Aadhaar: ভারতের ‘আধার’ বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত ব্যবস্থা: নোবেলজয়ী

Paul Romer on Aadhaar: সোমবার (২১ অক্টোবর) এনডিটিভি-র ওয়ার্ল্ড সামিটে বক্তৃতা দিতে গিয়ে রোমার বলেছেন, এটি এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে, যাতে সাধারণ মানুষ সরাসরি সরকারি সুবিধাগুলি পাচ্ছেন। তিনি আরও জানিয়েছেন, একই ধরণের প্ল্যাটফর্ম মার্কিন যুক্তরাষ্ট্রেও স্থাপন করার চেষ্টা হয়েছিল, কিন্তু তা করা যায়নি।

Aadhaar: ভারতের 'আধার' বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত ব্যবস্থা: নোবেলজয়ী
আধারের ভূয়সী প্রশংসা নোবেলজয়ীImage Credit source: Getty Images and ANI
Follow Us:
| Updated on: Oct 22, 2024 | 9:20 PM

নয়া দিল্লি: ‘আধার’ এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত ব্যবস্থা, এমনটাই মত নোবেলজয়ী পল রোমারের। সোমবার (২১ অক্টোবর) এনডিটিভি-র ওয়ার্ল্ড সামিটে বক্তৃতা দিতে গিয়ে রোমার বলেছেন, এটি এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে, যাতে সাধারণ মানুষ সরাসরি সরকারি সুবিধাগুলি পাচ্ছেন। তিনি আরও জানিয়েছেন, একই ধরণের প্ল্যাটফর্ম মার্কিন যুক্তরাষ্ট্রেও স্থাপন করার চেষ্টা হয়েছিল, কিন্তু তা করা যায়নি। কারণ, সেখানে এই ক্ষেত্রে বেসরকারি সংস্থার একচেটিয়া আধিপত্য ছিল।

অধ্যাপক রোমার বলেন, “আধার হল এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত ব্যবস্থা। আধার শুধুমাত্র একটি সমস্যার সমাধান করেছে। কোনও ব্যক্তিকে আমার সামনে দাঁড় করান, আমি আপনাকে বলে দেব সেই ব্যক্তির নম্বর কত। কিন্তু, সেই ভিতের উপর, এখন আপনারা যে সব চমত্কার পরিষেবাগুলি উপভোগ করছেন, সেগুলি তৈরি করতে পারেন।” নোবেল পুরস্কারজয়ী জানান, ভারত সরকার ইউপিআই এবং ডিবিটি-র মতো উদ্যোগে এটা ব্যবহার করতে ভয় পায়নি। তিনি আরও বলেন, আধার প্রকল্পের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অনেক মামলা থাকা সত্ত্বেও, ভারতে সরকার এই ধারণাটিকে এগিয়ে নিয়ে গিয়েছে এবং এই অসাধারণ সাফল্য অর্জন করেছে।

তিনি বলেন, “পশ্চিমে, বিচার ব্যবস্থার খুব বেশি বাধা দিয়েছে।” রোমার আরও বলেন, “নগরায়নের সঙ্গে সঙ্গে আসে জমি সমাবেশের চ্যালেঞ্জ। আপনি যদি যথেষ্ট পরিমাণ জমি একত্রিত করতে পারেন, তাহলে আপনি সেই জমি খুব কম মূল্যে নিতে পারেন এবং সেখানে একটি আধুনিক শহর তৈরি করে এটিকে অসাধারণ মূল্যবান জমিতে পরিণত করতে পারেন।”