Female Orgasm: মহিলাদের অর্গ্যাজ়ম নিয়ে এই বস্তাপচা ধারণাগুলো আপনার মনে নেই তো?

Women Health: বেশির ভাগ পুরুষের মনে ধারণা রয়েছে যে মেয়েদের অর্গ্যাজম হওয়ার অর্থ হল তাঁরা সঙ্গম উপভোগ করছেন। কিন্তু সব সময় তা হয় না।

Female Orgasm: মহিলাদের অর্গ্যাজ়ম নিয়ে এই বস্তাপচা ধারণাগুলো আপনার মনে নেই তো?
মেয়েদের যৌন চাহিদা সম্পর্কে অনেক ক্ষেত্রে তাঁরা নিজেরাই সচেতন নন।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 7:36 PM

মেয়েদের শরীর নিয়ে ছেলেরা কতটা সচেতন? কতটা বোঝেন মেয়েদের চাহিদাগুলো? পুরুষেরা কি মহিলাদের চাহিদা সম্পর্কে সংবেদনশীল? বিশেষত মহিলাদের যৌন সুখ নিয়ে। বেশির ভাগ পুরুষের মনে ধারণা রয়েছে যে মেয়েদের অর্গ্যাজম (Orgasm) হওয়ার অর্থ হল তাঁরা সঙ্গম উপভোগ করছেন। কিন্তু সব সময় তা হয় না। মেয়েদের যৌন চাহিদা সম্পর্কে অনেক ক্ষেত্রে তাঁরা নিজেরাই সচেতন (Awareness) নন। আবার অনেক ক্ষেত্রে পুরুষ সঙ্গীটি কী ভাবছেন, কিংবা পুরুষ সঙ্গীর চাহিদা পূরণ করতে তিনি নিজের দিকে খেয়াল রাখেন না। তাই সর্বপ্রথম মহিলাদের অর্গ্যাজম নিয়ে যে সব ভুল ধারণা (Myth) রয়েছে, তা অবিলম্বে দূর করা জরুরি।

যৌন মিলনে মহিলাদের অর্গ্যাজম হতে বাধ্য: এটা মানুষের সবচেয়ে বড় ভুল ধারণা। যৌন মিলনে লিপ্ত হলেই যে ওই মহিলার অর্গ্যাজম হবে, এমনটার কোনও অর্থ নেই। ৭৫ শতাংশ ক্ষেত্রে ‘ক্লিটোরাল স্টিমিউলেশন’ না হলে নারী-পুরুষের সঙ্গমে মহিলাদের অর্গ্যাজম হয় না। তবে এর মানে এটাও নয় যে তাঁরা এই সঙ্গম উপভোগ করেন না। যে সব মহিলাদের ক্লিটোরাস যোনির কাছে অবস্থিত, সেই সব মহিলাদের অর্গ্যাজম বেশি হয়।

হস্তমৈথুনের কারণে যৌন সঙ্গমে অর্গ্যাজম হয় না: এই সব ধারণা মনে পুষে রাখার কোনও কারণ নেই। হস্তমৈথুনের সঙ্গে যৌন সঙ্গমে অর্গ্যাজম না হওয়ার কোনও সম্পর্ক নেই। অনেক ক্ষেত্রে পেনেট্রেশনের সময় মহিলাদের অর্গ্যাজম হয় না। সঙ্গমের সময় যে উভয়েরই একই অনুভূতি হবে কিংবা দুজনেরই অর্গ্যাজম হবে এমনটার কোনও অর্থ নেই।

অর্গ্যাজম না হওয়ার কারণে পিছনে মানসিক স্বাস্থ্য দায়ী: এই বিষয়টা অনেকাংশে সঠিক। বিভিন্ন মানসিক কারণ রয়েছে যে কারণে হয়তো ওই মহিলার অর্গ্যাজম হয় না। তবে সমীক্ষা বলছে ১০ থেকে ১৫ শতাংশ মহিলা আনর্গ্যাজমিয়ায় ভোগেন। অর্থাৎ তাঁদের কোনও ভাবেই অর্গ্যাজম হয় না। তাঁদের মধ্যে সবারই যে মানসিক চাপ রয়েছে কিংবা কোনও ট্রমা রয়েছে এমনটা নয়। কিছু কিছু মহিলাদের ক্ষেত্রে ডিপ্রেশন বা ট্রমার কারণে অর্গ্যাজম হয় না। তবে এমনটা নয় যে অর্গ্যাজম ছাড়া তাঁরা তাঁদের যৌনজীবন উপভোগ করেন না।

মহিলাদের একাধিকবার অর্গ্যাজম হয়: এই বিষয়টাও অনেকাংশে সঠিক। তবে এটিও ব্যক্তি অনুযায়ী নির্ভর করে। মূলত ছেলেদের তুলনায় মেয়েদের অর্গ্যাজম হতেই একটু বেশি সময় লাগে। বেশির ভাগ ক্ষেত্রে মেয়েদের এক অর্গ্যাজমই বার বার হয়। তবে অনেক ক্ষেত্রে আবার কিছু কিছু মহিলারা একাধিক অর্গ্যাজম অনুভব করেন।

আরও পড়ুন: নিরামিষ খাবার খান? শরীরে দেখা দিতে পারে ভিটামিন বি১২-এর ঘাটতি

আরও পড়ুন: যক্ষ্মা সম্পর্কে এই ভ্রান্ত ধারণাগুলি ঝেড়ে ফেলে দিন এবং সমাজে ছড়িয়ে দিন সচেতনতা