Ayurvedic Tips: গরমে পেটকে সুস্থ রাখতে চান? টিপস দিচ্ছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ

Ayurvedic Tips: এই গরমে পেটের সমস্যা বেশি দেখা যায়। তাই এই সময় আপনার বেশি সতর্ক থাকা দরকার।

Ayurvedic Tips: গরমে পেটকে সুস্থ রাখতে চান? টিপস দিচ্ছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ
মৌরি পেটকে শীতল রাখতে সাহায্য করেImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 12:46 PM

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং অস্বাস্থ্যকর জীবনযাত্রার (Lifestyle) কারণে আজকাল অনেককেই পেট সংক্রান্ত (Gut Health) সমস্যা পড়তে হয়। অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, সামান্য কিছু খাবার খেলেই পেটে ব্যথা, বদহজম, কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটির (Acidity) সমস্যা দেখা দেয়। এগুলো ছাড়াও অনেকেই মাঝে মাঝে পেট খারাপের সমস্যাও দেখা দেয়। তার ওপর এখন গরম বাড়ছে। এই গরমে পেটের সমস্যা বেশি দেখা যায়। তাই এই সময় আপনার বেশি সতর্ক থাকা দরকার।

এই গরমে এমন কিছু খাবার খাওয়া দরকার যা পেটকে শান্ত রাখে। পেট শীতল থাকলে এই সব বদহজম অ্যাসিডিটির সমস্যা অনেক কমে যায়। এখন যে পরিমাণে ফাস্ট ফুড, ফ্রায়েড ফুড (তেলে ভাজা খাবার), মশলাদার খাবার খাওয়া হয় তাতে পেটের সমস্যা হওয়াটা খুব স্বাভাবিক। এই সব সমস্যা থেকে রেহাই পাবেন কীভাবে ভাবছেন? প্রথমত আপনাকে এই ধরনের খাবার সীমিত ভাবে খেতে হবে। এর পাশাপাশি কী করবেন? এর প্রতিকার নিয়ে এসেছেন আয়ুর্বেদ চিকিৎসক।

View this post on Instagram

A post shared by Dr Dixa Bhavsar Savaliya (@drdixa_healingsouls)

আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ দীক্ষা ভাবসার সাভালিয়া সম্প্রতি তার ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেছেন। যেখানে তিনি জানিয়েছেন যে, মৌরি হল এমন একটি উপাদান যা পেট সংক্রান্ত সমস্ত সমস্যা দূর করতে সহায়ক। ডাঃ দীক্ষা জানিয়েছেন, খাবার খাওয়ার পর এক চামচ মৌরি খেলে পেটের অনেক গুরুতর সমস্যা এড়ানো যায়।

মৌরি একটি প্রাচীন ভারতীয় মশলা। মশলা সাধারণত গরম প্রকৃতির হয় এবং পেটের সমস্যা তৈরি করে। কিন্তু মৌরি খেলে পেটে শীতল প্রভাব পড়ে। আয়ুর্বেদ অনুসারে, মৌরিতে সেই সমস্ত গুণ রয়েছে, যা সঠিক হজম বজায় রাখার জন্য প্রয়োজনীয়। এতে রয়েছে গুণ, লাঘু (হজমের জন্য হালকা), স্নিগ্ধা (বিভক্ত, তৈলাক্ত), রস (স্বাদ), মধুরা (মিষ্টি), কাতু (তীক্ষ্ণ), তিক্ত (তিক্ত), বিপাক-মধুরা (মিষ্টি), বীর্য (শক্তি) – উষ্ণ (উষ্ণ) এর মতো গুণাবলী রয়েছে। এটি ভাত্তা এবং কাফার ভারসাম্য রক্ষা করে।

আয়ুর্বেদ অনুসারে মৌরি হজমে বিশেষ ভূমিকা পালন করে। এর শীতল এবং মিষ্টি বৈশিষ্ট্যের কারণে, এটি বিশেষভাবে পিত্তকে উদ্দীপিত না করে অগ্নিকে (পাচন আগুন) শক্তিশালী করে এবং উষ্ণ করে। এটি একটি মিষ্টি ভেষজ হিসাবে বিবেচিত হয় যা শরীরে ভাত্তা এবং কফের ভারসাম্য বজায় রাখার ক্ষমতা রাখে।

শুধু পেট নয়, এই ভেষজ উপাদানটি মানসিক স্বাস্থ্যের ওপরও প্রভাব ফেলে। মৌরির সাত্ত্বিক বৈশিষ্ট্যগুলি মনকে সতেজ করতে এবং মানসিক সতর্কতা প্রচারের পাশাপাশি চোখের স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে। শুধু তাই নয়, মৌরি ফুসফুসে জমে থাকা বর্ধিত কফও দূর করতে সাহায্য করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: ‘বিরল’ রোগে আক্রান্ত নাসিরুদ্দিন শাহ! নিজেই জানালেন অনোমাটোম্যানিয়ার কথা

আরও পড়ুন: গুগলে ঋতুস্রাব সংক্রান্ত যেসব প্রশ্ন সবচেয়ে বেশি, তার উত্তর দিলেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ