Narendra Modi: ‘করোনা বাড়ছে বিধি মেনে সাবধানে থাকুন’, ‘মন কি বাতে’ নমোর উদ্বেগ

Maan Ki Baat: মন কি বাতে অঙ্গদান করা ব্যক্তিদের সঙ্গে ফোনে কথা বলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Narendra Modi: 'করোনা বাড়ছে বিধি মেনে সাবধানে থাকুন', 'মন কি বাতে' নমোর উদ্বেগ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 11:53 AM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে নিজের বক্তব্য ব্যক্ত করবেন। সারা দেশ মুখিয়ে থাকে প্রধানমন্ত্রী মনের কথা শোনার জন্য। এই অনুষ্ঠান থেকে দেশকে পরিচালিত করার জন্য বিভিন্ন বিষয়ে কথা বলেন মোদী। বিভিন্ন ক্ষেত্রের লড়াই করা ব্যক্তিত্বের সঙ্গে কথাও বলেন।

  1. ‘মন কি বাত’-এর ৯৯ তম এপিসোডে বিভিন্ন বিষয়ে বলার শেষে মোদীর মুখে এসেছে করোনাভাইরাসের প্রসঙ্গ। মোদী বলেছেন, “দেশের বিভিন্ন প্রান্তে কোভিড সংক্রমণ বাড়ছে। আপনারা সাবধনতা অবলম্বন করুন। নিজেদের আশপাশ পরিষ্কার রাখুন। সমস্ত কোভিডবিধি মেনে চলুন।”
  2. অস্কার জয়ের জন্য ‘এলিফ্যান্ট হুইপারার্স’-এর পরিচালকদের শুভেচ্ছা মোদীর।
  3. কাশ্মীরের ডাল হ্রদের প্রসঙ্গে আসে মোদীর কথায়। সেখানে পদ্মফুলের বিষয়টি নিয়ে বলেছেন মোদী। ডাল লেকের পদ্ম ফুল চাষে গতি আনতে এফপিও গড়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। এর জেরে কাশ্মীরের পদ্মফুল বিদেশে যাচ্ছে। সেখানকার পদ্মফুল চাষীদের উন্নতির কথাও বলেছেন মোদী।
  4. ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’-এর ধারণা ভারতকে শক্তিশালী করবে। এর অংশ হিসাবে গুজরাতের বিভিন্ন জায়গায় তামিলনাড়ুর সংস্কৃতির উদযাপন হবে। সৌরাষ্ট্র তামিলনাড়ুর সংস্কৃতির উদযাপন হবে। যেমনটা হয়েছিল কাশীতে।
  5. ক্লিন এনার্জি ব্যবহার প্রসঙ্গে এসেছে দিউয়ের নাম। সেথানে ১০০ শতাংশ ক্লিন এনার্জি ব্যবহারের জন্য অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী।
  6. মোদী বলেছেন, “আমাদের দেশে সৌরশক্তির ব্যবহার বেড়েছে। সূর্যের মধ্যে যে শক্তি রয়েছে তা কাজে লাগানো হচ্ছে প্রযুক্তির মধ্যে। ভারতীয়রা দীর্ঘকাল ধরেই সূর্যদেবের উপাসনা করেন। বিশ্বের খুব কম জায়গাতেই এমন হয়।”
  7. দেশে সৌরশক্তি বা সোলার এনার্জি ব্যবহারের বিষয়টি নিয়েও বলেছেন প্রধানমন্ত্রী।
  8. শৈলজা, শিবার মতো বহু মহিলা সমাজের বিভিন্ন ক্ষেত্রে, দেশের জন্য অবদান রেখেছেন বলে জানিয়েছেন মোদী। সকলের নাম নেওয়া সম্ভব হয়নি বলেও জানিয়েছেন।
  9. ভারতীয় সেনার ক্যাপ্টেন শিবা চৌহ্বানের কথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। তিনিই প্রথম মহিলা অফিসার যিনি সিয়াচেনে কর্তব্যরত ছিলেন।
  10. সেই প্রসঙ্গে মোদী বলেছেন গ্রুপ ক্য়াপ্টেন শৈলজা ধামির কথা। শৈলজা দেশের প্রথম এয়ারফোর্স অফিসার। ৩০০০ ঘণ্টা ফ্লাইংয়ের অভিজ্ঞতা রয়েছে এই মহিলা অফিসারের।
  11. এনডিআরএফ প্রসঙ্গের পর ভারতীয় সেনাবাহিনীর মহিলা অফিসারদের কথা উঠে এসেছে নরেন্দ্র মোদীর গলায়। ভারতীয় সেনায় মহিলা অফিসাররা বীরত্বের সঙ্গে কাজ করেছেন বলে জানিয়েছেন তিনি।
  12. তুরস্কে গিয়ে সেখানকার ভূমিকম্প বিধ্বস্ত মানুষদের সাহায্য করেছে এনডিআরএফ। তাঁদের কাজ সারা বিশ্বে প্রশংসিত হয়েছে।
  13. তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর সে দেশের গিয়েছিল এনডিআরএফ-এর দল। সেখানে প্রতিকূল পরিস্থিতিতে ভারতীয় উদ্ধারকারী দলের সদস্যরা উদ্ধার কাজ চালিয়েছেন। তা নিয়েও প্রশংসা করেছেন মোদী।
  14. অঙ্গদানের পর প্রধানমন্ত্রীর জাতীয় বিপর্যয় মোকাবিলাকারী দল বা এনডিআরএফ-এর বিষয়ে বলেছেন।
  15. এর পর প্রধানমন্ত্রী কথা বলেন ঝাড়খণ্ডের অভিজিৎ চৌধুরী নামের এক ব্যক্তির সঙ্গে। ওই ব্যক্তির মা একটি দুর্ঘটনায় পা হারিয়েছিলেন। অঙ্গদানের জেরে তিনি ফিরে পেয়েছেন পা। এই অভিজ্ঞতার কথাও শুনেছেন প্রধানমন্ত্রী।
  16. পঞ্জাবের ৩৯ দিনের এক বাচ্চার অঙ্গ প্রতিস্থাপনের প্রয়োজন হয়েছিল। এর জেরে প্রাণ বাঁচে ওই শিশুর। ওই শিশুর বাবা সুখবীর সিং সান্ধু ও মা সুপ্রীত কৌরের সঙ্গে কথা বলেছেন মোদী। তাঁদের মুখে শুনেছেন অভিজ্ঞতার কথা।
  17. মন কি বাতের ৯৯ তম এপিসোডের শুরু এ ভাবেই করলেন মোদী।
  18. অঙ্গদান করে অন্যের জীবন বাঁচিয়েছেন এ রকম ব্যক্তিদের সঙ্গে বার্তালাপ প্রধানমন্ত্রীর।