International Passengers Tested COVID Positive: দেশে বাড়ছে ওমিক্রনের ভয়! করোনা আক্রান্ত ‘ঝুঁকিপূর্ণ’ দেশ থেকে আগত ৬ যাত্রী

6 International Travelers Tested COVID Positive: ওমিক্রন ভ্যারিয়েন্টের উদ্বেগে আজ থেকেই দেশের সমস্ত বিমানবন্দরে ঝুঁকিপূর্ণ দেশ থেকে আগত ব্যক্তিদের করোনা পরীক্ষা ও একান্তবাসে থাকার নিয়ম চালু হচ্ছে। কেন্দ্রের নয়া নির্দেশিকায় বলা হয়েছে, উল্লেখিত দেশগুলি থেকে আগত যাত্রীদের বাধ্যতামূলকভাবে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে।

International Passengers Tested COVID Positive: দেশে বাড়ছে ওমিক্রনের ভয়! করোনা আক্রান্ত 'ঝুঁকিপূর্ণ' দেশ থেকে আগত ৬ যাত্রী
বিদেশ থেকে আগত একের পর এক যাত্রী করোনা আক্রান্ত হওয়ায় বাড়ছে উদ্বেগ। ছবি;PTI

মুম্বই: ওমিক্রনের (Omicron) উদ্বেগের মাঝেই আরও ভয় বাড়ল মহারাষ্ট্রে (Maharashtra)। ঝুঁকিপূর্ণ হিসাবে যে দেশগুলিকে চিহ্নিত করা হয়েছে, সেখান থেকেই আগত ছয় যাত্রীর করোনা রিপোর্ট পজেটিভ এল। বুধবার সকালেই মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতরের তরফে এই কথা জানানো হয়। করোনা আক্রান্ত ব্যক্তিরা ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত কিনা, তা এখনও জানা যায়নি।

মহারাষ্ট্র স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রের নতুন নিয়মে বিদেশ থেকে আগত যাত্রীদের নমুনা পরীক্ষা করা হলে ছয় যাত্রীর করোনা রিপোর্ট পজেটিভ আসে। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে কয়েকজনের মৃদু উপসর্গ থাকলেও বাকিরা উপসর্গহীন বলেই জানা গিয়েছে। করোনা আক্রান্ত ব্যক্তিদের নমুনা ইতিমধ্যেই জিনোম সিকোয়েন্সিং(Genome Sequencing)-র জন্য পাঠানো হয়েছে। আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে কারা এসেছিলেন, তা জানতে কনট্যাক্ট ট্রেসিং(Contact Tracing)-ও শুরু করা হয়েছে।

জানা গিয়েছে, আক্রান্ত ব্যক্তিদের মধ্যে তিনজন মুম্বই, কল্যাণ-ডোম্বিভালি ও মীরা-ভায়ান্ডার এলাকার বাসিন্দা বলে জানা গিয়েছে। করোনা আক্রান্ত চতুর্থ ব্যক্তির খোঁজ পুণেয় পাওয়া গিয়েছে। নাইজেরিয়া থেকে আগত দুই ব্যক্তির খোঁজ পিম্পরি-চিন্চওয়াড থেকে পাওয়া গিয়েছে।

ওমিক্রন ভ্যারিয়েন্টের উদ্বেগে আজ থেকেই দেশের সমস্ত বিমানবন্দরে ঝুঁকিপূর্ণ দেশ থেকে আগত ব্যক্তিদের করোনা পরীক্ষা ও একান্তবাসে থাকার নিয়ম চালু হচ্ছে। কেন্দ্রের নয়া নির্দেশিকায় বলা হয়েছে, উল্লেখিত দেশগুলি থেকে আগত যাত্রীদের বাধ্যতামূলকভাবে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। যাদের করোনা রিপোর্ট পজেটিভ আসবে, তাদের হাসপাতালে স্থানান্তর করা হবে। করোনা রিপোর্ট নেগেটিভ এলেও সমস্ত যাত্রীদের সাতদিনের জন্য বাড়িতে একান্তবাসে থাকতে বলা হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রের তরফে যে সমস্ত দেশকে ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করা হয়েছে, সেগুলি হল- বিট্রেন, ইউরোপের ৪৪টি দেশ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, বৎসনিয়া, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইজরায়েল।

এদিকে, মহারাষ্ট্র সরকারের তরফেও বিদেশ থেকে আগত যাত্রীদের উপর নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। মঙ্গলবারই সরকারের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয় যে, ঝুঁকিপূর্ণ দেশ থেকে আগত যাত্রাীদের বাধ্যতামূলকভাবে সাতদিন প্রাতিষ্ঠানিক একান্তবাসে (Institutional Quarantine) থাকতে হবে।

মুম্বই বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, দ্রুত এই নিয়ম কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। মহারাষ্ট্র সরকারের তরফে জানানো হয়েছে, ঝুঁকিপূর্ণ দেশ থেকে আগত যাত্রীদের বাধ্যতামূলকভাবে একান্তবাসে থাকার পাশাপাশি করোনা পরীক্ষাও করাতে হবে। বিমানবন্দর ছাড়াও একান্তবাসে থাকার দ্বিতীয়, চতুর্থ ও সপ্তম দিনে ফের আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। এদের মধ্যে যে সমস্ত যাত্রীদের করোনা পররীক্ষার রিপোর্ট পজেটিভ আসবে, তাদের হাসপাতালে স্থানান্তরিত করা হবে। রিপোর্ট নেগেটিভ এলেও তাদের সাতদিন বাড়িতেই একান্তবাসে থাকতে হবে। সরকারি নির্দেশিকায় আরও বলা হয়েছে, গত ২৮ নভেম্বর কেন্দ্রের তরফে ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে যে নির্দেশিকা জারি করেছে, তা ন্যূনতম বিধিনিষেধ হিসাবে বিমানবন্দরগুলিতে কার্যকর হবে।

বিদেশ থেকে আগত যাত্রীদের জানানো হয়েছে, বিগত ১৫ দিনে তারা কোন কোন দেশে গিয়েছে, তা নিয়ে বিস্তারিত তথ্য জমা দিতে হবে। বিমানবন্দরে পৌঁছনোর পর তা ইমিগ্রেশন দফতর খতিয়ে দেখবে। যদি কোনও যাত্রী ভুল তথ্য দেন, তবে তার বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনের অধীনে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে।

আরও পড়ুন: BSF on Taliban: তালিবানের লুঠ করা অস্ত্রই চোরাপথে আসতে পারে দেশে, উদ্বেগ বিএসএফের

Published On - 11:36 am, Wed, 1 December 21

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla