Punjab and Uttarakhand Exit Poll 2022 : পঞ্জাবে ঝাড়ুর দাপট, উত্তরাখণ্ডে ‘হাত’ তুলে দাঁড়াবে কংগ্রেস! কী বলছে টিভি৯ এর বুথ ফেরত সমীক্ষা

Punjab and Uttarakhand Exit Poll 2022 : টিভি৯ পোলস্ট্র্যাটের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী দেবভূমে হাড্ডাহাড্ডি লড়াই কংগ্রেসের-বিজেপির। পঞ্জাবে সরকার গঠন করতে পারে আম আদমি পার্টি।

Punjab and Uttarakhand Exit Poll 2022 : পঞ্জাবে ঝাড়ুর দাপট, উত্তরাখণ্ডে 'হাত' তুলে দাঁড়াবে কংগ্রেস! কী বলছে টিভি৯ এর বুথ ফেরত সমীক্ষা
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2022 | 11:53 PM

আজ সম্পন্ন হল উত্তরপ্রদেশের সপ্তম তথা অন্তিম দফার ভোটগ্রহণ পর্ব। সন্ধ্যা ৬টায় ভোট শেষ হওয়ার পরই দেশের আম জনতার কৌতুহলের পারদ চড়েছিল তুঙ্গে। আসল ফলাফলের আগের ‘সম্ভাব্য ফলাফল’ জানতে সবাই মুখিয়ে ছিল। আর সাড়ে ছ’টা বাজতেই ধীরে ধীরে প্রকাশ হতে থাকে পাঁচ রাজ্যের ভোটের সম্ভাব্য ফল বা বুথ ফেরত সমীক্ষা। টিভি৯ পোলস্ট্র্যাট সহ দেশের আরও বাকি প্রায় সব সমীক্ষাতেই পূর্বাভাস দেওয়া হয়েছে যে উত্তরপ্রদেশ নির্বাচনে বিজেপি জয়ী হবে এবারও। এদিকে উত্তরপ্রদেশ বাদেও উত্তর ভারতের আরও দু’টি রাজ্যের দিকে নজর ছিল গোটা দেশের – পঞ্জাব, উত্তরাখণ্ড।

পঞ্জাব ও উত্তরাখণ্ড উভয় রাজ্যই গত একবছরে রাজনৈতিক টালমাটাল পরিস্থিতির সাক্ষী থেকেছে। একদিকে দেবভূমিতে যেখানে গত একবছরে তিনজনকে মুখ্যমন্ত্রীর কুর্শিতে দেখা গিয়েছে। অন্যদিকে পঞ্জাবেও শাসক দলের চরম কোন্দলে রাজনৈতিক সমীকরণ পাল্টেছে ক্ষণে ক্ষণে। এই দুই রাজ্যে গদি দখল করবে কে? এই প্রশ্নের নির্দিষ্ট জবাব পেতে অপেক্ষা করতে হবে আরও দু’দিন। তবে তার আগেই টিভি৯ পোলস্ট্র্যাট মানুষের মনের দরজায় কড়া নেড়ে সম্ভাব্য ফলাফল জানার চেষ্টা করেছে বুথ ফেরত সমীক্ষায়। বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, উত্তরাখণ্ডে আম আদমি পার্টি এবারে পেতে পারে ৫.৩ শতাংশ ভোট। এদিকে ক্ষমতায় থাকা বিজেপির ঝুলিতে যেতে পারে ৩৯.৯ শতাংশ ভোট। এদিকে ভোটের নিরিখে এই রাজ্যে শীর্ষে থাকতে পারে কংগ্রেস। শতাব্দী প্রাচীন দলের ঝুলিতে দেবভূমির ভোটাররা ঢালতে পারেন ৪১.৮ শতাংশ ভোট। এদিকে ভোটের নিরিখে উত্তরাখণ্ডে শীর্ষে থাকলেও পঞ্জাবে মুখ থুবড়ে পড়তে পারে কংগ্রেস। এমনই পূর্বাভাস মিলছে বুথ ফেরত সমীক্ষায়। এই রাজ্যে কংগ্রেসকে বহু ফেছনে ফেলে দিতে পারে আম আদমি পার্টি। দলীয় কোন্দলে জর্জরিত কংগ্রেস পঞ্জাবে পেতে পারে মাত্র ২৩.২ শতাংশ ভোট। বিজেপির সঙ্গ ত্যাগ করা শিরোমণি অকালি দল পেতে পারে ২২.৫ শতাংশ ভোট। আর ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের পঞ্জাব লোকদলের সঙ্গে জোট করে বিজেপি এই রাজ্যে পেতে পারে ৭.২ শতাংশ ভোট। তবে এই রাজ্যে সম্ভবত শীর্ষ থাকবে আম আদমি পার্টি। বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, আম আদমি পার্টি ৪১.২ শতাংশ ভোট পেতে পারে পঞ্জাবে।

এদিকে ৭০ আসন বিশিষ্ট উত্তরাখণ্ড বিধানসভায় ভোটের নিরিখে কংগ্রেস বিজেপির থেকে অনেকটা এগিয়ে থাকলে বুথ ফেরত সমীক্ষার ফল অনুযায়ী, আসনের ক্ষেত্রে হাড্ডাহাড্ডি লড়াই হবে দুই দলের মধ্যে। উত্তরাখণ্ডে ম্যাজিক ফিগার ৩৬। সেখানে কংগ্রেস পেতে পারে ৩৩ থেকে ৩৫টি আসন। অপরদিকে বিজেপি পেতে পারে ৩১ থেকে ৩৩টি আশন। অন্যান্যদের ঝুলিতে যেতে পারে ১ থেকে ২টি আসন। এই আবহে উত্তরাখণ্ডে কিং মেকার হয়ে উঠতে পারে অন্যান্যরাই। সাধারণত উত্তরাখণ্ডে প্রতিবারই পালা বদল হয়। একবার বিজেপি তো পরের বার কংগ্রেস। এই পরিস্থিতিতে ২০২২-এ বিজেপি সেই রীতি ভাঙতে মরিয়া হলেও সরকার গঠনের ক্ষেত্রে আশাবাদী থাকবে কংগ্রেস।

অপরদিকে ১১৭ আসন বিশিষ্ট পঞ্জাবে একার দমে সরকার গঠন করতে পারে আম আদমি পার্টি। এই রাজ্যে ম্যাজিক ফিগার ৫৯। বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী এই রাজ্যে ৫৬ থেকে ৬১টি আসন যেতে পারে আম আদমি পার্টির ঝুলিতে। অপরদিকে শাসকদল কংগ্রেস পেতে পারে মাত্র ২৪ থেকে ২৯টি আসন। বিজেপির সঙ্গ ত্যাগ করে শিরোমণি অকালি দলও খুব বেশি ভালো ফল করতে পারবে বলে মনে হচ্ছে না। বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, রাজ্যে ২২ থেকে ২৬টি আসন জিততে পারেন প্রকাশ সিং বাদলরা। অপরদিকে অন্যান্যরা পঞ্জাবে পেতে পারে ০ থেকে ৬টি আসন। অর্থাত্, কংগ্রেস ছেড়ে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে ক্যাপ্টেনের দল খুব একটা কিছু করতে পারবেন বলে মনা করা হচ্ছে না। তবে আসল ফলের এখনও দেরি রয়েছে। ১০ মার্চ জানা যাবে শেষ হাসি ফুটবে কার মুখে। আর আপনারাও ফলাফল জানতে ১০ মার্চ সকাল থেকে চোখ রাখুন টিভি৯ বাংলায়।

* ইহা একটি সমীক্ষা মাত্র। ভোটারদের মতামত নিয়ে ফলাফলের একটি আভাস পাওয়া যায় এই সমীক্ষা থেকে। তবে এই সমীক্ষার যে বাস্তবে প্রতিফলন হবেই তা টিভি৯ নেটওয়ার্ক দাবি করে না।

আরও পড়ুন : UP Exit Poll Result 2022 : যোগীরাজ্যে পদ্মেই ভরসা জনগণের! টিভি৯ এর পোলস্ট্র্যাট কী বলছে?