‘বয়সবিধি তুলে প্রত্যেককে টিকা দিন’, কেন্দ্রের কাছে আর্জি কেজরীবালের

কেজরীবালের মতে, করোনাভাইরাসের শৃঙ্খল তখনই ভাঙা সম্ভব যদি প্রত্যেককে করোনা টিকা দেওয়া যায়।

'বয়সবিধি তুলে প্রত্যেককে টিকা দিন', কেন্দ্রের কাছে আর্জি কেজরীবালের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 7:27 AM

নয়া দিল্লি: দেশে হু হু করে ছড়াচ্ছে করোনা (COVID)। করোনা বিধ্বস্ত একের পর এক রাজ্যে ভেঙে পড়ছে স্বাস্থ্য পরিকাঠামো। কোথাও বেড নেই তো কোথাও নেই অক্সিজেন। এই পরিস্থিতিতে করোনা প্রতিষেধক থেকে বয়সবিধি তুলে নেওয়ার পরামর্শ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের। তিনি এক সংবাদ মাধ্যমকে বলেন, “দিল্লিতে ৬৫ শতাংশ করোনা আক্রান্তর বয়স ৩৫ থেকে ৪০ এর মধ্যে তাই এখানে করোনা প্রতিষেধকের বয়সবিধি তুলে নেওয়া উচিত।”

কেজরীবালের মতে, করোনাভাইরাসের শৃঙ্খল তখনই ভাঙা সম্ভব যদি প্রত্যেককে করোনা টিকা দেওয়া যায়। তাই টিকায় বয়সবিধি তুলে নেওয়ার পক্ষে সওয়াল করেন তিনি। তবে শুধু দিল্লি নয়, সারা দেশের তথ্য অনুযায়ী, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে আগের থেকে বেশি বিধ্বস্ত হচ্ছেন তরুণরা। দেশে প্রথমে করোনা টিকা পেয়েছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধারা। এরপর ৬০-ঊর্ধ্ব প্রবীণ ও ৪৫-ঊর্ধ্ব কো-মর্বিডিটিযুক্তরা করোনা টিকা পেয়েছেন। এখন টিকা পাচ্ছেন ৪৫-ঊর্ধ্বরা।

এর আগে টিকায় বয়সবিধি তুলে দেওয়ার বিষয়ে কেন্দ্র জানিয়েছিল, এখনও টিকাকরণ থেকে বয়সবিধি তুলে নেওয়ার সময় আসেনি। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বলেছিলেন, “যাঁদের করোনা আক্রান্ত হয়ে অধিক ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে, তাঁদেরই আগে করোনা টিকা দেওয়া হবে। যিনি ভ্যাকসিন চাইবেন তাঁকে ভ্যাকসিন দেওয়া লক্ষ্য় নয়, যাঁর প্রয়োজন তাঁকে ভ্যাকসিন দেওয়া অধিক প্রয়োজনীয়।” দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে সব বয়সীদের জন্য করোনা টিকা আগেও চেয়েছেন। সে বিষয়ে নীতি আয়োগের সদস্য ভিকে পাল তখন প্রশ্ন করেছিলেন, “আপনারা কি কেউ শুনেছেন ৪৫ বছরের কম বয়সীদের কোনও দেশ টিকা দিচ্ছে? এখন করোনা রোখার জন্য যাবতীয় কাজ আমাদের করে যেতে হবে। এরপর যখন করোনা টিকাকরণে বয়সবিধি তুলে দেওয়ার প্রয়োজনীয়তা আসবে, আমরা ঠিক সকলের জন্য করোনা টিকাকরণের দরজা খুলে দেব।”

আরও পড়ুন: কুম্ভের পর এ বার উগাড়ি, করোনার চোখ রাঙানি ভুলেই গোবর খেলায় ব্যস্ত কুর্নুলবাসী