Breast milk: বিদেশে দেদার বিকোচ্ছে মাতৃদুগ্ধ দিয়ে তৈরি ললিপপ-আইসক্রিম! প্রাপ্তবয়স্কদের জন্য কতটা উপকারী?

Benefits of adults: এই দুধ হজম করা অত্যন্ত সহজ ও নিয়মিত দুধের চেয়ে বেশি এনজাইম রয়েছে। তাই অন্ত্রের স্বাস্থ্য নিয়ন্ত্রণে রাখে। অনেকেই আছেন যাঁরা মাছ খান না। তবে ওমেগা -৩ -এর গুণাগুণ পেতে চান।

Breast milk: বিদেশে দেদার বিকোচ্ছে মাতৃদুগ্ধ দিয়ে তৈরি ললিপপ-আইসক্রিম! প্রাপ্তবয়স্কদের জন্য কতটা উপকারী?
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 12:56 PM

আমরা এমন এক অদ্ভূত পৃথিবীতে বাস করছি যেখানে পদে পদে চমক তৈরি হয়। তা সে বিনোদনই হোক বা স্বাস্থ্যের (Health) ক্ষেত্রে। এখন সোশ্যাল মিডিয়া এতটাই শক্তিশালী হয়ে গিয়েছে যে বিশ্বের যে কোনও প্রান্তে মজাদার ও বিষ্ময়কর তথ্য সামনে চলে আসছে। ফেসবুক, ইন্সটাগ্রাম বা টিকটক এখন বেশ জনপ্রিয়। বলিউডের যদি অন্ধভক্ত হোন,তাহলে হয়তো এই তথ্য জেনে থাকতে পারেন। বলিউডের অন্যতম সফল অভিনেতা আয়ুষ্মান খুরানার স্ত্রী তাহিরা কাশ্যপ খুরানা, একটি বইতে লিখেছেন যে , তাঁর স্বামী একবার তার স্তনদুগ্ধ (Breast milk) পান করেছিলেন।

এবার প্রস্ন হল, প্রাপ্তবয়স্করা কি সত্যিই স্তনদুগ্ধ পান করতে পারেন? এটা কি সত্যিই শরীরের জন্য উপযুক্ত? তবে এখানে জেনে রাখুন, মাতৃদুগ্ধ হল পুষ্টির একটি পরমাণু বোমা। শুধু শিশুদের জন্যই নয়, প্রাপ্তবয়স্করাও পুষ্টির জন্য মাতৃদুগ্ধ পান করতে পারেন। এখানে বলে রাখা ভাল, কাদের জন্য এই পুষ্টি সমৃদ্ধ দুধ পান করা উচিত? একজন ক্রীড়াবিদ বা একজন পেশাদার বডি বিল্ডার হলে তাঁদের জন্য স্তন্যদুগ্ধ হল আদর্শ খাবার।

ভাদোদরার নিমায়া উইমেন হেলথ ও বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ, বিশিষ্ট গাইনোকলজিস্ট ড যুবরাজ জাদেজার মতে, স্তনদুগ্ধ প্রাপ্তবয়স্কদের মধ্যে একটি নয়া সুপারফুড হিসেবে আবির্ভূত হয়েছে। যদিও শিশুদের জন্য মাতৃদুগ্ধ যে কতটা উপকারী, তা নতুন করে বলার কিছু নেই। তবে প্রাপ্ত বয়স্কদের মধ্যে এর উপকারিতা এখনও যথেষ্ট প্রমাণিত হয়নি। তাঁর কথায়, “মাতৃদুগ্ধের ইমিউনোগ্লোবুলিন, প্রোবায়োটিক, অ্যান্টিবায়োটিক এবং প্রিবায়োটিক প্রভাব এটিকে একটি লাভজনক পুষ্টি বিকল্প করে তোলে৷ আপনি জেনে অবাক হবেন যে ইউকে-তে বুকের দুধের স্তনদুগ্ধের আইসক্রিম রয়েছে, শুধু তাই নয়, মার্কিন যুক্তরাষ্ট্রে মাতৃদুগ্ধ দিয়ে ললিপপও বিক্রি হয়৷ ”

তবে এটা সত্যি যে মাতৃদুগ্ধে মানবদেহের জন্য যা যা প্রয়োজনীয় তা সমস্ত কিছুই রয়েছে। যুক্তিটি খুবই সহজ। শিশুদের বিকাশের পর্যায়ে মায়ের স্তনদুগ্ধই একমাত্র খাবার। অনলাইন ফোরামগুলি মাতৃদুগ্ধের কাল্পনিক দৃষ্টান্তে পরিপূর্ণ। রোগ প্রতিরোধ ক্ষমতা পুষ্টির অবস্থা, পেশী তৈরি, ইরেক্টাইল ডিসফাংশন ইত্যাদির জন্য এর স্বাস্থ্য উপকারিতা অপরিহার্য। কিন্তু পর্যাপ্ত গবেষণার সীমিত থাকার কারণ এ নিয়ে বিশেষ কাজ এগোয়নি। অনেক ইন্টারনেট সাইটে ও ফোরাম রয়েছে, যারা মাতৃদুগ্ধের কিছু অজানা উপকারিতা পেতে চায়, তাদের জন্য পরিষেবা চালু করা হয়েছে।

প্রসঙ্গত এই দুধ হজম করা অত্যন্ত সহজ ও নিয়মিত দুধের চেয়ে বেশি এনজাইম রয়েছে। তাই অন্ত্রের স্বাস্থ্য নিয়ন্ত্রণে রাখে। অনেকেই আছেন যাঁরা মাছ খান না। তবে ওমেগা -৩ -এর গুণাগুণ পেতে চান। সেই ঘাটতি মেটাতে হলে স্তনদুগ্ধ পান করা সবচেয়ে উপকারী।

অসুবিধা তাহলে কী আছে?

স্তনদুগ্ধ পান করার ক্ষেত্রে কোনও ক্ষতি নেই। এটি একটি নিরাপদ খাদ্যবস্তু। নিজের আপন জন বা মাতৃদুগ্ধের ফর্মুলেশন (ট্যাবলেট বা গুড়োর আকারে) অনেক নিরাপদ। অজানা একজনের থেকে নিজের ঝুঁকি না বাড়ানোই শ্রেয়। অপরিশ্রুত দুধ যেমন ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি বাড়া, এখানেও তা হওয়া সম্ভব। সিএমভি, হেপাটাইটিস বি বা এইচআইভির মত সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। কারণ মাতৃদুগ্ধের মধ্যে প্রায় ৯৩ শতাংশ ব্যাকটেরিয়ার হদিশ পাওয়া গিয়েছে। কোনও মহিলার থেকে স্তনদুগ্ধ নিয়ে স্টোর করতে পারেন। কিন্তু বাইরে থেকে যদি পান করেন, তা খোলা জায়গায় আরও খারাপ হতে পারে।

আরও পড়ুন: Weight Loss: হাতের কাছেই রয়েছে সমাধান! দ্রুত স্লিম হতে ডায়েটে যোগ করুন হেঁসেলর এই ৫ মশলা!