Maoist Encounter: ‘গোটা দেশকে নকশালমুক্ত করা হবে’, ২৯ মাওবাদী নিকেশের পর আশ্বাস স্বরাষ্ট্রমন্ত্রীর

Amit Shah: বিএসএফের তরফে জানানো হয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে ডিস্ট্রিক রিজার্ভ গার্ড ও বিএসএফ যৌথ অভিযান চালিয়েছিল কঙ্কের জেলার বিনাগুন্ডা গ্রামের কাছের জঙ্গলে। জঙ্গলে গভীরে ঢুকতেই নিরাপত্তা বাহিনীর উপরে হামলা করে লুকিয়ে থাকা মাওবাদীরা। গুলির পাল্টা জবাব দেয় নিরাপত্তা বাহিনীও। শুরু হয় সংঘর্ষ।

Maoist Encounter: 'গোটা দেশকে নকশালমুক্ত করা হবে', ২৯ মাওবাদী নিকেশের পর আশ্বাস স্বরাষ্ট্রমন্ত্রীর
কঙ্কেরের জঙ্গলে অভিযান।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 7:21 AM

রায়পুর: লোকসভা নির্বাচনের ঠিক আগেই বড় সাফল্য। ছত্তীসগঢ়ে এনকাউন্টার অভিযানে নিকেশ ২৯ মাওবাদীর। মৃত্যু হয়েছে মাওবাদী নেতা শঙ্কর রাওয়ের, যার মাথার দাম ছিল  ২৫ লক্ষ টাকা। মঙ্গলবার দুপুরে ছত্তীসগঢ়ের কঙ্কের জেলায় মাওবাদীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয় নিরাপত্তা বাহিনীর। টানা ৫ ঘণ্টা ধরে এনকাউন্টার চলার পর ২৯ জন মাওবাদীর দেহ উদ্ধার হয় জঙ্গল থেকে। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, এক-৪৭, ইনসাস রাইফেল সহ বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়েছে।

বিএসএফের তরফে জানানো হয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে ডিস্ট্রিক রিজার্ভ গার্ড ও বিএসএফ যৌথ অভিযান চালিয়েছিল কঙ্কের জেলার বিনাগুন্ডা গ্রামের কাছের জঙ্গলে। জঙ্গলে গভীরে ঢুকতেই নিরাপত্তা বাহিনীর উপরে হামলা করে লুকিয়ে থাকা মাওবাদীরা। গুলির পাল্টা জবাব দেয় নিরাপত্তা বাহিনীও। শুরু হয় সংঘর্ষ। টানা ৫ ঘণ্টা ধরে জঙ্গলের মধ্যে চলে এনকাউন্টার।অভিযান শেষে জানা যায়, মোট ২৯ জন মাওবাদীকে নিকেশ করা হয়েছে। আহত হয়েছে দুই বিএসএফ জওয়ান সহ মোট তিনজন। দুইজনের অবস্থা স্থিতিশীল হলেও, ডিআরজির সদস্যের অবস্থা সঙ্কটজনক। তাঁদের এয়ারলিফ্ট করে রায়পুরের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

আধিকারিকরা জানিয়েছেন, এই প্রথম কোনও হতাহত ছাড়াই এনকাউন্টার অভিযানে এত বড় সাফল্য মিলল। গ্রামবাসীদের সহযোগিতা ও পুলিশের গোয়েন্দা বাহিনীর তৎপরতায় এই অভিযানে সাফল্য মিলেছে। অপারেশনে স্যাটেলাইট ছবি ছাড়াও, নকশালদের গতিবিধি ক্রমাগত ট্র্যাক করতে ড্রোন ব্যবহার করা হয়েছিল। এছাড়াও এলাকায় তল্লাশি চালানো হয়।

এনকাউন্টার অভিযানে সাফল্যের খবর পেয়েই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক্স হ্যান্ডেলে অভিনন্দন জানিয়ে লেখেন, “আজ ছত্তীসগড়ে নিরাপত্তা বাহিনীর অভিযানে বিপুল সংখ্যক নকশাল নিহত হয়েছে। আমি সমস্ত নিরাপত্তা বাহিনীর কর্মীদের অভিনন্দন জানাই, যারা সাহসিকতার সঙ্গে এই অপারেশন সফল করেছে। যারা আহত হয়েছেন, তাদের দ্রুত আরোগ্য কামনা করছি। উন্নয়ন, শান্তি ও তরুণদের উজ্জ্বল ভবিষ্যতের সবচেয়ে বড় শত্রু নকশালবাদ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আমরা দেশকে নকশালবাদের কবল থেকে মুক্ত করতে বদ্ধপরিকর। সরকারের আক্রমণাত্মক নীতি এবং নিরাপত্তা বাহিনীর প্রচেষ্টার কারণে আজ নকশালবাদ সীমিত হয়েছে। শীঘ্রই ছত্তীসগঢ় এবং গোটা দেশকে সম্পূর্ণ নকশালমুক্ত হবে।”