Ayurveda on Sexual Health: বসন্তই যখন যৌনমিলনের সেরা মরশুম, কিন্তু দিনের কোন সময়ে সঙ্গীকে আদর করবেন?

Physical Intimacy: আয়ুর্বেদের মতে, সুস্থ যৌন মিলন সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। আয়ুর্বেদ অনুসারে, যৌনতা শুধুমাত্র শারীরিক সুখ ও প্রজননের মধ্যে সীমাবদ্ধ নয়। বরং, যৌনতা আমাদের দেহকে পুষ্টি জোগায় এবং বৃদ্ধি ঘটায়।

Ayurveda on Sexual Health: বসন্তই যখন যৌনমিলনের সেরা মরশুম, কিন্তু দিনের কোন সময়ে সঙ্গীকে আদর করবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 9:00 PM

যৌনতাকে কেন্দ্র করে আজও আমাদের সমাজে বিভিন্ন ধরনের ট্যাবু রয়েছে। তবু জেনে রাখা ভাল যে, সুস্থ যৌনতাই স্বাস্থ্যকর জীবনের চাবিকাঠি। আয়ুর্বেদও এই একই মত পোষণ করে। আয়ুর্বেদের মতে, সুস্থ যৌন মিলন সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। আয়ুর্বেদ অনুসারে, যৌনতা শুধুমাত্র শারীরিক সুখ ও প্রজননের মধ্যে সীমাবদ্ধ নয়। বরং, যৌনতা আমাদের দেহকে পুষ্টি জোগায় এবং বৃদ্ধি ঘটায় এবং দশার ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। আয়ুর্বেদের মতে, আমাদের দেহে সাতটি গুরুত্বপূর্ণ ধাতু রয়েছে। যেমন রস (প্লাজমা), রক্ত (রক্ত), মামসা (পেশি ধাতু), মেদাস (ফ্যাট ধাতু), অস্থি (হাড় ধাতু), মজ্জা (অস্থিমজ্জা)। এই সাতটি ধাতুর অন্যতম হল ধাতুরস। এর সঙ্গে প্রজনন ধাতু বা শুক্র ধাতুর উৎপাদন জড়িত। এই শুক্র ধাতু পুরুষের দেহে শুক্রাণু ও বীর্য এবং নারী দেহে ডিম্বাণুর মতো প্রজনন টিস্যুর সঙ্গে যুক্ত। আয়ুর্বেদের মতে, সুস্থ ও ভারসাম্যপূর্ণ শুক্র ধাতু সামগ্রিক সুস্থতা বজায় রাখে। তাই অতিরিক্ত লিবিডোর ফলে ভারসাম্যহীন এবং শুক্র ধাতু বৃদ্ধি পেতে পারে। আবার এই ধাতুর অভাবে পুরুষত্বহীনতা এবং বন্ধ্যাত্বের সমস্যাও দেখা দিতে পারে।

এই শুক্র ধাতু মানব দেহে তৈরি হতে কমপক্ষে এক মাস সময় লাগে। অর্থাৎ শরীরে যৌনরস তৈরি হতে সময় নেয়। সেখান থেকে তৈরি হয় ওজ। এই ওজ মানুষের যৌনজীবনের সঙ্গে জড়ি। এটি প্রজননের জন্য গুরুত্বপূর্ণ। এই ওজ রোগের বিরুদ্ধে লড়াই করে অনাক্রম্যতা বৃদ্ধি করে। এখানেই শেষ নয়, আয়ুর্বেদে উল্লেখ রয়েছে, যৌন মিলনের আদর্শ সময়।

আয়ুর্বেদের মতে, শীত ও বসন্তে যৌনমিলন করলে সবচেয়ে ভাল অভিজ্ঞতা পাওয়া যায়। আয়ুর্বেদের মতে, এই সময় মানবদেহে জলের উপাদান বেশি থাকে অর্থাৎ কাফার আধিপত্য থাকে। শীত ও বসন্তের সময় মানবদেহে শুক্র ধাতু ভাল উৎপাদন হয়। তাই এটা গর্ভধারণেরও সেরা সময়। কিন্তু আয়ুর্বেদের মতে, গ্রীষ্মকালে যৌনমিলনে লিপ্ত না হওয়াই ভাল। এই ঋতুতে শরীর বেশি ক্লান্ত থাকে এবং শুক্র ধাতু ঠিকঠাক মতো উৎপাদন হতে পারে না। আয়ুর্বেদের মতে, বসন্তকালে সপ্তাহে তিন দিন একবার করে যৌনমিলনে লিপ্ত হতে পারেন। গ্রীষ্মকালে প্রতি দু’সপ্তাহে একবার করে যৌনমিলনে লিপ্ত হতে পারেন। ঋতু অনুযায়ী যৌন মিলন করলে শরীর স্বাস্থ্য বেশি ভাল থাকে।

আপনি আপনার এবং আপনার সঙ্গীর ইচ্ছা, সময় ও পরিস্থিতি মতো যে কোনও মুহূর্তে যৌনমিলনে লিপ্ত হতে পারেন। সাধারণত যৌনতা উপভোগ করার জন্য আমরা রাতের সময়ই বেছে নিই। আবার কেউ কেউ দুপুরে কিংবা ঘুম থেকে ওঠার পর যৌনতা উপভোগ করতে পছন্দ করেন। কিন্তু আয়ুর্বেদের মতে, সহবাসের সর্বোত্তম সময় হল দিনের বেলা। সূর্যোদয়ের পরে সকালে ১০টা মধ্যে যৌনমিলনে লিপ্ত হলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। আয়ুর্বেদের মতে, রাতে যৌনমিলনে লিপ্ত হওয়া উচিত নয়।