Sawan Shivratri 2022: সৌভাগ্যের অধিকারী হতে শিবের অভিষেক করুন রাশি মেনে!

Sawan 2022: শ্রাবণ মাসে, ভগবান শিবের আশীর্বাদ পেতে শিবলিঙ্গে অনেক ধরণের অভিষেক করা হয়। আপনার রাশির ভিত্তিতে শিব অভিষেক করার পদ্ধতি ও কোন কোন পবিত্র জিনিস নিবেদন করা দরকার, তা জেনে নিন...

Sawan Shivratri 2022: সৌভাগ্যের অধিকারী হতে শিবের অভিষেক করুন রাশি মেনে!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 6:30 AM

শ্রাবণ মাস (Sawan Month) সব কাজের জন্য শুভ বলে মনে করা হয়। এই গোটা মাস প্রতিদিন কিছু না কিছু উত্‍সব লেগেই থাকে। শ্রাবণ মাসে রাশি অনুযায়ী (Zodiac Sign) শিবের অভিষেক (Shiva Abhisekh) করলে তা আরও শুভ হয়। আধ্যাত্মিক কাজের জন্য এই মাসটি খুবই ভাল। বিভিন্ন গ্রন্থগুলিতে বিশেষত শ্রাবণ মাসে অনুসরণ করা সমস্ত আচারের গুরুত্ব উল্লেখ করা হয়েছে। বলা হয় যে ভগবান শিবের (Lord Shiva)উপাসনাও সৌভাগ্য, সাফল্য এবং খ্যাতি নিয়ে আসে। রাশিচক্র অনুসারে শিবের পুজো করা হলে শুভ ফল বৃদ্ধি আরও বৃদ্ধি পায়। শ্রাবণ মাসে, ভগবান শিবের আশীর্বাদ পেতে শিবলিঙ্গে অনেক ধরণের অভিষেক করা হয়। আপনার রাশির ভিত্তিতে শিব অভিষেক করার পদ্ধতি ও কোন কোন পবিত্র জিনিস নিবেদন করা দরকার, তা জেনে নিন…

মেষ রাশি – মেষ রাশির অধিপতি মঙ্গল। মেষ রাশির মানুষদের শিবলিঙ্গের অভিষেকের জন্য মধু, আখের রস নিবেদন করা উচিত। এর মাধ্যমে তারা ভগবান শিবের আশীর্বাদ পাওয়ার সঙ্গে সঙ্গে তাদের ইচ্ছা পূরণ হবে।

বৃষ রাশি- এই রাশির গ্রহ শুক্র এবং এর অধিপতি শুক্র। সুখী জীবন ও সুস্বাস্থ্যের জন্য এই রাশির জাতক জাতিকাদের উচিত ভগবান শিবকে দুধ ও দই দিয়ে অভিষেক করে অর্পণ করা।

মিথুন রাশি- এই রাশির শাসক গ্রহ হল বুধ। এই রাশির জাতক জাতিকাদের শিবলিঙ্গ অভিষেকে লাল ফুল, বেলপত্র ব্যবহার করা উচিত।  ভগবান শিবের হৃদয় জয় করতে সাহায্য করতে পারে। যদিও প্রত্যেকেরই বেলপত্র দেওয়া উচিত, তবে মিথুন রাশির লোকেরা যদি এটি করতে পারে তবে তারা খুব শুভ হবে।

কর্কট রাশি – চন্দ্র কর্কট রাশির শাসক গ্রহ, যার অধিপতি চন্দ্র দেবতা। ভগবান শিবের আশীর্বাদ পেতে এই রাশির মানুষদের কাঁচা দুধ ও মাখন নিবেদন করা উচিত। এ দুটি জিনিসই শিবের কাছে খুবই প্রিয়।

সিংহ রাশি – এই রাশি সূর্য দ্বারা শাসিত হয়। সিংহ রাশির জাতক জাতিকাদের উচিত শিবকে মধু দিয়ে অভিষেক করা এবং গুড় নিবেদন করা। শ্রাবণ মাসে ভগবান শিবকে প্রসন্ন করার জন্য তাদের উভয়কে নিবেদন করুন।

কন্যা রাশি- এই রাশির অধিপতি বুধ। শিব অভিষেকে গঙ্গাজল নিবেদন করলে এই রাশির জাতক-জাতিকাদের জীবনে সাফল্য দেখা যায়।

তুলা রাশি- এই রাশির অধিপতি শুক্র এবং এই রাশির জাতক-জাতিকারা যদি ধুতুরা, দুধ, দই এবং আখের রস দিয়ে অভিষেক করেন তবে তা খুব শুভ হবে।

বৃশ্চিক রাশি – এই রাশি মঙ্গল গ্রহ দ্বারা শাসিত হয়, এবং তাদের শিবকে লাল ফুল এবং মধু নিবেদন করা উচিত।

ধনু রাশি- এই রাশির গ্রহ বৃহস্পতি দ্বারা শাসিত হয় এবং ধনু রাশির জাতকদের শিব অভিষেকের জন্য ঘি নিবেদন করা উচিত। এর সাথে হলুদ ফুল এবং লাল চন্দনের পেস্ট তাদের নিবেদন করা ভাল বলে মনে করা হয়।

মকর রাশি- এই রাশির জন্য শাসক গ্রহ হল শনি। অভিষেকের মাধ্যমে শিবকে তিল এবং সরিষার তেল নিবেদন করা উচিত। এগুলি প্রধানত রাশির অধিপতি শনিদেবকে নিবেদন করা হয়।

কুম্ভ রাশি- কুম্ভ রাশির অধিপতি শনি এবং তাদের উচিত ভগবান শিবকে দুধ, দই এবং কাঁচা দুধ নিবেদন করা এবং অভিষেক করা উচিত।

মীন রাশি– মীন রাশির জন্য অধিপতি বৃহস্পতি এবং এই রাশির মানুষদের জন্য ভগবান শিবের আশীর্বাদ পাওয়ার সর্বোত্তম উপায় হল অভিষেকের সময় আখের রস, মধু, বাদাম, বেল পাতা এবং হলুদ ফুল নিবেদন করা হয়।