Punjab: চার দশক ধরে চেষ্টা করে ৮৮ বছরে হলেন কোটিপতি

Punjab man wins Rs 5 crore lottery: ৩৫ থেকে ৪০ বছর ধরে চেষ্টা করে গিয়েছেন তিনি। কিন্তু, শিকে ছেঁড়েনি ভাগ্যের। ৮৮ বছর বয়সে, জীবনের একেবারে প্রান্তে এসে স্বপ্ন পূরণ হল তাঁর।

Punjab: চার দশক ধরে চেষ্টা করে ৮৮ বছরে হলেন কোটিপতি
৮৮ বছরে স্বপ্নপূরণ মোহান্ত দ্বারকা দাসের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 8:42 PM

চণ্ডীগঢ়: এ যেন সিনেমার চিত্রনাট্য। ৩৫ থেকে ৪০ বছর ধরে চেষ্টা করে গিয়েছেন তিনি। কিন্তু, শিকে ছেঁড়েনি ভাগ্যের। ৮৮ বছর বয়সে, জীবনের একেবারে প্রান্তে এসে লটারিতে ৫ কোটি টাকার পুরস্কার জিতলেন মোহান্ত দ্বারকা দাস। তিনি। পঞ্জাবের ডেরাবাসি এলাকার ত্রিবেদী ক্যাম্পের বাসিন্দা তিনি। একেবারে সাধারণ পরিবারের মানুষ, স্থানীয় এক ডেরার দেখাশোনা করেন তিনি। গত বুধবার তিনি লটারিতে ৫ কোটি টাকা জেতার খবর পান। এই খবর এলাকায় ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে তার গোটা পরিবারে নেমে আসে আনন্দ। শুরু হয় বিরাট উদযাপন। দ্বারকা দাসের ঘনিষ্ঠ সহযোগীদের নাচতে দেখা যায়। উচ্ছ্বসিত দ্বারকা দাস জানিয়েছেন, পুরস্কারের অর্থের অর্ধেক তিনি ডেরাকে দান করবেন। বাকিটা তাঁর দুই ছেলের মধ্যে সমানভাবে ভাগ করে দেবেন।

গত ১৬ জানুয়ারি লোহরি মকর সংক্রান্তি বাম্পার লটারির পুরস্কার ঘোষণা করা হয়। দেখা যায় ৫ কোটি টাকার প্রথম পুরস্কার জিতেছেন মোহান্ত দ্বারকা দাস। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি জানিয়েছেন, “আমি খুব খুশি। গত ৩৫ থেকে ৪০ বছর ধরে আমি লটারির টিকিট কিনছি। কোনওদিন এত টাকা জিতিনি। আমি আমার দুই ছেলের মধ্যে এবং আমার ডেরায় এই অর্থ বিতরণ করব।” দ্বারকা দাসের ছেলে নরেন্দ্র কুমার শর্মা বলেছেন, “আমার ভাগ্নেকে লটারির টিকিট কেনার জন্য টাকা দিয়েছিলেন বাবা। সেই টিকিটই প্রথম পুরস্কার পেয়েছে। আমরা সকলেই খুব খুশি।” জানা গিয়েছে জিরাকপুর থেকে টিকিটটি কিনেছিলেন তিনি। লোকেশ, নামে এক ব্যক্তি দ্বারকা দাসের নাতিকে লটারির টিকিটটি বিক্রি করেছিলেন। দ্বারকা দাস প্রথম পুরস্কার জেতায় আনন্দিত সেও।

অন্যদিকে লটারি অফিস থেকে জানানো হয়েছে, পুরস্কারের অর্থ এখনও হাতে পাননি দ্বারকা দাস। নির্ধারিত প্রক্রিয়াদি শেষ হওয়ার পর, কর হিসেবে ৩০ শতাংশ অর্থ কেটে নিয়ে তাঁর হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হবে। পুরস্কার ৫ কোটি হলেও, তিনি হাতে পারেবন ৩.৫ কোটি টাকা। লটারি অফিসের এক কর্তা বলেছেন, “১৬ জানুয়ারি পঞ্জাব রাজ্য লোহরি মকর সংক্রান্তি বাম্পার লটারি ২০২৩-এর ফলাফল ঘোষণা করা হয়েছে। দ্বারকা দাস ৫ কোটি টাকার প্রথম পুরস্কার জিতেছেন। নির্ধারিত প্রক্রিয়া সম্পন্ন করার পরে, ৩০ শতাংশ কর কেটে নিয়ে সেই অর্থ তাঁকে দেওয়া হবে।”

জানা গিয়েছে, ১৯৪৭ সালে দেশভাগের সময় পাকিস্তান থেকে পঞ্জাবে পাড়ি দিয়েছিলেন দ্বারকা দাস। সেই সময় তাঁর বয়স ছিল মাত্র ১৩ বছর। তিনি জানিয়েছেন, জীবন যাপনের জন্য তাঁকে অনেক পরিশ্রম করতে হয়েছে। কিন্তু, তিনি কখনও কোনও অন্যায় করেননি। তবে, পরিবারের ভাগ্য বদলাতে প্রতি মাসে তিনি লটারির টিকিট কিনতেন। তাঁর আশা ছিল, একদিন না একদিন বাম্পার পুরস্কার জিতবেন তিনি। অবশেষে জীবনের একেবারে প্রান্তে এসে সেই আশা পূর্ণ হল তাঁর।