১০০ শতাংশ প্রাপ্তবয়স্কদের টিকা দিয়ে নজির এই রাজ্যের, টিকাপ্রাপকদের সঙ্গে কথা বলবেন নমো

স্বাস্থ্যমন্ত্রী ডঃ সৈজল বলেন, "রাজ্যে ১০০ শতাংশ প্রাপ্তবয়স্কদেরই করোনা টিকার প্রথম ডোজ় দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করা হয়েছে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে সকলের দ্বিতীয় ডোজ়ের টিকাকরণও সম্পূর্ণ করার লক্ষ্য়মাত্রা স্থির করা হয়েছে।"

১০০ শতাংশ প্রাপ্তবয়স্কদের টিকা দিয়ে নজির এই রাজ্যের, টিকাপ্রাপকদের সঙ্গে কথা বলবেন নমো
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2021 | 8:30 AM

সিমলা: করোনা যুদ্ধে বড় সাফল্য হিমাচল প্রদেশের (Himachal Pradesh)। রাজ্য়ের ১০০ শতাংশ প্রাপ্তবয়স্কদেরই প্রথম ডোজ় (First Dose of COVID-19 Vaccine) দেওয়া হয়ে গিয়েছে, এমনটাই জানালেন রাজ্য স্বাস্থ্যমন্ত্রী ডঃ রাজীব সৈজল।

বর্তমানে দেশে ১৮ উর্ধ্বদের টিকাকরণ চলছে। টিকাকরণের দৌড়ে  কেরল এগিয়ে থাকলেও শেষ মুহূর্তে তাদের পিছনে ফেলে শীর্ষে উঠে এল হিমাচল প্রদেশ। এই রাজ্যে প্রত্যেক প্রাপ্তবয়স্ককেই করোনা টিকার অন্তত একটি ডোজ় দেওয়া হয়েছে বলে শনিবার জানান সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী ডঃ সৈজল বলেন, “রাজ্যে ১০০ শতাংশ প্রাপ্তবয়স্কদেরই করোনা টিকার প্রথম ডোজ় দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করা হয়েছে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে সকলের দ্বিতীয় ডোজ়ের টিকাকরণও সম্পূর্ণ করার লক্ষ্য়মাত্রা স্থির করা হয়েছে।”

প্রধানমন্ত্রীর প্রশংসা করে তিনি বলেন, ” করোনা মোকাবিলা ও টিকাকরণ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রীর প্রশংসা করেছিলেন। আমাদের রাজ্য শুরু থেকেই করোনা সংক্রমণ মোকাবিলা ও টিকাকরণ নিয়ে ভাল কাজ করছে।” তিনি জানান, শীঘ্রই একটি বিশেষ ভার্চুয়াল অনুষ্ঠানেরও আয়োজন করা হবে, যেখানে প্রধামন্ত্রী সরাসরি রাজ্যের স্বাস্থ্যকর্মী ও টিকাপ্রাপকদের সঙ্গে কথা বলবেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকারি হিসাবে সকলেই টিকা পেয়ে গেলেও রাজ্যের কোনও বাসিন্দা করোনা টিকা নেওয়া থেকে বাদ পড়েছেন কিনা, তা খতিয়ে দেখা হবে এবং তাদেরও টিকা দেওয়ার ব্য়বস্থা করা হবে।

দেশে ফের একবার উর্ধ্বমুখী করোনা সংক্রমণ। প্রতিদিনই ৪০ হাজারের গণ্ডি পার করছে দৈনিক আক্রান্তের সংখ্যা। সক্রিয় রোগীর সংখ্যাও ফের বৃদ্ধি পেয়ে ২ লাখে পৌঁছেছে। এই পরিস্থিতিতে টিকাকরণ ও স্বাস্থ্যবিধি অনুসরণ করাই করোনা সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার একমাত্র পথ। কেন্দ্রের তরফে আগামী ডিসেম্বর মাসের মধ্যে দেশের সমস্ত প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

এখনও অবধি দেশে ৬৩ কোটি ৯ লক্ষ ১৭ হাজার ৯২ জন মানুষ করোনা টিকা পেয়েছেন। সম্প্রতিই  ১ দিনে ১ কোটির বেশি করোনা টিকা প্রয়োগ করে নতুন রেকর্ড স্থাপন করেছে ভারত। এই সাফল্যে যারপরনাই খুশি হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি টুইট করে তিনি ধন্যবাদ জানিয়েছেন তাঁদের যারা টিকা নিয়েছেন, এবং যারা টিকা দিয়েছেন।

প্রধানমন্ত্রী টুইট করে লিখেছেন, “টিকাকরণে আজ রেকর্ড হল! ১ কোটি সংখ্যা ছাড়িয়ে যাওয়া একটি অভাবনীয় কীর্তি। যারা ভ্যাকসিন নিচ্ছেন এবং যারা এই কর্মযজ্ঞকে সফল করছেন সবাইকে আমার কুর্নিশ।”

এ দিকে, দেশের উর্ধ্বমুখী সংক্রমণের কারণে চিন্তা বাড়ছে। টানা চার দিন দেশের দৈনিক সংক্রমণ ৪০ হাজারের উপরে। চার দিনে মৃত্যু হয়েছে ২ হাজারের বেশি মানুষের। ২৬ অগস্ট দেশে সংক্রমিত হন ৪৬,১৬৪ জন। মৃত্যু হয় ৬০৫ জনের। ২৭ অগস্ট আক্রান্ত হন ৪৪ হাজার ৬৫৮ জন। মৃত্যু হয় ৪৯৬ জনের। ২৮ অগস্ট করোনা আক্রান্ত হন ৪৬ হাজার ৭৫৯ জন। মৃত্যু হয় ৫০৯ জনের। ২৯ অগস্ট সেই সংক্রমণ ছুঁয়েছে ৪৫ হাজার ৮৩ জনকে। মৃতের সংখ্যা ৪৬০। এই সংক্রমণের ৭০ শতাংশই হচ্ছে কেরল থেকে। ওনাম উৎসবের পরই করোনা গ্রাফ উর্ধ্বমুখী হওয়ায় চিন্তায় চিকিৎসক-বিশেষজ্ঞরা। কারণ, বাকি রাজ্যেও পরের মাস থেকেই শুরু হবে উৎসবের মরশুম। তখনই তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সতর্কবার্তাও দেওয়া হয়েছে। আরও পড়ুন: শারীরিকভাবে সুস্থ হলেও মেটেনি মনের ক্ষত, গণধর্ষণকাণ্ডে বয়ান না দিয়েই শহর ছাড়লেন নির্যাতিতা