Vitamin-D supplements: ভিটামিন-ডি সাপ্লিমেন্ট অতিরিক্ত খেলে হতে পারে মারাত্মক বিপদ

Vitamin-D supplements Side Effect: সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, ভিটামিন-ডি ওষুধ হাড়ের স্বাস্থ্যের জন্য কোনও উল্লেখযোগ্য সুবিধা দেয় না। এমনকি, শিশুদেরও হাড় শক্ত করার ব্যাপারে উল্লেখযোগ্য কোনও প্রভাব দেখা যায়নি। বরং গবেষণায় বলা হয়েছে যে, কোনও ব্যক্তি যদি প্রয়োজনের চেয়ে বেশি ভিটামিন-ডি গ্রহণ করেন, তাহলে সেটা হাড়-সহ স্বাস্থ্যের অনেক ক্ষতি করতে পারে।

Vitamin-D supplements: ভিটামিন-ডি সাপ্লিমেন্ট অতিরিক্ত খেলে হতে পারে মারাত্মক বিপদ
প্রতীকী ছবি।Image Credit source: istock
Follow Us:
| Updated on: Jun 10, 2024 | 11:27 PM

ভিটামিন ডি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটা শরীরের বৃদ্ধি, মস্তিষ্কের স্বাস্থ্য, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং মানসিক চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। তবে আজকাল মানুষের মধ্যে এই ভিটামিনের ঘাটতি অনেক বেশি। ভুল খাদ্যাভ্যাসের কারণে এমনটা হয়। ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্যের জন্যও খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। হাড়ের সুস্থতার জন্য অনেকেই এই ভিটামিনের ওষুধও খেয়ে থাকেন। গত কয়েক বছরে এই ভিটামিন যুক্ত ওষুধ খাওয়ার প্রবণতাও অনেক বেড়েছে। অনেকে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করে থাকেন। কিন্তু, এটা অতিরিক্ত খেলে উপকারের বদলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, ভিটামিন-ডি ওষুধ হাড়ের স্বাস্থ্যের জন্য কোনও উল্লেখযোগ্য সুবিধা দেয় না। এমনকি, শিশুদেরও হাড় শক্ত করার ব্যাপারে উল্লেখযোগ্য কোনও প্রভাব দেখা যায়নি। বরং গবেষণায় বলা হয়েছে যে, কোনও ব্যক্তি যদি প্রয়োজনের চেয়ে বেশি ভিটামিন-ডি গ্রহণ করেন, তাহলে সেটা হাড়-সহ স্বাস্থ্যের অনেক ক্ষতি করতে পারে।

খুব বেশি ভিটামিন-ডি সাপ্লিমেন্ট গ্রহণ করবেন না

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন (JAMA) জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে ভিটামিন ডি-এর অত্যন্ত উচ্চ মাত্রার কোনো স্বাস্থ্য উপকারিতা নেই। এটি পরামর্শ দেয় যে বেশি ভিটামিন ডি গ্রহণ করা সবসময় ভাল নয়। গবেষণায় আরও বলা হয়েছে যে, ভিটামিন-ডি সাপ্লিমেন্টের অত্যধিক ব্যবহার বিপজ্জনক হতে পারে। ভিটামিন-ডি সাপ্লিমেন্ট অতিরিক্ত খেলে উচ্চ মাত্রার হাইপারক্যালসেমিয়া হতে পারে। এটা এমন একটি অবস্থা যেখানে রক্তে ক্যালসিয়ামের মাত্রা বৃদ্ধি পায়। হাইপারক্যালসেমিয়ার লক্ষণগুলির মধ্যে রয়েছে বমি বমি ভাব, বমি, দুর্বলতা এবং গুরুতর ক্ষেত্রে কিডনির সমস্যাও হতে পারে।

শরীরে ভিটামিন-ডি কীভাবে বাড়াবেন?

বিশেষজ্ঞদের মতে, শরীরে ভিটামিন-ডি -র মাত্রা বাড়ানোর সবচেয়ে কার্যকর উপায় হল সূর্যের আলো। এছাড়া ভিটামিন ডি সমৃদ্ধ খাবার, যেমন মাছ, দুগ্ধজাত পণ্য এবং ডিমের কুসুম খেতে পারেন।