পিএম কেয়ারস ফান্ডের টাকা কোন কাজে লাগছে? জানাল কেন্দ্র

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন তো বটেই দেশের অন্যান্য বিধানসভা নির্বাচনেও ইস্যু হয়েছে পিএম কেয়ারস ফান্ড (PM Care Fund)।

  • TV9 Bangla
  • Published On - 21:08 PM, 15 Apr 2021
পিএম কেয়ারস ফান্ডের টাকা কোন কাজে লাগছে? জানাল কেন্দ্র
ফাইল চিত্র

নয়া দিল্লি: বারবার পিএম কেয়ারস ফান্ডের (PM Care Fund) টাকার হিসেব চেয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছে বিরোধীরা। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন তো বটেই দেশের অন্যান্য বিধানসভা নির্বাচনেও ইস্যু হয়েছে পিএম কেয়ার ফান্ড। এ বার সেই পিএম কেয়ার ফান্ডের টাকা কোন ক্ষেত্রে ব্যবহার হবে তা জানাল কেন্দ্রীয় সরকার। সেই টাকায় ১০০টি হাসপাতালে নতুন অক্সিজেন প্ল্যান্ট গড়ে উঠবে বলে জানিয়েছে কেন্দ্র।

দেশে বাড়তি করোনা সংক্রমণের ফলে একাধিক রাজ্যে মুখ থুবড়ে পড়ছে স্বাস্থ্য পরিকাঠামো। বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে অক্সিজেনের পর্যাপ্ত জোগান নেই। ভেন্টিলেটরযুক্ত বেডের আকাল। আইসিইউতেও বেড নেই। অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর অভিযোগ উঠছে। এই প্রতিকূল পরিস্থিতিতে কেন্দ্র জানাল, পিএম কেয়ার ফান্ডের টাকা দিয়েই ১০০টি হাসপাতালে নতুন করে অক্সিজেন প্ল্যান্ট গড়ে উঠবে।

দেশে দৈনিক সংক্রমণ হু হু করে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১,০৩৮ জনের। করোনা আক্রান্তদের এই বাড়তি চাপ সামলাতে হিমশিম খাচ্ছে হাসপাতাগুলি। মহারাষ্ট্রের একাধিক হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেনের জোগান নেই। কয়েকদিন আগে অক্সিজেনের অভাবে পালঘরের একটি হাসপাতালে অক্সিজেনের অভিযোগে ৭ জনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছিলেন মৃতের আত্মীয়রা। সেখানকার বিধায়ক প্রধানমন্ত্রী অফিসের টুইটার হ্যান্ডেলকে ট্যাগ করে টুইটারে লিখেছিলেন, “অক্সিজেনের অভাবে এই এলাকায় অনেকের মৃত্যু হয়েছে। আমি প্রধানমন্ত্রীর কাছে এই বিষয়টি দেখার জন্য অনুরোধ করছি।” উদ্ধব ঠাকরেও পরিস্থিতির মোকাবিলা করার জন্য প্রধানমন্ত্রীর কাছে সাহায্য চেয়েছিলেন।

আরও পড়ুন: রবিবার হচ্ছে না মেডিক্যালের স্নাতকোত্তর নিট পরীক্ষা, করোনা আবহে ঘোষণা হর্ষ বর্ধনের