Delhi: দিল্লি থেকে গ্রেফতার হাওয়ালা এজেন্ট, রাজধানীর বুকেই চলত লস্কর এবং আল-বদরের তহবিল সংগ্রহ

শুক্রবার (১৯ অগস্ট), নয়া দিল্লিতে দিল্লি পুলিশ এবং জম্মু ও কাশ্মীর পুলিশের বিশেষ সেলের এক যৌথ অভিযানে গ্রেফতার করা হল মহম্মদ ইয়াসিন নামে এক হাওয়ালা এজেন্টকে। হাওয়ালা নেটওয়ার্কের মাধ্যমে লস্কর-ই-তৈবা এবং আল বদরের মতো সন্ত্রাসবাদী সংগঠনগুলির হয়ে তহবিল সংগ্রহ করত সে।

Delhi: দিল্লি থেকে গ্রেফতার হাওয়ালা এজেন্ট, রাজধানীর বুকেই চলত লস্কর এবং আল-বদরের তহবিল সংগ্রহ
দিল্লি পুলিশ এবং জম্মু ও কাশ্মীর পুলিশের বিশেষ সেলের যৌথ অভিযানে এল বড় সাফল্য
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 5:55 PM

নয়া দিল্লি: দিল্লি পুলিশ এবং জম্মু ও কাশ্মীর পুলিশের বিশেষ সেলের এক যৌথ অভিযানে শুক্রবার (১৯ অগস্ট), নয়া দিল্লির তুর্কমান গেট এলাকা থেকে সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গে যুক্ত এক হাওয়ালা এজেন্টকে গ্রেফতার করা হল। মহম্মদ ইয়াসিন নামে পরিচিত, ওই ব্যক্তি হাওয়ালা নেটওয়ার্কের মাধ্যমে লস্কর-ই-তৈবা এবং আল বদরের মতো সন্ত্রাসবাদী সংগঠনগুলির হয়ে তহবিল সংগ্রহের কাজ করত বলে অভিযোগ। সম্প্রতি কাশ্মীরের একজন সন্ত্রাসবাদীর কাছে ওই হাওয়ালা অপারেটর ১০ লক্ষ টাকা পাঠিয়েছিল। এর পরই জম্মু ও কাশ্মীর পুলিশের স্পেশাল সেলের নজরে আসে মহম্মদ ইয়াসিন।

দিল্লি পুলিশ জানিয়েছে, কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থার সহায়তায় ওই সন্ত্রাসবাদীকে গ্রেফতার করা হয়েছে। সূত্রের খবর, বিভিন্ন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার মাধ্যমেই দিল্লি পুলিশ জানতে পেরেছিল, মীনা বাজার এলাকায় এক হাওয়ালা এজেন্ট সক্রিয় রয়েছে। সে সন্ত্রাসবাদীদের জন্য তহবিল সংগ্রহের কাজ করে। এই তথ্যের ভিত্তিতেই একটি বিশেষ দল গঠন করা হয়েছিল। সেই দলই এদিন তুর্কমান গেট এলাকা থেকে মহম্মদ ইয়াসিনকে গ্রেফতার করেছে।

প্রাথমিক জেরায় সে জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে সুরাট ও মুম্বই হয়ে হাওয়ালা নেটওয়ার্কের মাধ্যমে তার কাছে টাকা আসত। মহম্মদ ইয়াসিনের কাজ ছিল, দিল্লিতে হাওয়ালা নেটওয়ার্কের কাজকর্ম দেখাশোনা করা। দিল্লি থেকে বিভিন্ন কুরিয়ার সংস্থার মাধ্যমে সে জম্মু ও কাশ্মীরের জঙ্গিদের কাছে টাকা পাঠাত। যে অর্থ তারা উপত্যকায় বিভিন্ন নাশকতামূলক কাজকর্মে ব্যবহার করত।

স্বাধীনতা দিবসের আগে, পুলিশ এবং নিরাপত্তা বাহিনী সারা দেশজুড়ে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের বিষয়ে সতর্ক ছিল। বিভিন্ন সন্দেহভাজনদের উপরও কড়া নজরদারি চালানো হচ্ছিল। সেই সময় থেকেই মহম্মদ ইয়াসিন নামে এই হাওয়ালা অপারেটরের উপর নজর রাখা হচ্ছিল।

সংবাদ সংস্থা এএনআই-কে দিল্লি পুলিশের বিশেষ পুলিশ কমিশনার এইচজিএস ধালিওয়াল বলেছেন, “এটা স্পেশাল সেল এবং জম্মু ও কাশ্মীরের পুলিশের যৌথ অভিযান ছিল। সে (মহম্মদ ইয়াসিন) একজন পোশাক ব্যবসায়ী। জম্মু ও কাশ্মীর পুলিশ পুঞ্চ সেক্টরে তার এক সহযোগীকে গ্রেফতার করেছে। তদন্তের সময় দেখা গিয়েছে, সে দীর্ঘদিন ধরেই সন্ত্রাসবাদীদের তহবিল সংগ্রহের কাজে জড়িত ছিল।”