Ayurvedic Drinks for PCOS: পিরিয়ডের সমস্যায় কষ্ট পাচ্ছেন? টানা ২ মাস এই পানীয় খেলেই উধাও হবে সিস্ট

Menstrual Health: পিসিওএস-এর সমস্যায় ওভারিতে সিস্ট দেখা দেয়। এই সিস্টের জেরে গর্ভধারণেও নানা সমস্যা দেখা দেয়। পিসিওএস-এর সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে গেলে ওষুধের সাহায্য নিলে চলবে না। বরং, আপনি স্বাস্থ্যকর লাইফস্টাইলের মাধ্যমে পিসিওএস-এর উপসর্গকে নিয়ন্ত্রণে রাখতে পারেন।

Ayurvedic Drinks for PCOS: পিরিয়ডের সমস্যায় কষ্ট পাচ্ছেন? টানা ২ মাস এই পানীয় খেলেই উধাও হবে সিস্ট
Follow Us:
| Updated on: Jun 14, 2024 | 11:16 AM

ব্রণ, চুল পড়া, ওজন বেড়ে যাওয়া, ঘন ঘন মেজাজ পরিবর্তন—এসব সমস্যার পিছনে দায়ী পিসিওএস। পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমে সবচেয়ে বেশি যে বিষয় ভোগায়, তা হল অনিয়মিত ঋতুস্রাব ও অসহ্য তলপেটে যন্ত্রণা। প্রতি মাসে ঠিকমতো পিরিয়ড হয় না। আর পিরিয়ড হলে এত বেশি পেটের যন্ত্রণা হয় যে বিছানা ছেড়ে উঠতে পারা যায় না। তার সঙ্গে বাড়তি ওজনও বিরক্তিকর। আর পিসিওএস-এর সঙ্গে জীবনযাপন আরও যেন চাপের। ব্যাহত হয় রোজকারের জীবন।

প্রজননের বয়সকালে ৮ থেকে ১৩ শতাংশ মহিলারা পিসিওএস-এর শিকার। পিসিওএস-এ দেহে পুরুষ হরমোনের মাত্রা বেড়ে যায়। এই হরমোনজনিত সমস্যার পিছনে জেনেটিক কারণও দায়ী। তবে, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া, মানসিক চাপ, শরীরচর্চার অভাবেও পিসিওএস-এর সমস্যা দেখা দেয়।

পিসিওএস-এর সমস্যায় ওভারিতে সিস্ট দেখা দেয়। এই সিস্টের জেরে গর্ভধারণেও নানা সমস্যা দেখা দেয়। পিসিওএস-এর সমস্যায় ভুগলে অনিয়মিত ঋতুস্রাব, পিরিয়ডের সমস্যায় অত্যধিক পরিমাণে রক্তপাত, ত্বকে রোমের আধিক্য বেড়ে যাওয়া, মুখ ও পিঠে ব্রণ, ওজন বেড়ে যাওয়া, অত্যধিক পরিমাণে চুল পড়ার মতো নানা উপসর্গ দেখা দেয়।

পিসিওএস-এর সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে গেলে ওষুধের সাহায্য নিলে চলবে না। বরং, আপনি স্বাস্থ্যকর লাইফস্টাইলের মাধ্যমে পিসিওএস-এর উপসর্গকে নিয়ন্ত্রণে রাখতে পারেন। জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করে বাড়ির তৈরি খাবার খান। শাকসবজি, ফল, দানাশস্য রাখুন ডায়েটে। আর দরকার মানসিক চাপ কমানো এবং শরীরচর্চা করা। এর পাশাপাশি সাহায্য নিন আয়ুর্বেদিক পানীয়ের। এমন একটি পানীয়ের খোঁজ রয়েছে যা টানা ২ মাস খেলেই পিসিওএস-এর সমস্যা কমে যাবে।

পিসিওএস-এর সমস্যায় আয়ুর্বেদিক পানীয়:

১ চা চামচ মেথি দানা, ১ চা চামচ গোটা ধনে একসঙ্গে গুঁড়ো করে নিন। রাতে এক গ্লাস জলে এক চা চামচ এই ধনে ও মেথির গুঁড়ো ভিজিয়ে রাখুন। এর সঙ্গে ১ ইঞ্চি দারুচিনির কাঠিও এই জলে ভিজিয়ে রাখবেন। পরদিন সকালে উঠে এই মিশ্রণটি ৩-৪ মিনিট গরম করে নিন। এবার জলটা ছেঁকে নিয়ে হলুদ গুঁড়ো ও মধু মিশিয়ে পান করুন। দারুচিনি শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। রক্তে জমে থাকা টক্সিন বের করে দেয়। মেথি ও ধনে ঋতুস্রাব সংক্রান্ত সমস্যা দূর করতে সাহায্য করে। আর হলুদ শারীরিক প্রদাহ কমাতে সাহায্য করে।