Earthquake: থরথর করে বাড়ি কেঁপে উঠতেই ছুটল রাতের ঘুম! মধ্য রাতে ভূমিকম্পে কাঁপল রাজস্থান

Rajasthan Earthquake: বিগত এক সপ্তাহ ধরে দেশের একাধিক প্রান্তে ভূমিকম্প অনুভূত হয়েছে। এর আগে শুক্রবার ছত্তিসগঢ় ও মধ্য প্রদেশেও ভূমিকম্প হয়।

Earthquake: থরথর করে বাড়ি কেঁপে উঠতেই ছুটল রাতের ঘুম! মধ্য রাতে ভূমিকম্পে কাঁপল রাজস্থান
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 8:42 AM

জয়পুর: গভীর রাতে ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল রাজস্থান (Rajasthan)। আতঙ্কে ঘুম ছুটল বাসিন্দাদের। শনিবার রাত ২টো নাগাদ ভূমিকম্প অনুভূত হয় রাজস্থানের বিকানিরে (Bikaer)। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি(NationalCentre For Seismology)-র তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.২। শুধুমাত্র বিকানিরই নয়, তার আশেপাশের এলাকাগুলিতেও কম্পন অনুভূত হয়েছে। তবে ভূমিকম্পের জেরে এখনও অবধি প্রাণহানি বা বড় ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, শনিবার রাত ২টো ১৬ মিনিট নাগাদ রাজস্থানে ভূমিকম্প হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল বিকানির থেকে পশ্চিমে ৫১৬ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ৮ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। বিকানিরের পার্শ্ববর্তী এলাকাগুলিতেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পে এখনও অবধি কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি। আজ প্রশাসনের তরফে এলাকা পরিদর্শন করে দেখা হবে এবং ক্ষয়ক্ষতি হয়েছে  কি না, তা পর্যালোচনা করে দেখা হবে।

বিগত এক সপ্তাহ ধরে দেশের একাধিক প্রান্তে ভূমিকম্প অনুভূত হয়েছে। এর আগে শুক্রবার ছত্তিসগঢ় ও মধ্য প্রদেশেও ভূমিকম্প হয়। জানা গিয়েছে, শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ মধ্য়  প্রদেশের গোয়ালিয়রে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৯। ভূমিকম্পের উৎসস্থল ছিল অম্বিকাপুর।

ওই একই সময়ে ভূমিকম্প হয় ছত্তিসগঢ়েও। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছিল, শুক্রবার সকাস ১০ টা ২৮ মিনিট নাগাদ ছত্তিসগঢ়ের অম্বিকাপুরে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৯।

এর আগে গত সপ্তাহে আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে ৬.৬ মাত্রার ভূমিকম্প হয়। এই কম্পন ভারত, পাকিস্তান, তুর্কমেনিস্তান সহ একাধিক দেশে ভূমিকম্প অনুভূত হয়। দিল্লি ও সংলগ্ন নয়ডাতেও কম্পন অনুভূত হয়, যার জেরে আতঙ্ক ছড়িয়েছিল।