ওজন কমাতে চাইলে ওয়ার্কআউটের সময় এই ভুলগুলি করবেন না

ওয়ার্কআউটের পদ্ধতির মধ্যে আমরা অনেক কিছু এড়িয়ে যাই। ছোট ছোট কিছু জিনিসের প্রতি নজর না দিলে ওজন তো কমবেই না, বরং অন্যান্য শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

ওজন কমাতে চাইলে ওয়ার্কআউটের সময় এই ভুলগুলি করবেন না
Follow Us:
| Updated on: Mar 05, 2021 | 6:22 PM

ওজন কমাবেন কীভাবে (Health care)? এই প্রশ্নের সহজ উত্তর হয়তো অনেকের কাছেই পাবেন। ডায়েট এবং ওয়ার্কআউট। কিন্তু কাউকে দেখে নয়, আপনার জন্য কোন ধরনের ডায়েট প্রয়োজন, কী কী ওয়ার্কআউট আপনাকে অভ্যেস করতে হবে, তা বিশেষজ্ঞের থেকে জেনে নিন আগেই। কিন্তু ওয়ার্কআউটের পদ্ধতির মধ্যে আমরা অনেক কিছু এড়িয়ে যাই। ছোট ছোট কিছু জিনিসের প্রতি নজর না দিলে ওজন তো কমবেই না, বরং অন্যান্য শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কোন কোন বিষয়ে বিশেষ নজর দেবেন, তা একবার দেখে নিন।

১) ওজন কমানোর লক্ষ্যে শরীরচর্চা শুরু করবেন না। বরং সুস্থ থাকাই হোক আপনার লক্ষ্য। দ্রুত ওজন কমানোর লক্ষ্যে কঠিন কোনও ট্রেনিং শুরু করবেন না। আপনাকে এগোতে হবে ধাপে ধাপে। শুরু থেকেই ওয়েট ট্রেনিং শুরু করলে শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়তে পারেন।

আরও পড়ুন, ঠিক কোন কারণে আপনার ওয়ার্ক ডিপ্রেশন তৈরি হয়?

২) যেটা ভালবাসেন না, তেমন কোনও ওয়ার্কআউট বেছে নেবেন না। যে ব্যায়ামে আপনি কমফর্টেবল নন, তা এড়িয়ে যাওয়াই ভাল। তাহলে প্রতিদিন ভাল না লাগার এক্সসারসাইজ করতে হয়তো আপনার ইচ্ছে করবে না। আপনার সুস্থ থাকার লক্ষ্যপূরণ অধরা থাকবে।

৩) প্রতিদিন নিয়ম মেনে ওয়ার্কআউট করছেন, আবার জাঙ্ক ফুডও খাচ্ছেন। এই দুটো তো একসঙ্গে হতে পারে না। ওজন কমাতে চাইলে, যে কোনও রকম অস্বাস্থ্যকর খাবার তালিকা থেকে বাদ দিতেই হবে।

আরও পড়ুন, হার্ট ভাল রাখতে সাহায্য করবে আলু! কিন্তু কীভাবে?

৪) প্রথম প্রথম শরীরচর্চা শুরু করলে হয়তো আপনি হাঁপিয়ে যাবেন। একটানা শরীরচর্চা করতে পারবেন না। এতে হাল ছাড়লে চলবে না। শরীরকে কিছুক্ষণ বিশ্রাম দিয়ে পরের ধাপের জন্য তৈরি করে ফেলুন।

৫) ওয়ার্কআউট করতে গিয়ে শরীর যেন ডিহাইড্রেট না হয়ে যায়। সুগার এবং ক্যালোরি পূর্ণ এনার্জি ড্রিঙ্ক সঙ্গে রাখুন। যা শরীরে জলের ঘাটতি পূরণ করবে।

আরও পড়ুন, পায়ের মাসাজ ঠিক কোন কোন শারীরিক উপকার করে?