Kidney Health Tips: এই ৫ খাবারের জন্যই নষ্ট হতে বসেছে আপনার কিডনি! এখন থেকে বাদ দিন…

Kidney Food: ফ্রেঞ্চ ফ্রাই, হ্যাশ ব্রাউন, পটাটো চিপস, পটাটো প্যানকেক এই সব খাবার কিডনির জন্য একেবারেই ভাল নয়। আলুর মধ্যে পটাশিয়াম থাকে, যা কিডনির জন্য ভাল নয়

Kidney Health Tips: এই ৫ খাবারের জন্যই নষ্ট হতে বসেছে আপনার কিডনি! এখন থেকে বাদ দিন...
সমস্যা রুখতে যা কিছু খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 4:34 PM

শরীরের রক্ষাকর্তা হল কিডনি। বলা ভাল সব দিক থেকে আগলে রাখাই কিডনির কাজ। কারণ শরীরের যাবতীয় ছাঁকনি প্রক্রিয়া চালায় কিডনি। আর তাই কিডনি সুস্থ রাখা খুবই জরুরি। আমাদের খাবারের থেকে যে সব বর্জ্য শরীরে জমা হয় তাই রেচন প্রক্রিয়ার মাধ্যমে বাইরে বের করে দেওয়া কিডনির কাজ। প্রস্রাবের মাধ্যমে রক্ত থেকে প্রায় ১,৫০০ মিলি বর্জ্য বেরোয় রোজদিন। এই কাজে মুখ্য ভূমিকা রয়েছে কিডনির। শরীরে গুরুত্বপূর্ণ খনিজের ভারসাম্য রক্ষা করে কিডনি। সঙ্গে লোহিত রক্ত কণিকার উৎপাদনে এবং হরমোন নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা রয়েছে শরীরের এই অঙ্গের। তাই গুরুত্বপূর্ণ নানা রোগের হাত থেকে রেহাই পায় আমাদের শরীর। তবে কিডনি যদি একবার বিগড়ে যায় তাহলে একাধিক সমস্যা এসে জড়ো হয়। হেপাটাইটিস সি, হাই ব্লাডপ্রেশার, হার্টের সমস্যা, ডায়াবেটিস এবং নিয়মিত ভাবে মদ্যপান প্রভাব ফেলে আমাদের শরীরে।

কিডনির রোগেরও চারটি ধরণ রয়েছে। কিডনি স্টোন থেকে সমস্যা হয়, কিডনিতে কোনও কারণে জোরে আঘাত পেলে সেখান থেকে সমস্যা হয় আবার অনেকের ক্রনিক কিডনির সমস্যা থাকে। যেখান থেকে পরবর্তীতে রেনাল ডিজিজ হতে পারে। আর তাই কিডনি সুস্থ রাখতে হলে স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এসবের পরিমাণ কমাতে হবে। পাশাপাশি ডায়াবেটিস আর উচ্চরক্তচাপ যাতে নিয়ন্ত্রণে থাকে সেই ব্যবস্থাও নিজেকে করতে হবে। তবে আমাদের খাওয়ার অভ্যাসের কারণেই বর্তমানে এত বেশি বাড়ছে কিডনির সমস্যা। আর তাই যা কিছু মেনে চলতে হবে-

প্রসেসড মাংস একেবারেই চলবে না

যে কোনও রকম প্রক্রিয়াজাত মাংস, সসেজ, বেকন, হট ডগ, রেড মিট, বার্গার, প্যাটিস এসব একেবারেই এড়িয়ে চলতে হবে। কারণ এই সব খাবারের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ সোডিয়াম। ন্যাশনাল কিডনি ফাউন্ডেশন সুপারিশ অনুসারে কোনও সুস্থ ব্যক্তিরা প্রতিদিন ২.৩০০ মিলিগ্রামের বেশি সোডিয়াম খাবেন না। কারণ এতে রক্তচাপ বাড়ে, সেই সঙ্গে চাপ পড়ে কিডনির উপরেও। এছাড়াও যে কোনও মাংসের মধ্যে প্রোটিনের পরিমাণ বেশি থাকে। তাই কিডনির উপর চাপ পড়ে। বেশি খেলে নানা শারীরিক সমস্যা তো হয়ই। এছাড়াও রোজ মাংস খেলে কিডনির সমস্যা আসবেই।

ফ্রোজেন ফুড

যে কোনও ফ্রোজেন ফুড এড়িয়ে চলুন। মূলত হোয়াইট ব্রেড বেসড পিৎজা একেবারেই নয়। এছাড়াও যে সব পিৎজায় বেশি মাত্রায় টমেটোর সস দেওয়া থাকে, পনির এবং সসেজ থাকে সেই পিৎজা তো একেবারেই চলবে না। কারণ এতে সোডিয়ামের মাত্রা অনেকটাই বেশি। ফলে কিডনির ক্ষতি হয়।

বাজার চলতি স্যুপ

আজকাল ড্রাই স্যুপের প্যাকেটের চল বেড়েছে। এছাড়াও সর্দি, ফ্লু এর সমস্যায় অনেকেই স্যুপ খান। এই সব স্যুপের মধ্যে বেশ কিছুটা পরিমাণ নুন থাকে। যা শরীরে সোডিয়ামের মাত্রা বাড়িয়ে দেয়। প্রতি কাপ চিকেন স্যুপের মধ্যে ৪০০ মিলিগ্রামের বেশি সোডিয়াম থাকে। তাই স্যুপ খেতে চাইলে বাড়িতেই বানিয়ে খান। ভেজ স্যুপ খান। সেই সঙ্গে সোডিয়াম ফ্রি মশলা ব্যবহার করুন।

ফ্রেঞ্চ ফ্রাই একেবারেই নয়

আলু শরীরের জন্য মোটেই ভাল নয়। সবথেকে বেশি খারাপ হল আলু ভাজা। আলু সিদ্ধ করে খেলে বা তরকারিতে দিলে কোনও অসুবিধে নেই। ফ্রেঞ্চ ফ্রাই বা চিপসের জন্য যে তেল ব্যবহার করা হয় তা আমাদের শরীরের জন্য ভাল নয়। তাই ফ্রেঞ্চ ফ্রাই, হ্যাশ ব্রাউন, পটাটো চিপস, পটাটো প্যানকেক এই সব খাবার কিডনির জন্য একেবারেই ভাল নয়। আলুর মধ্যে পটাশিয়াম থাকে, যা কিডনির জন্য ভাল নয়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডায়াবেটিস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিজেস-এর রিপোর্ট অনুযায়ী, ডিপ ফ্রায়েড কোনও খাবার কিডনি বা হার্টের জন্য ক্ষতিকারক।

সয়া সসও কিডনির জন্য ক্ষতিকারক

সয়া সসের মধ্যে প্রচুর পরিমাণ সোডিয়াম থাকে। প্রতি চামচে ৯৫০ মিলিগ্রামের বেশি সোডিয়াম থাকে। অনেকেই খাবারের রঙের জন্য সোয়া সস ব্যবহার করেন। যা কিডনির জন্য ভাল নয়। পরিবর্তে টমেটো পেস্ট বা অ্যাপেল সাইডার ভিনিগার ব্যবহার করুন।