Food Poisoning: প্রধান শিক্ষকের বাড়িতে খেতে গিয়েছিল গোটা গ্রাম, বমি-পেট খারাপ নিয়ে হাসপাতালে ভর্তি শতাধিক!

Food Poisoning in Madhya Pradesh: চিকিৎসকরা জানিয়েছেন, সকলের একই ধরনের উপসর্গ থাকায় এবং ওই অনুষ্ঠানবাড়ি থেকে ফেরার পরই অসুস্থ হওয়ায় মনে করা হচ্ছে খাবার থেকেই বিষক্রিয়া হয়েছে, যার জেরে একসঙ্গে এত সংখ্যক মানুষ অসুস্থ হয়ে পড়েছে।

Food Poisoning: প্রধান শিক্ষকের বাড়িতে খেতে গিয়েছিল গোটা গ্রাম, বমি-পেট খারাপ নিয়ে হাসপাতালে ভর্তি শতাধিক!
কীভাবে অসুস্থ হল এতজন? ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 12:49 PM

ভোপাল: প্রধান শিক্ষকের বাড়িতে অনুষ্ঠান, সেই উপলক্ষ্যেই নিমন্ত্রণ করা হয়েছিল স্কুলের পড়ুয়াদেরও। ভাল-মন্দ খাবারই যে বিপদ ডেকে আনবে, তা বুঝতেও পারেনি প্রাথমিক স্কুলের পড়ুয়ারা। অনুষ্ঠান থেকে ফেরার পরই পেটে অসহ্য ব্যাথা, সঙ্গে ডায়েরিয়ার যাবতীয় উপসর্গ দেখা দিল অধিকাংশ অতিথিদেরই। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে যায় যে ৫১ জন শিশু সহ মোট ১০০ জনকে হাসপাতালেও ভর্তি করতে হয়।

ঘটনাটি ঘটেছে মধ্য প্রদেশের অংশুলা গ্রামে। বুধবারই ওই গ্রামের প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষকের বাড়িতে অনুষ্ঠান ছিল। স্কুলের প্রায় সমস্ত পড়ুয়াকেই আমন্ত্রণ করা হয়েছিল। গ্রামেরও অধিকাংশ বাসিন্দাই সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। কিন্তু খাবার খাওয়ার কিছুক্ষণের মধ্যেই অধিকাংশই অসুস্থ হয়ে পড়েন। ৫১ জন শিশু সহ প্রায় ১০০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়।

স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, হাসপাতালে ভর্তি হয়েছেন যারা, তাদের মধ্যে অধিকাংশেরই ডায়েরিয়া ও বমি হচ্ছে।  শিশুদের মধ্যে অনেকের পেটে ব্য়াথা ও খিঁচুনিও শুরু হয়েছে। একসঙ্গে এতজনকে হাসপাতালে ঠাঁই দিতে না পারায় বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে তাদের ভর্তি করা হয়। সেখানে তাদের স্যালাইন দিয়ে রাখা হয়েছে বলে জানা গিয়েছে।

চিকিৎসকরা জানিয়েছেন, সকলের একই ধরনের উপসর্গ থাকায় এবং ওই অনুষ্ঠানবাড়ি থেকে ফেরার পরই অসুস্থ হওয়ায় মনে করা হচ্ছে খাবার থেকেই বিষক্রিয়া হয়েছে, যার জেরে একসঙ্গে এত সংখ্যক মানুষ অসুস্থ হয়ে পড়েছে।

একসঙ্গে গ্রামের শতাধিক বাসিন্দা অসুস্থ হয়ে পড়ার খবর পেতেই ছুটে আসেন কালেক্টর দোমান সিং। তিনি পিথোরার স্বাস্থ্যকেন্দ্রে এসে অসুস্থ রোগীদের সঙ্গে দেখা করেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা ওয়ার্ডগুলোয় ঘুরে দেখেছি। শঙ্করা স্বাস্থ্যকেন্দ্রে যে সমস্ত রোগী ভর্তি হয়েছিলেন, তাদের মধ্যে অধিকাংশই বিপদমুক্ত, তাদের হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়েছে। গোটা ঘটনার তদন্তের জন্য মুখ্য স্বাস্থ্য় আধিকারিককেও জানানো হয়েছে।”

আরও পড়ুন: Narendra Modi: প্রশাসক নমোর ২ দশক পূর্তি, রাজনীতি থেকে গ্রহণযোগ্যতা-TV9 নেটওয়ার্কের সাফল্যের খতিয়ান