VIDEO: লোকালয়ে ঢুকে পড়ার শাস্তি! বর্শা দিয়ে খুঁচিয়ে, আগুনের গোলা ছুড়ে মেরে ফেলা হল হাতিকে, চরম অমানবিকতা ঝাড়গ্রামে

Jhargram: যে পরিবেশকর্মী হাতির ভিডিয়োটি পোস্ট করেছেন, তার দাবি হুলা পার্টি বর্শা গেঁথে দিয়েছে হাতির শরীরে। মশাল দিয়েও শরীরে ছ্যাঁকা দেয়। এতে ওই হাতিটির শিরদাঁড়া ক্ষতিগ্রস্ত হয়। প্রায় আট ঘণ্টা জঙ্গলে ওই অবস্থায় পড়ে ছিল হাতিটি।

VIDEO: লোকালয়ে ঢুকে পড়ার শাস্তি! বর্শা দিয়ে খুঁচিয়ে, আগুনের গোলা ছুড়ে মেরে ফেলা হল হাতিকে, চরম অমানবিকতা ঝাড়গ্রামে
আহত হাতিটি।Image Credit source: X
Follow Us:
| Updated on: Aug 18, 2024 | 8:30 AM

ঝাড়গ্রাম: আবারও লজ্জা। হাতির সঙ্গে চরম নৃশংসতা। লোকালয়ে ঢুকে পড়ায়, শাস্তি দিতে বর্শা দিয়ে খুঁচিয়ে, আগুনের গোলা ছুড়ে মারল হুলা পার্টি। আঘাতে মৃত্যু হয় এক হাতির। গুরুতর জখম আরও এক হাতি। তার পিঠে তৈরি হয়েছে গভীর ক্ষত। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল আহত হাতির ভিডিয়ো। প্রতিবাদে সরব হয়েছেন পশুপ্রেমীরা।

তামিলনাড়ুতে আনারসের ভিতরে পটকা ভরে খাওয়ানো হয়েছিল হাতিকে। মুখ ও পেটের ভিতরে বিস্ফোরণ হয়ে মৃত্যু হয়েছিল গর্ভবতী হাতিটির। ওই ঘটনায় গোটা দেশে নিন্দার ঝড় উঠেছিল। আর এবার রাজ্যেই ধরা পড়ল হাতিদের সঙ্গে বর্বরতার ছবি। ঝাড়গ্রামে হাতি তাড়াতে ব্যবহার করা হল ধারাল বর্শা ও আগুনের গোলা।

জানা গিয়েছে, ঘটনাটি ঘটেছে গত বৃহস্পতিবার। দুই শিশু সহ ছয়টি হাতির দল ঝাড়গ্রামের রাজ কলেজ কলোনীতে ঢুকে পড়ে। খাবারের খোঁজে বেশ কয়েকটি বাড়ির দেওয়ালও ভেঙে ফেলে। এক বয়স্ক ব্যক্তির মৃত্যুও হয়। এরপরই বাসিন্দারা হুলা পার্টিকে ডাকে হাতি তাড়ানোর জন্য।

জনবসতি থেকে হাতির পালকে বের করতে হুলা পার্টি মশাল, বর্শা নিয়ে আসে। ধরমপুর ফুটবল মাঠে পৌঁছলে বন দফতরের কর্মীরা ঘুম পাড়ানি গুলি ছোড়ে। লাগাতার তাড়া খেয়ে এবং আঘাত, ঘুম পাড়ানি গুলি খেয়ে দলে থাকা দাঁতাল হাতিটি সঠিকভাবে চলতেও পারছিল না।

যে পরিবেশকর্মী হাতির ভিডিয়োটি পোস্ট করেছেন, তার দাবি হুলা পার্টি বর্শা গেঁথে দিয়েছে হাতির শরীরে। মশাল দিয়েও শরীরে ছ্যাঁকা দেয়। এতে ওই হাতিটির শিরদাঁড়া ক্ষতিগ্রস্ত হয়। প্রায় আট ঘণ্টা জঙ্গলে ওই অবস্থায় পড়ে থাকার পর হাতিটিকে চিকিৎসার জন্য নিয়ে যায় বন দফতর। পরিবেশকর্মীর দাবি, শনিবার হাতিটির মৃত্যু হয়েছে। আরেকটি আহত হাতিকে বুলডোজার দিয়ে জঙ্গলের ভিতরে পাঠিয়ে দেওয়া হয়েছে। বন দফতরের তরফে জানানো হয়েছে, হাতিটির ময়নাতদন্ত করা হবে। কে বা কারা এই ঘটনায় জড়িত, তা তদন্ত করে দেখা হচ্ছে।

এই ঘটনাতেই প্রতিবাদে সরব হন পরিবেশকর্মী। আর কতদিন নিরীহ হাতিদের উপরে এমন অত্যাচার হবে, সেই প্রশ্ন তোলেন।

প্রসঙ্গত, ২০১৮ সালে একটি জনস্বার্থ মামলা হওয়ার পরই সুপ্রিম কোর্ট হুলা পার্টির বর্শা ও মশাল ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছিল।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)