Cloudy Weather and Joint Pain: আকাশ মেঘলা হলেই আপনার গা হাত পা ব্যথা শুরু হয়ে যাওয়ার কারণ কী?

Joint Pain in Rainy Weather: আর্দ্র দিনগুলি (Rainy Days) ডিহাইড্রেশনের (Dehydration) দিকেও আপনাকে ঠেলে দিতে পারে। এর ফলে জয়েন্টগুলির চারপাশে তরলের ঘনত্ব হ্রাস পায় এবং ব্যথা (Joint Pain) আরও অনেকটা বেড়ে যায়।

Cloudy Weather and Joint Pain: আকাশ মেঘলা হলেই আপনার গা হাত পা ব্যথা শুরু হয়ে যাওয়ার কারণ কী?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 8:28 AM

শহর জুড়ে বৃষ্টি হয়েই চলেছে অনবরত। এই অবস্থায় হয়তো অনেকেই কম্বল জড়িয়ে ঘুম দিচ্ছেন, আবার অনেকেই হয়তো গা হাত পায়ের যন্ত্রণায় (Body Ache) ভুগছেন। যদিও বৃষ্টি প্রায়ই খুব আরামদায়ক হয়, তবে কিছু কিছু সময় এই আবহাওয়া (Rainy Weather) আপনার জন্য বেশ যন্ত্রণাদায়কও হতে পারে। আর্দ্র দিনগুলি ডিহাইড্রেশনের দিকেও আপনাকে ঠেলে দিতে পারে। এর ফলে জয়েন্টগুলির চারপাশে তরলের ঘনত্ব হ্রাস পায় এবং ব্যথা (Joint Pain) আরও অনেকটা বেড়ে যায়। সর্বোপরি, এই কারণগুলি বাতের ব্যথাকে আরও খারাপ করে তুলতে পারে। বিপুল সংখ্যক মানুষ, বিশেষত ৬০ বয়সের বেশি যাঁরা তাঁরা জয়েন্টের ব্যথা, পেশি শক্ত হয়ে যাওয়া এবং অন্যান্য ব্যথার অভিযোগ করে থাকেন। সুতরাং, এটি উপেক্ষা করার পরিবর্তে এর খেয়াল রাখা অত্যন্ত জরুরি বলেই উল্লেখ করেছেন তিনি।

প্রতি

ঠাণ্ডা গরম সেঁক নিন:

এটি পেশী এবং জয়েন্টগুলোর ব্যথা উপশমের অন্যতম সেরা উপায়। একটি গরম বা ঠাণ্ডা জলে ভেজানো কাপড় যদি আপনি ব্যথা হওয়া স্থানে বার বার দিতে থাকেন তাহলে বেশ আরাম হবে। এছাড়া, জয়েন্টগুলোতে তেল লাগান এবং আলতো করে ম্যাসাজ করুন। এটি রক্ত ​​সঞ্চালনকে স্বাভাবিক করবে। একটি ঠান্ডা কাপড়ের ছোঁয়া বর্ষাকালে গাঁটের ব্যথা বা কোনোরকম পেশির অস্বস্তিতে উপকারী হতে পারে।

এসিতে থাকা কমান:

জয়েন্ট বা হাড়ের সমস্যাযুক্ত ব্যক্তিদের জন্য এয়ার কন্ডিশনার সুপারিশ করা হয় না। কারণ এটি ব্যথা আরও বাড়িয়ে তুলতে পারে। 

শারীরিকভাবে সক্রিয় থাকুন:

ব্যায়াম আপনার জয়েন্টগুলোতে ব্যথা এবং শক্ত পেশীগুলির জন্য একটা নিরাময়ের উপায় হতে পারে। সকালে হাঁটতে যেতে অবশ্যই ভুলবেন না। এতে পায়ের পেশী প্রসারিত হবে। যোগব্যায়াম, পায়ের ব্যায়াম, পিলেটস, অ্যারোবিক্স বা সাইকেল চালানোর মতো ব্যায়ামগুলিও করতে পারেন। এর ফলে আপনার জয়েন্টগুলো ভাল অবস্থায় থাকবে। কিন্তু, অতিরিক্ত ব্যায়াম করা এড়িয়ে চলুন কারণ এটি আপনার জয়েন্টগুলির ক্ষতি করতে পারে। 

সুষম খাদ্য গ্রহণ করুন:

ভিটামিন ই জয়েন্টের ব্যথায় উপকারী হতে পারে। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে ফ্রি র‍্যাডিকেল থেকে যুদ্ধ করতে সাহায্য করে, যা শরীরের পেশী এবং এমনকি ত্বকের কোষগুলিকে ক্ষতিগ্রস্ত করে। তাছাড়া, ভিটামিন ই ব্যথা এবং প্রদাহ কমাতেও সাহায্য করতে পারে। বাদাম, অ্যাভোকাডো, বেরি, সবুজ শাকসবজি, বীজ এবং মাছ ভিটামিন ই-এর ভাল উৎস। ফল, গোটা শস্য, বাদাম এবং আখরোটের উপর নজর দিতে ভুলবেন না। 

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Paracetamol: কথায় কথায় প্যারাসিটামল খান? হতে পারে কিন্তু ঘোর বিপদ!