Child Health: স্কুল খোলার পরেই বাচ্চা বারবার অসুস্থ হয়ে পড়ছে কেন? দায়ী এই ৮ কারণ

Schools reopening: দীর্ঘদিন ধরে শারীরিক পরিশ্রমের অভাব থেকে শুরু করে অন্যান্য সহপাঠীদের সঙ্গে স্কুলে থাকাকালীন ব্যাকটেরিয়া এবং ভাইরাসের সংস্পর্শে না আসা পর্যন্ত একাধিক কারণ।

Child Health: স্কুল খোলার পরেই বাচ্চা বারবার অসুস্থ হয়ে পড়ছে কেন? দায়ী এই ৮ কারণ
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 7:56 AM

দীর্ঘ অতিমারী (COVID 19 Pandemic) পর্ব শেষে খুলল স্কুল (School Reopening)। অথচ দেখা যাচ্ছে স্কুলে যাওয়া শুরু করার পরেই বাচ্চারা (Child Health) বারংবার নানা রোগে আক্রান্ত হচ্ছে! বিশেষজ্ঞরা জানাচ্ছেন অন্তত ৮টি কারণ রয়েছে এই ঘটনার পিছনে। বিশেষজ্ঞরা বলছেন, স্কুলে ফেরার পর বাচ্চাদের স্বাস্থ্য খারাপ হওয়ার পিছনে রয়েছে দীর্ঘদিন ধরে শারীরিক পরিশ্রমের অভাব থেকে শুরু করে অন্যান্য সহপাঠীদের সঙ্গে স্কুলে থাকাকালীন ব্যাকটেরিয়া এবং ভাইরাসের সংস্পর্শে না আসা পর্যন্ত একাধিক কারণ।

১ • অতিমারীর সময়ে অভিভাবকেরা বাচ্চাকে বাইরে খেলতে যেতে দিতে পারতেন না। ফলে বাচ্চাদের সেভাবে শারীরিক পরিশ্রম করতে হতো না। এখন স্কুল খোলার পর ক্লাস ও স্কুলে খেলাধূলার একটা ধকল যাচ্ছে ওদের খুদে শরীরে। ওরা দ্রুত শ্রান্ত হয়ে পড়ছে। আসলে স্কুলে যাওয়ার যে পরিশ্রম, তার সঙ্গে বাচ্চাদের মানিয়ে নিতে সময় লাগছে।

২ • সতীর্থদের সঙ্গে মেলামেশার ফলে বাচ্চাদের শরীরে ঢুকছে ব্যাকটেরিয়া, ভাইরাস। প্রাকৃতিকভাবে রোগজীবাণুর দ্বারা ওরা আগে এভাবে সংক্রামিত হয়নি। তাই জীবাণুর সঙ্গে নানাভাবে লড়তে হচ্ছে ওদের। বারবার তাই অসুস্থতা প্রকাশ পাচ্ছে ওদের মধ্যে। খেয়াল রাখুন ওদের টিকাকরণ সময়মতো হয়েছে কি না।

৩ • অতিমারী পর্বে বাচ্চাদের খাওয়াদাওয়া, ঘুম, দুষ্টুমির কোনও ইয়ত্তা ছিল না। যখন যা মনে হয়েছে, তাই করেছে ওরা। স্কুল খোলার পর প্রতিদিনের কড়া রুটিনের সঙ্গে মানিয়ে চলতে সমস্যা হচ্ছে।

৪ • হঠাৎ করেই অফলাইন থেকে অনলাইন ক্লাসে বদলি হতে হয়েছে ওদের। কাঁচা ঘুম থেকে উঠতে হচ্ছে সকাল সকাল। পিঠে বইতে হচ্ছে ভারী ব্যাগ! সামলাতে হচ্ছে হাজারগণ্ডা হোমওয়ার্কের চাপ। প্রচুর লেখার কাজও থাকছে যা অফলাইন ক্লাসে মোটেও ছিল না। এই ধরনের কাজের শারীরিক ও মানসিক চাপ তো থাকেই। তাই এদের নিজেদের অসুস্থও লাগছে। স্কুলের চাপের সঙ্গে মানিয়ে নিতে সময় লাগছে।

৫ • শিক্ষকদের বকুনি কাকে বলে তা এতদিন বাচ্চারা জানত না বা ভুলে গিয়েছিল। স্কুল শুরু হওয়ার পর তারা শিক্ষকদের বকা খেয়ে কিছুটা হলেও ভীত হয়ে আছে ওরা। প্রভাব পড়ছে মানসিক ও শারীরিক স্বাস্থ্যে।

৬ • কমন কোল্ডের কারণেও কাশি হয়। গ্রীষ্মের দুপুরে রোদে তেতে পুড়ে হঠাৎ করে আইসক্রিম খেলে বাচ্চাদের গলায় সংক্রমণ হওয়া আশ্চর্য নয়।

৭ • বাড়ির বাইরের খাবার বলে যে কিছু থাকতে পারে তা এতদিন বাচ্চারা বিশেষ জানত না বা ভুলেই গিয়েছিল। স্কুলে গিয়ে কিংবা স্কুল যাওয়ার পথে বাইরের খাবার খেতে শুরু করার পরে পেট খারাপের সমস্যা হলে আশ্চর্য হওয়ার কিছু নেই।

৮ • মূলত ৩ থেকে ৬ বছর বয়সের বাচ্চাদের মধ্যেই এই ধরনের বারবার অসুস্থ হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। সাধারণভাবে এই বয়সে মাসে একবার করে গলা ব্যথা, জ্বর আসার ঘটনা ঘটার আশঙ্কা থেকেই যায়। ৬ থেকে ৮ বছর বয়সের বাচ্চাদের বছরে একবার ভাইরাল ফিভার হওয়া স্বাভাবিক বিষয়। কী করবেন?

ঘাবড়াবেন না। বাচ্চার শরীর খারাপ হলে ওদের যথাযথ বিশ্রাম নেওয়ার ব্যবস্থা করুন। পর্যাপ্ত জল পান করান। সুষম খাদ্য খাওয়ান। তাতেই বাচ্চা সুস্থ হয়ে যাবে। বাড়াবাড়ি দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন: Best Sleeping Position: কোন দিকে মাথা রেখে ঘুমালে বাড়বে এনার্জি? কী বলছে প্রাচীন আয়ুর্বেদে?

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।