WhatsApp Period Tracker: পিরিয়ডসের তারিখ মনে রাখতে পারেন না? এবার আপনাকে সাহায্য করবে WhatsApp

Tracker: এর আগেও বেশ কিছু অ্যাপ বাজারে এসেছে যেগুলো মহিলাদের ঋতুস্রাব সম্পর্কিত তথ্য প্রদান করে। কিন্তু সেগুলো ভারতে কতটা জনপ্রিয় ছিল সেই নিয়ে প্রশ্ন রয়েই গিয়েছে।

WhatsApp Period Tracker: পিরিয়ডসের তারিখ মনে রাখতে পারেন না? এবার আপনাকে সাহায্য করবে WhatsApp
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 10:33 AM

অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা? শেষ কবে পিরিয়ড হয়েছিল মনে রাখতে পারেন না? এই সব সমস্যার সমাধান এবার হোয়াটস অ্যাপেই হবে। Sirona নামের একটি নতুন চ্যাটবট WhatsApp-এর মাধ্যমে মহিলা ইউজারদের মনে করিয়ে দেবে তাঁদের মেনস্ট্রুয়াল সাইকেল বা মাসিক চক্রের সময়। WhatsApp-এর মাধ্যমে ভারতে প্রথম পিরিয়ড ট্র্যাকার চালু করছে এই Sirona Hygiene Pvt. Ltd. Sirona নামক এই কোম্পানিটি মূলত মহিলাদের একটি হাইজিন ব্র্যান্ড। এবার মেনস্ট্রুয়াল সাইকেলের কথা মনে করিয়ে দিতে WhatsApp-এ পিরিয়ড ট্র্যাকার চালু করছে এই ব্র্যান্ডটি।

কীভাবে ব্যবহার করবেন এই পিরিয়ড ট্র্যাকার?

9718866644 নম্বরে Sirona WhatsApp Business Account-এ একটি ‘Hi’ লিখে মেসেজ পাঠিয়ে দিন। ওই চ্যাটবক্সে বিভিন্ন অপশনের একটি তালিকা প্রদান করবে সিরোনা। পিরিয়ড ট্র্যাক শুরু করতে চাইলে আপনাকে শুধু ওই চ্যাটবক্সে লিখতে হবে ‘পিরিয়ড ট্র্যাকার’। এর পর ওই চ্যাটবুট আপনার থেকে আপনার পিরিয়ড সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নেবে। ওভ্যুলেশনের বিস্তারিত বিবরণ, ফার্টাইল উইন্ডো, পরবর্তী পিরিয়ড এবং শেষ পিরিয়ড নিয়ে যাবতীয় তথ্য এখানে আপনাকে প্রদান করতে হবে। এর পরেই শুরু হয়ে যাবে ট্র্যাকারটি। এরপর আপনি পিরিয়ডের তারিখ ভুললেও WhatsApp-এ আপনাকে জানিয়ে দেবে।

এর আগেও বেশ কিছু অ্যাপ বাজারে এসেছে যেগুলো মহিলাদের ঋতুস্রাব সম্পর্কিত তথ্য প্রদান করে। কিন্তু সেগুলো ভারতে কতটা জনপ্রিয় ছিল সেই নিয়ে প্রশ্ন রয়েই গিয়েছে। অন্যদিকে, কাজের মাঝে পরবর্তী পিরিয়ডের সময় মনে রাখা অনেক সময় কঠিন হয়ে পড়ে। আবার পিসিওডি বা পিসিওএস-এর ক্ষেত্রে অনিয়মিত ঋতুস্রাব নানা সমস্যা তৈরি করে। এছাড়াও গর্ভধারণের ঝুঁকি থেকেই থাকে। সব মিলিয়ে মহিলাদের কাজকে আরও সহজ করে তুলতে এই উদ্যোগ নিয়েছে এই পিরিয়ড ট্র্যাকারটি।

এই পিরিয়ড ট্র্যাকারটি সব মিলিয়ে তিনটি উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন মহিলারা। পিরিয়ড ট্র্যাকিং, গর্ভধারণ এবং গর্ভাবস্থা এড়ানোর জন্য এবার থেকে ওই নির্দিষ্ট নম্বর ‘Hi’ লিখলেই হবে মুশকিল আসান। যেহেতু এই চ্যাটবটটি WhatsApp Business প্ল্যাটফর্মে তৈরি করা হয়েছে, তাই আশা করা হচ্ছে এটা অনেক বেশি গ্রহণযোগ্য এবং সহজলভ্য হবে মানুষের কাছে।

তবে Sirona-এর একটি পৃথক অ্যাপ রয়েছে যেখানে মহিলাদের স্বাস্থ্যবিধি সম্পর্কিত নানা তথ্য এবং প্রশ্নের উত্তর পাওয়া যায়। কিন্তু WhatsApp তুলনামূলকভাবে মানুষ বেশি ব্যবহার করেন এবং ব্যবহার করাও অনেক বেশি সহজ। তাই মহিলাদের কাজকে অনেক সহজ করে তুলতেই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।