Pumpkin Seeds: ক্যানসার-ডায়াবেটিসকে ঠেকাতে রোজ খান কুমড়োর বীজ! এর পুষ্টিগুণের বহর শুনলে চমকে যাবেন, নিশ্চিত

কুমড়োর বীজ স্বাস্থ্যকর চর্বি এবং একটি খুব উচ্চ মানের প্রোটিনে পূর্ণ । অনেকটা সয়া প্রোটিনের সাথে তুলনা করা যেতে পারে। মাংসের মধ্যে যে অ্যামিনো অ্যাসিড রয়েছে, তা এই কুমড়োর বীজেও পাওয়া যায়।

Pumpkin Seeds: ক্যানসার-ডায়াবেটিসকে ঠেকাতে রোজ খান কুমড়োর বীজ! এর পুষ্টিগুণের বহর শুনলে চমকে যাবেন, নিশ্চিত
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 1:24 PM

শীতকালে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ সবজি পাওয়া যায়, যেগুলি স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, কুমড়ো (Pumpkins) ভিটামিন এ-এর একটি উচ্চ উৎস। ভিটামিন এ চোখের স্বাস্থ্যে ( eye health) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা (immunity boosters) বৃদ্ধিকারী। কিন্তু কুমড়ো কাটা হলে ভিতরে গায়ে লেগে থাকা বীজগুলো বাদ দিয়ে দেওয়া হয়। বর্তমানে গবেষণায় জানা গিয়েছে, এই কুমড়োর বীজগুলিও (pumpkin seeds ) পুষ্টিগুণে সমৃদ্ধ। তাই ফেলে দেওয়ার আগে দুবার চিন্তা করা উচিত।।

বিশেষজ্ঞদের মতে, কুমড়ার বীজের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি একটি পুষ্টিকর খাবার তৈরি করে। কুমড়োর বীজ কাঁচা বা ভাজা হতে পারে। স্বাদ, গন্ধ এবং টেক্সচারকে প্রাণবন্ত করার পাশাপাশি, রোস্ট করা বীজ অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণও বাড়ায়। এটি তাদের হজম করা সহজ করে তোলে। “কুমড়ার বীজ হল উদ্ভিদ প্রোটিন এবং অন্যান্য পুষ্টির একটি ভাল উৎস যা কিছু রোগের বিরুদ্ধে রক্ষা করতে সাহায্য করার জন্য অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করতে পারে,” স্মিথ বলেছেন। কুমড়োর বীজ স্বাস্থ্যকর চর্বি এবং একটি খুব উচ্চ মানের প্রোটিনে পূর্ণ। অনেকটা সয়া প্রোটিনের সাথে তুলনা করা যেতে পারে। মাংসের মধ্যে যে অ্যামিনো অ্যাসিড রয়েছে, তা এই কুমড়োর বীজেও পাওয়া যায়।

কুমড়োর বীজের উপকারিতা

ক্যান্সারের ঝুঁকি হ্রাস: কুমড়ার বীজ সমৃদ্ধ খাবারগুলি পাকস্থলী, স্তন, ফুসফুস, প্রোস্টেট এবং কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত। পোস্টমেনোপজাল মহিলাদের জড়িত একটি গবেষণায় দেখা গেছে যে কুমড়ার বীজ খাওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত ছিল।

অন্ত্রের স্বাস্থ্য এবং প্রোস্টেটের স্বাস্থ্য উন্নতি ঘটে: কুমড়োর বীজ খাদ্যতালিকাগত ফাইবারের একটি বড় উৎস – খোসাযুক্ত বীজ একটি একক ১-ওজ (২৮-গ্রাম) পরিবেশনে ১.১ গ্রাম ফাইবার সরবরাহ করে (৩০)। উচ্চ ফাইবারযুক্ত খাবার হজমের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। কুমড়োর বীজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টিগুণও বেশি থাকে যা স্বাস্থ্যকর টেস্টোস্টেরন স্তরে অবদান রাখতে পারে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে। কুমড়ার বীজে জিঙ্কের উচ্চ উপাদান শুক্রাণুর গুণমান উন্নত করতেও সাহায্য করতে পারে।

উন্নত ঘুম: কুমড়োর বীজে ট্রিপটোফ্যান থাকে, একটি অ্যামিনো অ্যাসিড যা আপনাকে ঘুমিয়ে পড়তে (এবং থাকতে) সাহায্য করে। জিঙ্ক এবং ম্যাগনেসিয়াম এখানেও সাহায্য করে। প্রতিদিন প্রায় ১ গ্রাম ট্রিপটোফ্যান খাওয়া ঘুমের উন্নতি করে বলে মনে করা হয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করুন: প্রাপ্তবয়স্ক ইঁদুর জড়িত গবেষণা গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে খাদ্যের সাথে সম্পূরক শণ এবং কুমড়ার বীজের মিশ্রণ ডায়াবেটিক জটিলতা প্রতিরোধে সহায়ক হতে পারে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে কুমড়োর রস বা বীজের গুঁড়ো দিয়ে পরিপূরক করলে টাইপ ২ ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা কমে যায়। এছাড়া গবেষণায় দেখা গিয়েছে যে কুমড়োর রস বা বীজের গুঁড়ো দিয়ে পরিপূরক টাইপ ২ ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা হ্রাস করে।

হার্টের স্বাস্থ্য এবং রক্তচাপ: কুমড়ার বীজ খাওয়া উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং উচ্চ রক্তে শর্করার ঝুঁকি হ্রাস করে। কুমড়োর বীজে পাওয়া উচ্চ ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং ফ্যাটি অ্যাসিড উপাদান।

আরও পড়ুন: Perfect Exercises: বলি-তারকার মতো শারীরিক গঠন চান? খালি হাতেই করুন এই সহজ অথচ কার্যকরী এক্সারসাইজ

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।