Aadhaar-Voter ID Linking: ভোটার কার্ডের সঙ্গে কি আধার সংযোগ করতেই হবে? কী বললেন কিরণ রিজিজু

Aadhaar-Voter ID Linking: ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধারের সংযুক্ত করা না হলেও, ভোটার তালিকা থেকে কারোর নাম বাদ দেওয়া হবে না। সাফ জানালেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু।

Aadhaar-Voter ID Linking: ভোটার কার্ডের সঙ্গে কি আধার সংযোগ করতেই হবে? কী বললেন কিরণ রিজিজু
ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধারের সংযোগ ভোটারদের ইচ্ছাধীন বলে জানালেন কেন্দ্রীয় আইন মন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2022 | 11:06 PM

নয়া দিল্লি: সচিত্র ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধারের সংযুক্ত করা না হলেও কারোর নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হবে না। শুক্রবার (১৬ ডিসেম্বর), সংসদে তিন সাংসদের প্রশ্নের জবাবে সাফ জানালেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু। কেন্দ্রীয় আইনমন্ত্রী আরও জানান, ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার সংযোগ করাটা ভোটারদের ইচ্ছাধীন। এর জন্য ভোটারদের সম্মতি নিতেই হবে। নির্বাচনী আইন (সংশোধনী), ২০২১-এ নির্বাচনী আধিকারিকদের শুধুমাত্র পরিচয় প্রতিষ্ঠার জন্য ভোটারদের আধার নম্বর জিজ্ঞেস করার অনুমতি দেওয়া হয়েছে। তবে, ভোটাররা না চাইলে, তা নাও দিতে পারেন বলে স্পষ্ট জানয়েছেন তিনি।

চলতি বছরের ১ অগস্ট থেকে ভারতের নির্বাচন কমিশন ভোটারদের ইচ্ছার ভিত্তিতে তাদের আধার নম্বর সংগ্রহ করা শুরু করেছে। তবে, এরপরই অভিযোগ উঠেছিল নির্বাচন কর্তৃপক্ষ ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার সংযোগ করা বাধ্যতামূলক করেছে। আধার-ভোটার কার্ড সংযোগ সংক্রান্ত দুটি বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একটি আবেদনও করা হয়েছিল। তাতে বলা হয়েছিল, সরকারি নিয়ম এবং বিজ্ঞপ্তি জারি করে, ভারতের নির্বাচন কমিশন নাগরিকদের আধার নম্বর ভোটার তালিকার সঙ্গে সংযুক্ত করা বাধ্যতামূলক করতে চাইছে।

আরও বলা হয়েছিল, এতে নাগরিকদের সাংবিধানিক এবং আইনি অধিকার প্রয়োগ করার ক্ষমতার উপর ক্ষতিকর প্রভাব পড়েবে। কারণ, এর ফলে, যথাযথ প্রক্রিয়া ছাড়াই ভোটার তালিকা থেকে বহু নাগরিকের নাম বাদ পড়বে। বহু মানুষ তাদের ভোটাধিকার হারাবেন। এছাড়া, ভোটার তালিকার সঙ্গে আধারের সংযোগের অর্থ, ভোটের গোপনীয়তার সঙ্গে আপস করা। এই গোপনীয়তা, অবাধে ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে মৌলিক প্রয়োজনীয়তা।

আদালতে, আবেদনকারীর পক্ষে প্রবীন আইনজীবী শ্যাম দিভান যুক্তি দিয়েছিলেন, আধার কার্ড শুধুমাত্র সরকারি সুযোগ সুবিধা প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে। নাগরিক অধিকার প্রয়োগের ক্ষেত্রে আধার নম্বর জানানোর বিষয়ে জোর দেওয়া যায় না। শুধুমাত্র আধার কার্ড না থাকার কারণে ভোটাধিকারকে অস্বীকার করা যায় না। এদিন অবশ্য আইনমন্ত্রী সংসদে পরিষ্কার করে দিয়েছেন, আধার কার্ড না থাকলেও, ভোটার তালিকায় নাম থাকা কোনও নাগরিকের ভোট দিতে অসুবিধা হবে না।