Thyroid Awareness Month: গর্ভাবস্থায় থাইরয়েডে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে! জেনে নিন গর্ভাবস্থায় থাইরয়েডের লক্ষণগুলো কী-কী

গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে, থাইরয়েড হরমোন শিশুর মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। শিশুর স্বাস্থ্য প্লাসেন্টার মাধ্যমে প্রাপ্ত হরমোনের উপর নির্ভর করে।

Thyroid Awareness Month: গর্ভাবস্থায় থাইরয়েডে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে! জেনে নিন গর্ভাবস্থায় থাইরয়েডের লক্ষণগুলো কী-কী
গর্ভাবস্থায় আপনি থাইরয়েডে আক্রান্ত হতে পারেন।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 12:41 PM

থাইরয়েড (Thyroid) গ্রন্থি দ্বারা উৎপাদিত হরমোনের মাত্রায় গর্ভাবস্থায় (Pregnancy) বড় ধরনের পরিবর্তন ঘটে। থাইরয়েড গ্রন্থিটি গলার মাঝখানে অবস্থিত এবং সারা শরীরে হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করে। থাইরয়েডের কিছু লক্ষণ গর্ভাবস্থার উপসর্গের মতোই, তাই অনেক সময় মহিলারা (Women Health) বুঝতে পারেন না যে তাঁদের থাইরয়েডের মাত্রা ভারসাম্যহীন হয়ে পড়ছে।

গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে, থাইরয়েড হরমোন শিশুর মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। শিশুর স্বাস্থ্য প্লাসেন্টার মাধ্যমে প্রাপ্ত হরমোনের উপর নির্ভর করে। গর্ভাবস্থার ১২তম সপ্তাহের মধ্যে, ভ্রূণের নিজস্ব থাইরয়েড গ্রন্থি তার নিজস্ব থাইরয়েড হরমোন তৈরি করতে শুরু করে।

জেনে নিন গর্ভাবস্থায় থাইরয়েডের লক্ষণগুলো কী-কী?

গর্ভাবস্থায় হাইপারথাইরয়েডিজমের লক্ষণ- গর্ভাবস্থায় সমস্যাগুলির মতো, হাইপারথাইরয়েডিজমের লক্ষণগুলি দেখা দিতে পারে যেমন হৃদস্পন্দন বৃদ্ধি, অতিরিক্ত গরম লাগা এবং ক্লান্তি। এ ছাড়া অনিয়মিত হৃদস্পন্দন, অস্থিরতা বৃদ্ধি, প্রচণ্ড বমি বমি ভাব এবং বমি হপ্যা, হাতে কাঁপুনি, ঘুমাতে অসুবিধা এবং ওজন হ্রাস বা বৃদ্ধিও গর্ভাবস্থায় হাইপারথাইরয়েডিজমের লক্ষণ হতে পারে।

গর্ভাবস্থায় হাইপোথাইরয়েডের লক্ষণ- হাইপোথাইরয়েড চরম ক্লান্তি এবং ওজন বৃদ্ধি দ্বারা চিহ্নিত করা হয়। এর মধ্যে রয়েছে কোষ্ঠকাঠিন্য, মনোনিবেশে সমস্যা বা স্মৃতিশক্তির সমস্যা, চরম ঠাণ্ডা লাগা, এবং পেশীর ক্র্যাম্প।

হাইপোথাইরয়েড কি ভ্রূণের ক্ষতি করে?

যদি হাইপোথাইরয়েডিজমের চিকিৎসা না করা হয় এবং এটি একটি গুরুতর অবস্থার দিকে অগ্রসর হয়, তবে এটি প্রসবের পরে শিশুর বিকাশে বিলম্ব ঘটাতে পারে। যাঁদের শরীরে আয়োডিনের ঘাটতি রয়েছে তাঁদের ক্ষেত্রে এটি বেশি দেখা যায়। কিছু গবেষণায় দেখা গেছে যে হাইপোথাইরয়েডিজমের অল্প উপসর্গের ক্ষেত্রেও যদি চিকিৎসা না করা হয় তবে ভ্রূণের মস্তিষ্কের বিকাশকে এটি প্রভাব ফেলে।

গর্ভাবস্থায় হাইপারপ্যারাথাইরয়েড চিকিৎসা

হাইপারথাইরয়েডিজমের চিকিৎসার জন্য, মহিলাদের অ্যান্টিথাইরয়েড ওষুধ দেওয়া হয়, যা অতিরিক্ত থাইরয়েড হরমোন উৎপাদনকে বন্ধ করে দেয়। এই ওষুধটি হল Propylthiouracil, যা সাধারণত গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে দেওয়া হয়। প্রয়োজনে মেথিমাজলও প্রথম ত্রৈমাসিকের পরে দেওয়া যেতে পারে।

বিরল ক্ষেত্রে, থাইরয়েডের কিছু অংশ অপসারণের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে যদি এই ওষুধগুলি কাজ না করে বা পার্শ্বপ্রতিক্রিয়া না করে। প্রসবের পর প্রথম তিন মাসে হাইপারথাইরয়েডিজম মারাত্মক আকার ধারণ করতে পারে এবং ডাক্তার ডোজ বাড়াতে পারেন।

গর্ভাবস্থায় হাইপোথাইরয়েড চিকিৎসা

হাইপোথাইরয়েড লেভোথাইরক্সিন নামক একটি কৃত্রিম হরমোন দিয়ে চিকিৎসা করা হয়। লেভোথাইরক্সিন থাইরয়েড গ্রন্থি দ্বারা উৎপাদিত T4 হরমোনের অনুরূপ। গর্ভাবস্থায় হাইপোথাইরয়েড ধরা পড়লে, লেভোথাইরক্সিনের একটি ডোজ দেওয়া হয় এবং গর্ভাবস্থায় প্রতি ৪ থেকে ৬ সপ্তাহে একটি পরীক্ষা করা হয়।

আপনি যদি হাইপোথাইরয়েডে লেভোথাইরক্সিন গ্রহণ করেন এবং গর্ভবতী হয়ে থাকেন, তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। প্রসব পূর্ব ভিটামিনের আয়রন এবং ক্যালসিয়াম শরীরের থাইরয়েডের শোষণকে বাধা দিতে পারে, তাই লেভোথাইরক্সিন গ্রহণের ৩ থেকে ৪ ঘণ্টার জন্য আপনার প্রসব পূর্ব ভিটামিন গ্রহণ করা উচিত নয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: হাইপারটেনশন রোগীদের খাদ্যতালিকা কেমন হওয়া উচিত? পরামর্শ বিশিষ্ট পুষ্টিবিদের