Amit Shah: অমিত শাহের বাড়ি থেকে বেরল ৫ ফুটের লম্বা সাপ, তারপর যা হল…

Snake in Amit Shah's House: জানা গিয়েছে, গার্ডরুমে কাঠের দুটি প্যানেলের মাঝখানে ঢুকে বসেছিল সাপটি। নিরাপত্তারক্ষীরা দেখতে পেয়েই কিছুটা আতঙ্কিত হয়ে পড়েন।

Amit Shah: অমিত শাহের বাড়ি থেকে বেরল ৫ ফুটের লম্বা সাপ, তারপর যা হল...
অমিত শাহের বাড়িতে সাপ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2022 | 8:51 AM

নয়া দিল্লি: স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে হঠাৎ হাজির অনাহুত অতিথি। তাঁকে দেখতে পেয়েই হুড়োহুড়ি শুরু হয়ে গেল গোটা বাড়িতে। ঘণ্টাখানেকের চেষ্টায় অবশেষে বিদায় জানানো গেল সেই অতিথিকে। তবে সেই অতিথি কিন্তু এত সহজে যেতে রাজি ছিলেন না। এক এনজিও-র সাহায্য নিয়ে বাড়ি থেকে বের করা হয় তাঁকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাড়ি থেকে উদ্ধার করা হয় চেকার্ড কিলব্যাক সাপ। ৫ ফুট দৈর্ঘ্যের ওই সাপটিকে উদ্ধার করতে রীতিমতো হিমশিম খেতে হয় কর্মীদের। শেষে বন্যপ্রাণী সংরক্ষণের জন্য কর্মরত অলাভজনক সংস্থাকে ডাকা হয়। তারাই এসে সাপটিকে উদ্ধার করেন।

জানা গিয়েছে, বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাড়ি থেকে ৫ ফুট লম্বা একটি চেকার্ড কিলব্যাক সাপ, যা এশিয়াটিক ওয়াটার স্নেক বা জলঢোড়া সাপ উদ্ধার করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রীর এক নিরাপত্তারক্ষীই প্রথম সাপটিকে দেখতে পান। গার্ড রুমের কাছে সাপটিকে দেখতে পেয়েই তারা বাড়ি থেকে সাপটিকে বের করার চেষ্টা করেন। কিন্তু কিছুতেই সফল হতে না পারায়,  শেষ অবধি বন্যপ্রাণী সুরক্ষা ও সংরক্ষণের জন্য কর্মরত অলাভজনক সংস্থা, ওয়াইল্ডলাইফ এসওএস-কে খবর দেওয়া হয়। এনজিও-র দুই সদস্য় এসে সাপটিকে উদ্ধার করে নিয়ে যান।

জানা গিয়েছে, গার্ডরুমে কাঠের দুটি প্যানেলের মাঝখানে ঢুকে বসেছিল সাপটি। নিরাপত্তারক্ষীরা দেখতে পেয়েই কিছুটা আতঙ্কিত হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে ওয়াইল্ডলাইফ এসওএস নামক এনজিও সংস্থার হেল্পলাইন নম্বরে ফোন করা হয় এবং সাপটি উদ্ধার করার কথা জানানো হয়। কিছুক্ষণের মধ্যেই ওই সংস্থার দুই কর্মী যাবতীয় সরঞ্জাম নিয়ে উপস্থিত হন এবং আধ ঘণ্টার চেষ্টায় গার্ড রুম থেকে উদ্ধার করা হয় সাপটিকে।

উল্লেখ্য, চেকার্ড কিলব্যাক বা জলঢোড়া সাপ সাধারণত নদী, পুকুর, ড্রেন, কৃষিজমি বা কুয়োতেই পাওয়া যায়। বিষাক্ত নয় এই সাপ, তবে বন্যপ্রাণী (সংরক্ষণ) আইন ১৯৭২-র অধীনে এই প্রজাতির সাপকে সংরক্ষিত বলেই ঘোষণা করা হয়েছে।

ওয়াইল্ডলাইফ এসওএস এনজিও-র প্রতিষ্ঠাতা ও সিইও কার্তিক সত্যনারায়ণ বলেন, “আমরা কৃতজ্ঞ যে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নিরাপত্তারক্ষীরা ওই সাপটিকে উদ্ধারের জন্য আমাদের ফোন করেছিলেন। এতে তারা নিজেদের মানবিক দিকটিকেই তুলে ধরেছেন এবং বাকিদের কাছেও উদাহরণ প্রতিস্থাপন করেছেন। অনেকেই বাড়িতে সাপ দেখতে পেলে, তা সুরক্ষিতভাবে উদ্ধারের বদলে পিটিয়ে মেরে ফেলেন।”