World Kidney Day 2022: জানেন কি প্রতিদিন এক গ্লাস লেবুর জল সুস্থ রাখতে পারে আপনার কিডনিকে?

Lemon Water: সচেতনতা জাগাতেই প্রতি বছর ১০ মার্চ বিশ্ব কিডনি দিবস পালিত হয়।

World Kidney Day 2022: জানেন কি প্রতিদিন এক গ্লাস লেবুর জল সুস্থ রাখতে পারে আপনার কিডনিকে?
প্রতি বছর ১০ মার্চ বিশ্ব কিডনি দিবস পালিত হয়Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 8:25 AM

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং স্বাস্থ্যকর জীবনযাপন আমাদের জীবনের অংশ হওয়া দরকার। কিন্তু আমরা যদি লক্ষ্য করি দেখা যাবে আমাদের চারপাশে সবাই ওজন কমানোর দৌড়ে ছুটছে। নাহলে কেউ ক্যালোরি যুক্ত খাবার খাচ্ছে। অথবা কোনও মানুষের ইমিউনিটি সিস্টেম খুবই দুর্বল। আর এগুলো নিয়েই বেশি মাথা ঘামাচ্ছেন সকলেই। এই সব নিয়েই পাল্টাচ্ছেন খাদ্যাভ্যাস। কিন্তু আপনি কি কখনও আপনার খাদ্যাভ্যাস কিডনির স্বাস্থ্যের (Kidney Health) ওপর বিবেচনা করে পরিবর্তন করেছেন? এর উত্তর অধিকাংশই না! কিডনি সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে একটি যা আমাদের সামগ্রিক শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে। একটি সুস্থ কিডনি শরীরে তরলের সঠিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং টক্সিন ও বর্জ্য নির্গত করতে সাহায্য করে। তাই, সকলের মধ্যে সচেতনতা (Awareness) জাগাতে ইন্টারন্যাশনাল সোসাইটি অফ নেফ্রোলজি (ISN) এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ কিডনি ফাউন্ডেশন (IFKF)-এর যৌথ উদ্যোগে প্রতি বছর ১০ মার্চ বিশ্ব কিডনি দিবস (World Kidney Day) পালিত হয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমরা আমাদের খাদ্যতালিকায় বেশ কিছু সাধারণ খাবার যোগ করে কিডনির স্বাস্থ্য উন্নত করতে পারি। এর মধ্যে হল তরল (জল এবং অন্যান্য পানীয়) জাতীয় খাবার যা সবচেয়ে সাধারণ। হার্ভার্ড ইউনিভার্সিটির অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, “ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের ২০১৫ সালের একটি মেটা-বিশ্লেষণে দেখা গেছে যে যারা প্রতিদিন ২-২.৫ লিটার প্রস্রাব নির্গত করে তাদের কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ কম। আর এই পরিমাণ প্রস্রাব উৎপাদন করতে দৈনিক প্রায় ৮-১০ আউন্স গ্লাস (প্রায় ২ লিটার) জল প্রয়োজন।”

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে যে লেবুর রস হল এমন আরেকটি পানীয় যা আমাদের কিডনিকে ডিটক্স করতে সবচেয়ে বেশি সাহায্য করে। হার্ভার্ড-অধিভুক্ত ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের কিডনি স্টোন প্রোগ্রামের সহ-পরিচালক ডঃ ব্রায়ান আইজনারের মতে, “গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন আধ কাপ লেবুর রস জলে মিশিয়ে পান করলে বা দুটি লেবুর রস পান করলে প্রস্রাবের সাইট্রেট বাড়িয়ে তুলতে পারে এবং এটি কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা হ্রাস করে।”

এটি বিবেচনা করে, আমরা আপনার জন্য কিছু সুস্বাদু এবং ফ্রেশ লেবু-ভিত্তিক পানীয়র রেসিপি নিয়ে এসেছি যাতে বিশ্ব কিডনি দিবস ২০২২-কে স্বাস্থ্যকর ভাবে পালন করা যায়। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলো কী-কী।

-লেবুর রস মিশিয়ে পানীয় তৈরি করার সবচেয়ে সহজ উপায় হল পুদিনা দিয়ে লেবুর জল। লেবুর জল তৈরি করে তাতে পুদিনা ক্রাশ করে দিয়ে দিন। এই গরমের দিনে আপনাকে তাৎক্ষণিক সতেজতা এনে দেবে এই পানীয়।

-এছাড়া আপনি মশলা নিম্বু সোডা খেতে পারেন। সোডার সঙ্গে লেবুর রস ও চাট মশলা মিশিয়ে এই পানীয় তৈরি করুন।

-কোকোনাট শিকাঞ্জিও লেবুর জল পান করার একটি সহজ উপায়। শুধু সাধারণ জলের বদলে ডাবের জল ব্যবহার করুন। ডাবের জলের লেবুর রস মিশিয়ে পান করলেও আপনার কিডনি সুস্থ থাকবে।

আরও পড়ুন: গরমে পেটকে সুস্থ রাখতে চান? টিপস দিচ্ছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ