Testicular Pain: অণ্ডকোষে ব্যথা হলে কী করবেন

এই অঙ্গ থেকেই শুক্রানু এবং কিছু হরমোন উৎপাদিত হয়। শুক্রাশয়ে যদি কোনওভাবে আঘাত লাগে তাহলে ব্যথা হতে পারে। বিরল কোনও রোগে আক্রান্ত বা টিউমার হলেও ব্যথা হতে পারে। যে কোনও বয়সেই এই সমস্যা হতে পারে।

Testicular Pain: অণ্ডকোষে ব্যথা হলে কী করবেন
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 8:10 AM

অণ্ডকোষ পুরুষের জননতন্ত্রের গুরুত্বপূর্ণ অঙ্গ। শুক্রাশয় নামেও পরিচিত এই অঙ্গ। এই অঙ্গ থেকেই শুক্রানু এবং কিছু হরমোন উৎপাদিত হয়। শুক্রাশয়ে যদি কোনওভাবে আঘাত লাগে তাহলে ব্যথা হতে পারে। বিরল কোনও রোগে আক্রান্ত বা টিউমার হলেও ব্যথা হতে পারে। যে কোনও বয়সেই এই সমস্যা হতে পারে।

ব্যথার উপসর্গ

শুক্রাশয়ের ব্যথা থেকে বমি বমি ভাব বা বমি হতে পারে। সংক্রমণের কারণে জ্বরও আসতে পারে। শুক্রাশয়ে ব্যথা শুরু আগে কুচকি এবং তার আশপাশে ব্যথা শুরু হতে পারে। এর পাশাপাশি শুক্রাশয় লালচে হয়ে যাওয়াও অস্বাভাবিক কিছু নয়। সেই সঙ্গে শুক্রাশয় ফুলেও সমস্যা বাড়তে পারে।

চিকিৎসা

ধাক্কা লাগার জেরে যদি অণ্ডকোষে ব্যথা হয়, তাহলে বিশ্রাম নিন। বিশ্রাম নিলে তা সেরে উঠবে। কিন্তু কোনও সংক্রমণ থেকে ব্যথা হলে অবশ্যই যেতে হবে চিকিৎসকের কাছে। চিকিৎসকের কাছে সঙ্গে সঙ্গে যেতে না পারলে বরফ লাগাতে পারেন। তাতেও মিলবে আরাম। এমনকি ব্যথা উপশমকারী ওষুধও খেতে পারেন, যদি খুব বেশি ব্যথা হয়। তবে যদি কোনও সংক্রমণ হয়েছে বলে মনে হয় তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে যান। এমনকি উপরের উপায়গুলিতে যদি ব্যথা না কমে, তাহলেও চিকিৎসকের পরামর্শ নিতে হবে।