৪০ বছর বয়সে কোন ধরনের ব্যয়াম করতে পারবেন?

যে কোনও বয়সের মানুষেরই দৈনন্দিন শরীরচর্চার রুটিনে থাকা প্রয়োজন। এতবছর যদি সে অভ্যেস না থাকে, তাহলে এখনও শুরু করতে পারেন।

৪০ বছর বয়সে কোন ধরনের ব্যয়াম করতে পারবেন?
৪০ এখন নতুন করে জীবন শুরু করার বয়স।
Follow Us:
| Updated on: Jan 12, 2021 | 11:22 AM

বয়স ৪০। না! এ নিয়ে চিন্তার কোনও কারণ নেই। বরং ৪০ এখন নতুন করে জীবন শুরু করার বয়স। যে কোনও বয়সের মানুষেরই দৈনন্দিন শরীরচর্চার (erercise) রুটিনে থাকা প্রয়োজন। এতবছর যদি সে অভ্যেস না থাকে, তাহলে এখনও ওয়ার্কআউট (workout) শুরু করতে পারেন।

কিন্তু ৪০ বছর বয়সে এসে যদি প্রথম শরীরচর্চা শুরু করেন, তাহলে যে কোনও ব্যয়াম আপনার জন্য নয়। কোন কোন ব্যয়াম আপনি করতে পারবেন, সে বিষয়ে সাধারণ কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করলাম আমরা। তবে অবশ্যই শুরু করার আগে একবার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

১) আপনার কোনও শারীরিক সমস্যা রয়েছে কি না, তা আগে পরীক্ষা করিয়ে নিন। আপনার হার্টের অবস্থা কেমন, উচ্চ রক্তচাপজনিত সমস্যা রয়েছে কি না দেখে নিন। সেই অনুযায়ী দৌড়নো, হাঁটা, জগিং অথবা আরও কোন শারীরিক ব্যয়াম আপনার উপযোগী তা বলে দেবেন ফিটনেস এক্সপার্ট।

আরও পড়ুন, কোন সময় শরীরচর্চা করলে ঘুম ভাল হবে?

২) ৪০ বছর বয়সে এসে শরীরচর্চা শুরু করলে একটানা কার্ডিও এক্সসারসাইজ করবেন না। ৪০ মিনিট কার্ডিও সাধারণ ভাবে ৪০ বছর বয়সীদের জন্য পারফেক্ট বলে মনে করা হয়। এছাড়া ধাপে ধাপে বিভিন্ন ব্যয়াম আয়ত্ত করুন। প্রথমেই লাফানো বা দৌড়নোর মতো ব্যয়াম না করাই ভাল। ধীরে ধীরে অভ্যস্ত হয়ে তুলনায় কঠিন কার্ডিও এক্সসারসাইজ ট্রাই করুন।

৩) ৪০ বছর বয়স হয়ে গেলে হাই ইনটেনসিটি ইনটারভ্যাল ট্রেনিংয়ের সময় বেঁধে নিন। প্রতিদিন ঘণ্টা খানের এই ধরনের শরীরচর্চার তুলনায় সপ্তাহে তিন-চার বার এই ধরনের ওয়ার্কআউট করা ভাল।

আরও পড়ুন, ওজন কমাতে শরীরচর্চার ঠিক পরেই কী করা উচিত?

৪) পুশ আপ, স্কোয়াট, প্ল্যাঙ্কস, পিলাটস্, ওয়েট ট্রেনিং- সব রকমই ৪০ বছর বয়সেও আপনি করতে পারবেন। কিন্তু আপনার শরীর কতটা নিতে পারছে, সেটা দেখে নেওয়া জরুরি। যাঁরা খুব অ্যাক্টিভ লাইফস্টাইলে রয়েছেন, তাঁদের ক্ষেত্রে কম সময়ের মধ্যে এই সব ব্যয়াম রপ্ত করা সহজ হবে বলে মনে করেন ফিটনেস বিশেষজ্ঞরা।

৫) আপনি যদি আগে থেকেই শরীরচর্চায় অভ্যস্ত হন, ৪০ বছর বয়সে এসে নতুন করে কিছু শুরু করার প্রয়োজন নেই। আর যদি শরীরচর্চা বিষয়টাই আপনার কাছে নতুন হয়, তবে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে এগোনোই ভাল হবে।

আরও পড়ুন, শরীরচর্চার পর ত্বকের যত্ন নিতে কী কী করবেন?