Rajyasabha MPs Suspended : রাজ্যসভা থেকে বরখাস্ত আরও ৩ সাংসদ, অধিবেশনের নবম দিনেও জারি হট্টগোল

Rajyasabha MPs Suspended : বৃহস্পতিবার রাজ্যসভা থেকে ৩ জন সাংসদকে বরখাস্ত করা হল। এর আগেও ১৯ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছিল রাজ্যসভা থেকে।

Rajyasabha MPs Suspended : রাজ্যসভা থেকে বরখাস্ত আরও ৩ সাংসদ, অধিবেশনের নবম দিনেও জারি হট্টগোল
ছবি সৌজন্যে : রাজ্যসভা টিভি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 12:57 PM

নয়া দিল্লি : সংসদে বাদল অধিবেশন শুরুর পর থেকেই বারবার বিরোধীদের বিভিন্ন দাবিতে উত্তপ্ত হয়েছে দুই কক্ষই। আর এসেছে বরখাস্তের তালিকা। প্রথমে লোকসভার ৪ জন সাসংদকে বরখাস্ত করা হয় এই বাদল অধিবেশন থেকে। তার ঠিক পরের দিনই রাজ্যসভা থেকে ১৯ জন সাংসদকে বরখাস্ত করা হয়। আর বৃহস্পতিবার আরও তিনজন সাংসদকে বরখাস্ত করা হল রাজ্যসভা থেকে। আগামী এক সপ্তাহ তাঁরা বাদল অধিবেশনে অংশ নিতে পারবেন। বরখাস্তের তালিকায় দু’জনই আপ সাংসদ এবং একজন নির্দল সাংসদ বলে জানা গিয়েছে। এই উত্তেজনার মধ্য়েই দুপুর ২ টো অবধি অধিবেশন মুলতুবি ঘোষণা করেছেন ডেপুটি চেয়ারম্যান।

এদিন প্রথম থেকেই বিরোধীরা জিএসটি, মুদ্রাস্ফীতি নিয়ে সুর চড়াতে শুরু করেন। দেখান বিক্ষোভও। কংগ্রেস সাংসদরা সনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর ইডি জিজ্ঞাসাবাদকে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেন। কক্ষে বিশৃঙ্খলা পরিস্থিতি সৃষ্টির জন্য আপ সাংসদ সুশীল গুপ্তা, সন্দীপ পাঠক এবং নির্দল সাংসদ অজিত ভুইঞাঁকে আগামী এক সপ্তাহের জন্য বরখাস্ত করা হয়। প্রসঙ্গত, মঙ্গলবারও ১৯ জন সাংসদকে উচ্চকক্ষে স্লোগান,প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ প্রদর্শনের জন্য এক সপ্তাহের জন্য বরখাস্ত করা হয়েছিল। সেই তালিকায় নাম ছিল তৃণমূল, সিপিএম, সিপিআই, ডিএমকে, টিআরএস সাংসদদের। এই ১৯ জন সাংসদের মধ্যে ৭ জনই ছিলেন তৃণমূল কংগ্রেসের। তৃণমূলের দোলা সেন, শান্তা ছেত্রী, শান্তনু সেন, সুস্মিতা দেব সহ একাধিক সাংসদকে বরখাস্ত করা হয়। বরখাস্ত সাংসদরা সংসদ চত্বরে ৫০ ঘণ্টার প্রতিবাদ দেখাতেও শুরু করেন।

এদিকে সংসদের বাদল অধিবেশনে দুই কক্ষই বিভিন্ন ইস্যুতে বারবার উত্তপ্ত হয়েছে। বিরোধী সাংসদরা বারবার অভিযোগ করেছেন যে, জিএসটি, মূল্যবৃদ্ধি, অগ্নিপথ ইস্যু নিয়ে আলোচনার দাবি করা হলেও তা নিয়ে আলোচনা করতে দেওয়া হচ্ছে না। আর এদিকে লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরীর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে ‘রাষ্ট্রপত্নী’ সম্বোধন করা নিয়ে উত্তেজনা ছড়ায় লোকসভার নিম্নকক্ষে। এই মন্তব্য়ের জন্য বিজেপি সাংসদরা কংগ্রেসের সভানেত্রী সনিয়া গান্ধীকে ক্ষমা চাওয়ার দাবিও জানান। এই নিয়ে হই হট্টগোলের মধ্যে বিকেল ৪ টে অবধি লোকসভার অধিবেশন মুলতুবি ঘোষণা করা হয়েছে।