Pakistan sponsored fake news network: দেশবিরোধী প্রচার, পাকিস্তানের মদতপুষ্ট ২০ ইউটিউব চ্যানেল ব্লক ভারতে

Fake news network: চ্যানেলগুলির সব মিলিয়ে সাবস্ক্রাইবার ছিল ৩৫ লাখেরও বেশি। তাদের ভিডিয়োগুলিতে ৫৫ কোটিরও বেশি ভিউ হয়েছে।

Pakistan sponsored fake news network: দেশবিরোধী প্রচার, পাকিস্তানের মদতপুষ্ট ২০ ইউটিউব চ্যানেল ব্লক ভারতে
বড় পদক্ষেপ কেন্দ্রের, বন্ধ ২০ ইউটিউব চ্যানেল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2021 | 4:39 PM

নয়া দিল্লি : ইসলামাবাদের বড়সড় চক্রান্ত বানচাল করে দিল দিল্লি। পাকিস্তানি মদতপুষ্ট ভুয়ো খবরের নেটওয়ার্ক (Pakistan backed fake news network) লব্ধ করে দিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। তালিকায় ছিল ২০ টি ইউটিউব চ্যানেল (Youtube Channels) এবং দুটি ওয়েবসাইট। এগুলির মাধ্যমে ভারত বিরোধী মতামত প্রচার করা হত বলে অভিযোগ রয়েছে।

ব্লক ২০ টি ইউটিউব চ্যানেল, দুটি ওয়েবসাইট

গোয়েন্দা সংস্থা এবং কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের যৌথ প্রচেষ্টায়, সোমবার ইউটিউব থেকে ২০ টি চ্যানেল এবং দুটি ওয়েবসাইটকে ভারত বিরোধী প্রচার এবং ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। দুটি পৃথক নির্দেশিকায় ওই ২০ টি ইউটিউব চ্যানেল এবং অন্যটি দুটি ওয়েবসাইটের বিষয়ে টেলিকম বিভাগকে বলা হয়েছে, ওই ইউটিউব চ্যানেল/পোর্টালগুলি ব্লক করার জন্য ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের নির্দেশ দিতে হবে।

পাকিস্তানি মদতপুষ্ট ইউটিউব চ্যানেল

ওই চ্যানেল এবং ওয়েবসাইটগুলির পিছনে পাকিস্তানের মদত রয়েছে বলে অভিযোগ করা হয়েছে এবং ভারতের বিভিন্ন সংবেদনশীল বিষয় সম্পর্কে ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ রয়েছে। চ্যানেলগুলি কাশ্মীর, ভারতীয় সেনাবাহিনী, ভারতের সংখ্যালঘু সম্প্রদায়, রাম মন্দির, জেনারেল বিপিন রাওয়াত সহ আরও বিভিন্ন বিষয়ে পোস্ট করতে ব্যবহৃত হয়েছিল।

জড়িত দ্য নয়া পাকিস্তান গ্রুপ

এর সঙ্গে যুক্ত রয়েছে ভারত-বিরোধী বিভ্রান্তিমূলক প্রচারের সঙ্গে জড়িত দ্য নয়া পাকিস্তান গ্রুপ (এনপিজি)। তারা পাকিস্তান থেকে গোটা বিষয়টি পরিচালনা করছিল। এছাড়া এনপিজির সঙ্গে সরাসরি সম্পর্কিত নয় এমন কিছু স্বতন্ত্র ইউটিউব চ্যানেলও রয়েছে তালিকায়। চ্যানেলগুলির সব মিলিয়ে সাবস্ক্রাইবার ছিল ৩৫ লাখেরও বেশি। তাদের ভিডিয়োগুলিতে ৫৫ কোটিরও বেশি ভিউ হয়েছে। নয়া পাকিস্তান গ্রুপের (এনপিজি) কিছু ইউটিউব চ্যানেল পাকিস্তানি সংবাদ মাধ্যমের সংবাদপাঠকদের দ্বারাও পরিচালিত হচ্ছিল।

দেশের বিভিন্ন সংবেদনশীল ইস্যুতে উসকানি

এই ইউটিউব চ্যানেলগুলির বিরুদ্ধে কৃষকদের প্রতিবাদ, নাগরিকত্ব সংশোধনী আইন সম্পর্কিত প্রতিবাদ এবং সংখ্যালঘুদের ভারত সরকারের বিরুদ্ধে উসকানি দেওয়ার চেষ্টা করার মতো গুরুতর অভিযোগ রয়েছে। আগামী বছর দেশের পাঁচটি রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের গণতান্ত্রিক প্রক্রিয়াকেও ব্যাহত করার জন্য এই ইউটিউব চ্যানেলগুলিকে ব্যবহার করে বিভিন্ন কন্টেন্ট পোস্ট করার পরিকল্পনা করা হচ্ছিল বলেও আশঙ্কা করছিলেন গোয়েন্দারা।

দেশের তথ্য ও প্রযুক্তি বিধি, ২০২১ -এর ১৬ নম্বর বিধি অনুযায়ী জরুরিকালীন ক্ষমতা প্রয়োগ করে দেশের তথ্য ও প্রযুক্তি ক্ষেত্র নিশ্চিত করেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

আরও পড়ুন : PM Modi’s Image on Vaccine Certificate: ‘আমরা প্রধানমন্ত্রীকে নিয়ে গর্বিত’, টিকা শংসাপত্রে ছবি সরানোর আর্জি খারিজ আদালতে, ধার্য জরিমানাও

আরও পড়ুনKerala BJP Leader Murder: বাইকে রক্তের দাগই ফাঁস করল রহস্য! বিজেপি নেতাকে খুনে জড়িত প্রতিপক্ষ দলেরই ৪ কর্মী