্তিক থেরাপিউটিক বিকল্প হল আলুবোখরা।

মেনোপজের পর মহিলাদের হাড়ের স্বাস্থ্যের বিশেষ যত্ন নিতে হয়। কারণ মেনোপজের পর ৫০-এর বেশি মহিলাদের মধ্যে হাড়ের মিনারেলের ঘনত্ব (বিএমডি) দ্রুত হ্রাস পায়। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, এই বিএমডি-এর কারণে মহিলারা হিপ ফ্র্যাকচারের শিকার হয়েছে। এর ফলে দীর্ঘদিন তাঁরা আগের জীবনযাত্রায় ফিরতে পারেন না। এমনও অনেক ক্ষেত্রে হয়েছে হিপ ফ্র্যাকচারের কারণে বহু মহিলাকে নানা ঝুঁকির মধ্য দিয়ে যেতে হয়েছে।

ক্যালিফোর্নিয়া প্রুন বোর্ডের উপদেষ্টা, আন্দ্রেয়া এন জিয়ানকোলি, এমএইচ, আরডি এই বিষয়ে বলেছেন, “এক মুঠো আলুবোখরা যে কেউ ডায়েটে যোগ করতে পারেন”। এর পাশাপাশি তিনি আরও বলেছেন, “স্বাদ এবং টেক্সচারের ভরপুর হয় আলুবোখরা এবং এগুলো শরীরে পুষ্টির জোগান দেয়। আপনি স্যালাদে, ট্রেইল মিক্সে, স্মুদিতে এবং অন্যান্য সুস্বাদু খাবারে আপনি আলুবোখরা মিশিয়ে খেতে পারেন। যেহেতু আলুবোখরার স্বাদ মিষ্টি, তাই এই স্ন্যাক হিসাবে ভাল বিকল্প।”

আলুবোখরার মধ্যে ১০০ ক্যালোরি রয়েছে। আলুবোখরা পুষ্টিতে ভরপুর। এর মধ্যে বোরন, পটাশিয়াম, কপার এবং ভিটামিন কে রয়েছে। এই সব পুষ্টিগুলো হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়াও আলুবোখরার মধ্যে প্রচুর পরিমাণে ফেনোলিক রয়েছে। এটা শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। আপনিও যদি হাড়ের স্বাস্থ্য মজবুত করতে চান, তাহলে প্রতিদিনের ডায়েটে আলুবোখরা রাখুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: গরমে খাবার খাওয়ার প্রতি অরুচি তৈরি হচ্ছে? খিদে বাড়াতে লাইফস্টাইলে আনুন পরিবর্তন

আরও পড়ুন:  প্রচণ্ড গরমে হিট স্ট্রোক হওয়ার আগে শরীর জানান দেয় হিট এক্সজশনের কথা! সুরক্ষিত থাকতে জেনে নিন এর উপসর্গ

আরও পড়ুন: মানসিক চাপের মধ্যে বেশি করে চিপস, চকোলেট খাচ্ছেন? কেন হয় এমন, ব্যাখ্যা করলেন পুষ্টিবিদ